Daffodil International University

Health Tips => Health Tips => Teeth => Topic started by: taslima on October 16, 2014, 12:55:04 PM

Title: দাঁত সম্পর্কে ৬টি অজানা তথ্য
Post by: taslima on October 16, 2014, 12:55:04 PM
দাঁত সম্পর্কে ৬টি অজানা তথ্য
আমরা আসলেই দাঁত থাকতে দাঁতের মর্ম বুঝি না। এবং পরিশেষে দাঁতের কোনো সমস্যা হলে তখন তা নিয়ে বিপদে পড়ি। তাই প্রত্যেকরই দাঁত সম্পর্কে সচেতন হওয়া জরুরী। জানা উচিৎ দাঁত সম্পর্কিত সকল ধরনের তথ্য। চলুন তবে দেখে নেয়া যাক দাঁত সম্পর্কে এমনই কিছু অজানা তথ্য।
দাঁত সম্পর্কে ৬টি অজানা তথ্য
দাঁত সম্পর্কে ৬টি অজানা তথ্য
 
তথ্য-১
দাঁত মাজতে আমরা নানা ধরণের টুথপেস্ট ব্যবহার করি। অনেক চটকদার বিজ্ঞাপন দেখে বেঁছে নিই টুথপেস্ট। অনেকেই জেল টুথপেস্ট ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করেন। কিন্তু জেনে রাখুন, জেল টুথপেস্ট মুখের দুর্গন্ধ এবং মুখ অনেকক্ষণ ফ্রেশ রাখতে সক্ষম হলেও দাঁত পরিষ্কারে একেবারেই অক্ষম। তাই জেল টুথপেস্ট এড়িয়ে যাওয়াই ভালো।
তথ্য-২
অনেকেই সকাল বেলা খালি পেতে ১ গ্লাস লেবু পানি পান করে থাকেন। এতে ওজন অনেকটা কমে। কারণ লেবু পানি মেদ কমাতে সহায়ক। কিন্তু এই কাজটির কারণে দাঁতের কতোটা ক্ষতি হয় জানেন কি? সকালে লেবু পানি পান করা দাঁতের ওপরের এনামেলের জন্য অনেক ক্ষতিকর। লেবু পানির সাইট্রিক এসিড দাঁতের এনামেল ক্ষয় করে ফেলে।
তথ্য-৩
স্বাদের কারণে আমরা কতো কিছুই তো খেয়ে থাকি এবং পান করে থাকি। মুখের স্বাদের দিকে নজর দিতে যেয়ে ভুলে যাই দাঁতের কথা। মনে রাখবেন, যে সকল খাবার কাপড়ে দাগ ফেলতে সক্ষম সে সকল খাবার দাঁতের ওপরের এনামেলের ক্ষতি করে দাঁতেও দাগ ফেলতে সক্ষম। অর্থাৎ, মশলা জাতীয় খাবার, চকলেট, চা/কফি, সফট ড্রিংকস জাতীয় সকল খাবারই দাঁতের জন্য ক্ষতিকর।
তথ্য-৪
আমরা অনেকেই দাঁত ব্রাশ করে ব্রাশটি খোলা ভাবে কোনো ব্রাশ স্ট্যান্ডে রেখে দিই। এবং ব্রাশগুলো হরহামেশা বাথরুমেই থাকে। কিন্তু এই কাজটি একেবারেই করা উচিৎ নয়। ব্রাশ খোলা ভাবে বাথরুমে রেখে দিলে এতে ব্যাকটেরিয়া জন্মায় যা পরবর্তীতে ব্রাশের সময় আমাদের মুখ ও পেটে চলে যায়। সুতরাং এ ব্যাপারে সতর্ক থাকুন।
তথ্য-৫
দুধ খেতে অনেকের ভালো না লাগলেও দাঁতের জন্য দুধ বেশ ভালো একটি খাবার। দুধের ক্যালসিয়াম দাঁতের গঠন মজবুত করে তোলে। গর্ভবতী মহিলারা নিয়মিত দুধ খেলে বাচ্চাদের দাঁতের গঠন মজবুত হয়।
তথ্য-৬
অপরিস্কার দাঁত সকলের কাছেই অস্বস্তিকর একটি ব্যাপার। কিন্তু আপনি জানেন কি অপরিস্কার দাঁত স্বাস্থ্যের জন্য কতোটা ক্ষতিকর? দাঁত অপরিস্কার থাকলে মুখে এক ধরণের ব্যাকটেরিয়া জন্মায় তা হৃদপিণ্ডের স্বাভাবিক কর্মক্ষমতা নষ্ট করে দেয়। সুতরাং দাঁত পরিস্কারের ব্যাপারে কোনো অবহেলা নয়।
সুত্রঃ http://rkrocky24. wordpress.com