Daffodil International University

Health Tips => Food => Fast Food => Topic started by: shirin.ns on February 25, 2015, 02:23:06 PM

Title: মাত্র ১০ মিনিটেই তৈরি করুন ওটস দিয়ে "লো ক্যালোরি" পরোটা
Post by: shirin.ns on February 25, 2015, 02:23:06 PM
স্বাস্থ্যকর ওটস দিয়ে ক্ষীর কিংবা খিচুড়ির বাইরে অন্য কিছু তৈরি করতে জানেন? যদি না জেনে থাকেন, তবে এই রেসিপিটি আপনার জন্যই। আজ আমরা তৈরি করবো ওটস দিয়ে দারুণ সুস্বাদু পরোটা, তাও আবার ১০ মিনিটে। যাদের ওটস খেতে ভালো লাগে না, তাঁদের কাছেও দারুণ লাগবে। এবং জেনে রাখুন, ওটস দিয়ে তৈরি পরোটায় ময়দার তৈরি পরোটার চাইতে অনেক কম ক্যালোরি এবং ফাইবার অনেক বেশী। ফলে তা মেটাবোলিজম বাড়ায়, কোষ্ঠকাঠিন্য দূর করে, অনেকটা সময় ভরা রাখে আপনার পেট এবং বলাই বাহুল্য যে ওজন কমাতেও ভীষণ কার্যকরী। আবার এই পরোটার সাথে অন্য কোন আইটেমও প্রয়োজন নেই, এমনই এর স্বাদ। চলুন, জেনে নিই রেসিপি।
উপকরণ

আটা বা লাল আটা- ১ কাপ
ওটস মিহি গুঁড়ো করা- এক কাপের ৪ ভাগের ৩ ভাগ
বেসন- ১/৪ কাপ
পিঁয়াজ, ধনে পাতা, গাজর (ইচ্ছা) ও মরিচ মিহি কুচি স্বাদ অনুযায়ী
ধনে গুঁড়ো ১ চা চামচ
জিরা গুঁড়ো ১/২ চা চামচ
লবণ
টক দই (ঐচ্ছিক) ১/৪ কাপ
পানি প্রয়োজনমত
তেল/ঘি/ মাখন/ মারজারিন সামান্য (ইচ্ছা)
মরিচ গুঁড়ো ১ চিমটি
প্রণালি

    -তেল জাতীয় উপাদান বাদ দিয়ে বাকি সমস্ত কিছু এক সাথে মিশিয়ে খামির তৈরি করে নিন। খুব বেশী শক্ত বা নরম খামির হবে না। চাইলে এই খামিরকে আধা ঘণ্টা রেখে দিতে পারেন। তবে হাতে সময় না থাকলে সাথে সাথেই পরোটা তৈরি করুন।
    -খামির থেকে লেচি কেটে রুটির আকারে বেলে নিন। একটু ভারী বেলবেন।
    -তাওয়ায় লাল করে সেঁকে নিন। মুচমুচে খেতে চাইলে তেল বা ঘি ছড়িয়ে লাল করে ভেজে নিন। তবে এই পরোটা তেল বা ঘি ছাড়াও দারুণ সুস্বাদু খেতে।
Title: Re: মাত্র ১০ মিনিটেই তৈরি করুন ওটস দিয়ে "লো ক্যালোরি" পরোটা
Post by: Nujhat Anjum on December 07, 2016, 11:46:04 AM
Thanks for sharing.