Daffodil International University

IT Help Desk => Telecom Forum => Topic started by: arefin on August 14, 2012, 08:12:13 PM

Title: ৬ মোবাইল কোম্পানিকে সাড়ে ৬ কোটি টাকা জরিমা
Post by: arefin on August 14, 2012, 08:12:13 PM
নিয়ম না মেনে সিম বিক্রি করায় ছয় মোবাইল অপারেটরকে প্রায় সাড়ে ছয় কোটি টাকা জরিমানা করেছে নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি। মঙ্গলবার সংস্থাটির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস ডিভিশনের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ রকিবুর হাসান স্বাক্ষরিত পৃথক চিঠিতে এই ছয় কোম্পানিকে জরিমানা করার কথা জানানো হয়।

১৫ হাজার ২৫৪টি অবৈধ সিম বিক্রির জন্য এই জরিমানা করা হয়েছে বলে ঠিঠিতে বলা হয়েছে। অবৈধ কল টার্মিনেশনের বিরুদ্ধে অভিযান চালানোর সময় বিটিআরসি ও র‌্যাব এই সিমগুলো উদ্ধার করে।
এতে আরো বলা হয়েছে, সিমগুলোর বেশির ভাগই কল টার্মিনেশনে (ভিওআইপি) ব্যবহার হয়েছে। প্রত্যেক সিমের জন্য জরিমানা করা হয়েছে ৫০ মার্কিন ডলার করে।

সবচেয়ে বেশি জরিমানা করা হয়েছে এয়ারটেল বাংলাদেশ লিমিটেডকে; দুই কোটি ৫৫ লাখ ২৫ হাজার ৫০০ টাকা। এই মোবাইল অপারেটর নিয়ম বহির্ভূতভাবে ছয় হাজার ১৮৮টি সিম বিক্রি করেছে।

দুই হাজার ৬১৭টি অবৈধ সিম বিক্রির জন্য গ্রামীণফোনকে এক কোটি সাত লাখ ৯৫ হাজার ১২৫ কোটি টাকা জরিমানা করা হয়েছে।
ওরাসকম টেলিকমকে (বাংলালিংক) তিন হাজার ৮৫৭টি সিম বিক্রিরজন্য এক কোটি ৫৯ লাখ টাকা, প্যাসিফিক বাংলাদেশকে (সিটিসেল) ১৫৯টি সিম বিক্রির জন্য ছয় লাখ ৫৫ হাজার টাকা, রবি এক্সিয়াটাকে এক হাজার ৩০৯টি সিম বিক্রির জন্য ৫৩ লাখ ৯৯ হাজার টাকা এবং টেলিটক বাংলাদেশকে এক হাজার ১২৪টি সিমের জন্য ৪৬ লাখ ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আগামী এক মাসের মধ্যে জরিমানার এ অর্থ পরিশোধ করতে হবে বলে চিঠিতে উল্লেখ রয়েছে।

(http://bdnews24.com/nimage/2012-08-14-20-07-16-Mobile-Operators-tm.jpg)