Daffodil International University

Health Tips => Protect your Health/ your Doctor => Women => Topic started by: taslima on November 29, 2014, 12:50:40 PM

Title: বুকের দুধ খাওয়ানো মায়েদের জন্য আদর্শ পাঁচ স্ন্যাকস
Post by: taslima on November 29, 2014, 12:50:40 PM
শিশুদের বুকের দুধ খাওয়াতে মায়েদের বেশ শক্তির দরকার। শিশুর জন্মের পর নিজেকে ফিট রাখতে এবং শিশুকে সঠিকভাবে দুধের যোগান দিতে বেশ খানিকটা বেশি শক্তি শরীরে যোগান দেওয়ার প্রয়োজন হয়। আর যদি প্রথম সন্তানের মা হয়ে থাকলে তো বাচ্চার খেয়াল রাখতে রাখতেই আর ঠিকমত খাওয়া-দাওয়া হয় না। তো আসুন তাহলে জেনে আসা যাক, তেমনই কিছু সহজ স্ন্যাকসের কথা যা খুব সহজেই যোগাবে ক্যালরি সাথে সাথে মেটাবে এনার্জির যোগানও।
১। ফ্রেশ ফলমূল ও শাকসবজিঃ- ফ্রিজ থেকে একখানা আপেল বের করে ধুয়ে চটপট খেয়ে ফেলার মত সহজ আর কি আছে? কলা, নাশপাতি, গাজর, মটর শুটির মত  যায়-খাবার গুলো খুবই কার্যকরী নতুন মায়েদের জন্য।
২। বাদামঃ-  কাজুবাদাম, আখরোট, কাঠবাদামের মত খাবারগুলো প্রোটিন, আয়রন ও স্বাস্থ্যকর ডায়েটের অনেক বড় একটি উৎস। এমনকি বাদাম সবস্ম সাথে রাখা যায় ও যখন-তখন কাজের মাঝখানে খেয়ে নেয়া যায়।
৩। পনিরঃ- আগে থেকে প্রস্তুতকৃত পনির বাসায় এনে খাওয়া যেতে পারে খুব সহজেই। এটি খুব দ্রুত মায়ের শরীরে শক্তি যোগাবে।
৪। দইঃ- দইয়ের নানা উপকারিতার কথা বিভিন্ন জায়গা অনেকবারই বলা হয়েছে। সদ্য মা হওয়া নারীদের জন্য আরো একবার আসছে স্বাস্থ্যকর এই খাবারের কথা।
৫। সেদ্ধ ডিমঃ- খুব সহজ একটি খাবার যা একজন সদ্য মা হওয়া নারীর শরীরে যোগাতে পারে অনেক রকমের পুষ্টিগুণ। তাই প্রতিদিন একটি ভালোভাবে সেদ্ধ করা ডিম মা খেতে পারেন।
http://www.hatihatipa.com/2014/11/28/1728/