Daffodil International University

Health Tips => Health Tips => Pain => Topic started by: rumman on February 27, 2016, 01:35:20 PM

Title: Quick relief from knee pain
Post by: rumman on February 27, 2016, 01:35:20 PM
(http://www.poriborton.com/images/february/24.2.2016/canage.jpg)


    অনেকে হাঁটুর ব্যথায় ভোগেন। কেউ পড়ে গিয়ে হাঁটুই ব্যথা পান আবার বাতের কারণে এ রোগের উৎপত্তি হয়। রাস্তায় চললেই দেখা যায়, কেউ খুঁড়িয়ে হাঁটছেন, কেউ লেংচে, কেউ লাঠিতে ভর দিয়ে। আবার কেউ চলেছেন রিকশায়, কারণ তার হয়তো হাঁটার মতো হাঁটুর অবস্থা নেই।

হাঁটুর ব্যথার কারণে স্টেরয়েড ইনজেকশন থেকে শুরু করে সার্জারি করানো হয়। তবে এটাতে শর্ত থাকে- ভারী বোঝা বহন এড়িয়ে চলুন, হাঁটাহাঁটি কম করুন।

কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, বাড়িতে বসেই আপনি রাতারাতি পড়ে গিয়ে সৃষ্ট হাঁটুর ব্যথা নিরাময় করতে পারেন। এ জন্য আপনার বাসায় একটি বাঁধাকপি পাতায় থাকলেই চলবে।

আগের গবেষণাগুলোতে দেখা গেছে, বাঁধাকপির পাতা আপনার ডায়াবেটিস, হজম, হৃদরোগ প্রতিরোধে সাহায্য করবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিসৌরির পরিচালিত এক গবেষণার গবেষকেরা বাঁধাকপির পাতায় প্রদাহ বা ব্যথারোধী উপাদান ফ্লাভনোয়েড খুঁজে পেয়েছেন। তাই বাঁধাকপির পাতা ব্যবহারে যথাযথ পদ্ধতি অনুসরণ করলে সহজেই কমবে হাঁটুর ব্যথা।

প্রস্তুতি প্রণালী :

কিছু বাঁধাকপির পাতা ভালো করে ধুয়ে নিন এবং সেগুলো শুকাতে দিন।এরপর পরিষ্কার ও শুকনো বাঁধাকপির পাতা রাতে ক্ষতস্থানের ওপর লাগান। প্রয়োজন হলে কিছু দিয়ে বেঁধে রাখতে পারেন ক্ষতস্থানটি। রাতেই সেটা তুলে নিন। সকালে উঠে দেখবেন আপনার হাঁটুর ব্যথা কমে গেছে।

এদিকে ওকলাহোমা স্টেট ইউনিভার্সিটির গবেষকরা হাঁটুর ব্যথা নিরাময়ে গবেষণা করেছেন। যেসব হাঁটুর ব্যথার রোগী তিন মাস প্রতিদিন সয়া প্রোটিন (সয়াবিন) খেয়েছেন, তাদের হাঁটুর ব্যথা কমে গেছে এবং তাদের ব্যথার ওষুধও ব্যবহার করতে হয়েছে কম।

সয়া বা সয়াবিনে প্রচুর পরিমাণে রয়েছে ব্যথার জ্বালা বিনাশী প্ল্যান্ট হরমোন isoflavones।

সমীক্ষায় যারা অংশ নেয়, তাদের পাউডার সয়া পানীয় পান করতে হয়, যার সাথে মেশানো হয় ৪০ গ্রাম প্রোটিন। তথ্যসূত্র : ন্যাচারাল মেডিসিন বক্স।


কেকে