Daffodil International University

Faculties and Departments => Faculty Sections => Faculty Forum => Topic started by: shirin.ns on November 02, 2015, 08:00:13 PM

Title: চলাফেরা করেন একা? আত্নরক্ষার খুব জরুরী কিছু কৌশল জেনে নিন
Post by: shirin.ns on November 02, 2015, 08:00:13 PM
বিপদ কখন কোথা থেকে আসবে কেউ বলতে পারে না। রাস্তাঘাটে চলাফেরা করতে হলে অনেক সময় অনেক বিপদের সম্মুখিন হতে পারে। বিশেষভাবে মেয়েদের। আর তা যদি হয় রাতের সময়ে তবে তো কথাই নেই। কিছু টিপস এবং কৌশল জেনে রাখলে এই রকম অনাকাংঙ্ক্ষিত বিপদের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব।

১। রাতের বেলা কখনও মোবাইলের দিকে তাকিয়ে হাঁটবেন না। এমনকি দিনের বেলায় নির্জন জায়গায় মোবাইলের দিকে তাকিয়ে বা গান শুনতে শুনতে হাঁটবেন না। আপনার চারপাশের অবস্থার দিকে খেয়াল রাখুন এবং সতর্ক থাকুন।

২। আপনার যদি মনে হয় কেউ আপনাকে অনুসরণ করছে দ্রুত কোন পাবলিক জায়গা চলে যান যেখানে মানুষজন বেশি আছে। তা হতে পারে কোন রেস্টুরেণ্ট বা কোন মার্কেট। তারপর সেখানকার ম্যানেজারকে জানান বিষয়টি দেখবেন তারা আপনাকে সাহায্য করছে।

৩। ব্যাগে পেপার স্প্রে রাখুন। যখন কেউ আপনার সাথে খারাপ কিছু করতে চাইবে স্প্রেটি ব্যবহার করুন।

৪। অপরিচিত কোন পার্টি বা অপরিচিত কারোর কাছ থেকে কোন খাবার বা পানীয় খাওয়ার আগে ভাল করে দেখে নিন পানিতে কিছু মেশানো আছে কিনা!

৫। লিফটে উঠার সময় আপনি যে ফ্লোরে যেতে চান সে ফ্লোরের বোতাম টিপুন। ভুলেও ইমারজেন্সি বোতাম টিপবেন না, এটি লিফটকে বন্ধ করে দিবে।

৬। লিফটে যদি আপনার সাথে অপরিচিত কোন লোক থাকে। আর আপনাকে অনেক উঁচু কোন ফ্লোরে যেতে হয়, তখন প্রতিটি ফ্লোরের বোতাম চেপে রাখুন। এতে প্রতিটি ফ্লোরে লিফট ওপেন হবে। আর আপনার ক্ষতি করার সুযোগও লোকটি পাবে না।

৭। আপনি যদি কারোর দ্বারা আক্রান্ত হয়ে থাকেন তবে নিজেকে রক্ষা করার জন্য কিছু কাজ করতে পারেন। আপনার দুটি আঙুল দিয়ে তার চোখের ভিতর ঢুকিয়ে দিতে পারেন। চোখ শরীরের সবচেয়ে নরম অঙ্গ। এখানে আঘাত করে খুব সহজে যে কাউকে ঘায়েল করা সম্ভব।

৮। চোখের মত আরেকটি নরম অঙ্গ হল কান। আপনাকে যে আক্রমণ করেছ তার কান দুটি খুব জোড়ে টান দিন। এটিকে ক্যারাটে জুভিয়াল কৌশল বলা হয়ে থাকে। কান খুব সংবেদনশীল একটি অঙ্গ এখানে আঘাত পেলে সারা শরীরের ওপর প্রভাব ফেলবে।

৯। আপনাকে আক্রমণ করলে তাকে নাক মুখ সহ আক্রমণ করুন। আপানর হাতের তালু দিয়ে তাকে নাক মুখ সহ আঘাত করুন। কানের চেয়ে এটি বেশি কার্যকরী।