Daffodil International University

Health Tips => Protect your Health/ your Doctor => Beauty Tips => Topic started by: Mafruha Akter on January 13, 2015, 04:42:54 PM

Title: হাতের খসখসে কনুই ও পায়ের গোড়ালি ফাটার সমস্যায় শীতে যা করবেন
Post by: Mafruha Akter on January 13, 2015, 04:42:54 PM
শীতকালে হাত ও পায়ের ত্বক অনেক রুক্ষ ও খসখসে হয়ে যায়। এর থেকে মুক্তি পেতে আছে নানা ধরনের উপায়। কিন্তু সমস্যা হয় তখনই যখন হাতের কুনুই, পায়ের গোড়ালি ইত্যাদিতে সমস্যা হয়। তবে এই সমস্যার সমাধান রয়েছে।

কনুইয়ের যত্নে

১। শীতের শুরুতে কনুইয়ের খসখসে ভাব দূর করতে নিয়মিত সমপরিমাণে আলমন্ড অয়েল ও তিলের তেল মিশিয়ে লাগান।

২। অর্ধেক লেবু ও সামান্য মধু নিয়ে কনুইয়ে বেশ কয়েকবার গোল করে ঘুরিয়ে ঘষুন। তারপর কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

৩। ডিমের সাদা অংশের সাথে এক টেবিল চামচ দুধ ও কয়েকফোঁটা মধু মিশিয়ে কনুইয়ে একঘণ্টা লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন।

৪। কনুই বেশি খসখসে হয়ে গেলে পাকা কলা চটকে দিতে পারেন। এর সাথে দুই চা চামচ চিনি মিশিয়ে মিশ্রণটি কনুইয়ে মালিশ করুন। চিনি পুরোপুরি ভাবে গলে না যাওয়া পর্যন্ত মালিশ করুন। এতে ত্বকের খসখসে ভাব দূর হয়ে যাবে।

ফাটা গোড়ালি সারাতে

১। রাতে ঘুমানোর আগে হালকা উষ্ণ গরম পানিতে মোটা দানার লবন ও অল্প শ্যাম্পু মিশিয়ে তাতে ২০ মিনিট পা ডুবিয়ে রাখুন। পিউমিস স্টোন দিয়ে বা হিল স্ক্রাবার দিয়ে হালকা ভাবে গোড়ালি ঘষুন।
২। তারপর পা ভালমত ধুয়ে ভাল ক্রিম ম্যাসেজ করুন। ঘন মশ্চারাইজার সমৃদ্ধ ক্রিম বা পেট্রোলিয়াম জেলি ভাল করে গোড়ালিতে লাগান। ঘুমানোর আগে সুতির মোজা পরে ঘুমাতে যান। এতে চাদরে ক্রিম লেগে যাবেনা। এক সপ্তাহে প্রতিদিন এই নিয়ম মেনে চলুন উপকার পাবেন।

৩। বেসনের সাথে অল্প দুধ বা দই , হলুদ মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর ভিজে হাত দিয়ে পেস্টটি পায়ে আস্তে আস্তে ঘষুন। তারপর ধুয়ে ফেলুন তবে সাবান ব্যবহার করার প্রয়োজন নেই। বেসনের এই মিশ্রণটি ভাল কাজ করবে।

৪। গোড়ালিতে ব্যথা হলে ও রক্তপাত হলে অবশ্যই ডাক্তারের কাছে যাবেন।