Daffodil International University

Faculty of Humanities and Social Science => Journalism & Mass Communication => Topic started by: mahmud12 on October 20, 2012, 09:05:19 PM

Title: ৩২,৫২০ ডলারে মানুষের ডিম!
Post by: mahmud12 on October 20, 2012, 09:05:19 PM
(http://www.banglanews24.com/images/imgAll/2012October/SM/egg-sm20121020071644.jpg) চীনের দক্ষিণাঞ্চলীয় শহর শিনজেনে মানুষের ডিম্বাণু নিয়ে চলছে রমরমা ব্যবসা। এক একটা ডিম্বাণু বিক্রি হচ্ছে ৩২ হাজার ৫২০ ডলারে!

প্রদেশটির স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, এ অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত আছেন কিছু লাইসেন্সবিহীন চিকিৎসক। তারা কিশোরীদের কাছ থেকে এসব ডিম্বাণু সংগ্রহ করে থাকেন।

ওই চিকিৎসকেরা ডিম্বাণু সংগ্রহ এবং একে নিষিক্তকরণ থেকে শুরু করে বন্ধ্যা নারীর জরায়ুতে তা প্রতিস্থাপন পর্যন্ত পুরো কাজটি করেন। এক্ষেত্রে অবশ্য ওই ক্লায়েন্টের স্বামীকেই শুক্রাণু দেওয়ার ব্যাপারে উৎসাহিত করা হয়।

স্বাস্থ্য বিভাগ বলছে, ডিম্বাণু সংগ্রহের জন্য ডোনারের ডিম্বাণু উৎপাদন প্রক্রিয়া ত্বরান্বিত করতে এবং ডিম্বাশয় থেকে ডিম্বাণু বের করে আনতে অস্ত্রোপচার করতে হয়। আর এ প্রক্রিয়াটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ এমনকি একজন কিশোরীর স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি।

আর এই ডিম্বাণু বিক্রি করে যে অর্থ পাওয়া যায়, তার মাত্র ১০ থেকে ২৫ শতাংশ পেয়ে থাকেন ডিম্বাণু দানকারী কিশোরী।

ক্রেতাদের মধ্যে আবার পছন্দ অপছন্দের ব্যাপার আছে। কেনার সময় তারাই বলে দেয়, কেমন কিশোরীর ডিম্বাণু তাদের চাই।

উল্লেখ্য, চীনে মানুষের ডিম্বাণু সংগ্রহ এবং বিক্রয় নিষিদ্ধ। আর ইতোমধ্যে এমন অনেক অবৈধ প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে স্বাস্থ্য বিভাগ।