Daffodil International University

Health Tips => Health Tips => Topic started by: Karim Sarker(Sohel) on November 27, 2016, 02:12:23 PM

Title: নতুন জায়গায় ভালো ঘুম হবে কীভাবে
Post by: Karim Sarker(Sohel) on November 27, 2016, 02:12:23 PM
অনেকেই বেড়াতে গিয়ে নতুন জায়গায় বা অতিথিদের জন্য নির্ধারিত ঘরে ঠিকমতো ঘুমাতে পারেন না। ছটফট করতে করতে রাত কাটে। বেড়াতে গেলে রাতে ঠিকমতো ঘুমানোটা জরুরি। কিন্তু খাবার বা পরিবেশ যতই সুন্দর হোক না কেন, অনেকেই নতুন জায়গা ভেবে ঘুমাতে পারেন না। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ডালাসের চিলড্রেনস মেডিকেল সেন্টারের মনোবিজ্ঞানী ডেভিড উইলিয়াম ব্রাউন নতুন জায়গায় ভালোভাবে ঘুমানোর কিছু পরামর্শ দিয়েছেন। সহজ এ পরামর্শগুলো কাজে লাগতে পারে।


ব্রাউন বলেন, ‘সব সমস্যার নিয়ন্ত্রণ করা হয়তো সম্ভব নয়। কিন্তু অপরিচিত ঘুমানোর পরিবেশে বাড়ির মতো ঘুমানোর জন্য কিছু ধাপ অনুসরণ করা যেতে পারে।’

পরিকল্পনা করুন: যাঁরা বাড়িতে বা যেখানে ঘুমাবেন, তাঁদের ঘুমানোর অভ্যাস জেনে নিন। তাঁরা যদি সকাল সকাল ঘুমাতে যান, তবে আপনি একটি বই বা পড়ার জন্য কোনো কিছু নিয়ে ঘুমানোর জন্য প্রস্তুতি নিতে পারেন।

আপনার ঘুমের সময় ঠিক রাখুন: বাড়িতে যে নিয়ম মেনে ঘুমান, অপরিচিত পরিবেশ হলেও সে নিয়ম ভাঙবেন না। ঘুমাতে যেতে বেশি দেরি করবেন না। যদি ঘুমানোর আগে কিছু সময় থাকে তবে কিছু পড়তে পারেন।

বাড়ির বিছানার মতো ব্যবস্থা করুন: অতিথির শোওয়ার ঘরে সবকিছু হয়তো নিজের মতো পাওয়া যায় না। তবে যতটা সম্ভব বিছানা নিজের মতো করে নিতে হবে। নিজের বালিশ-কম্বল সঙ্গে নিতে পারলে ভালো। এতে ঘুম ভালো হয়।

বিরক্তিকর শব্দ থেকে দূরে থাকুন: রাতের ঘুম নষ্ট করতে পারে অপরিচিত কোনো শব্দ। বাড়িতে লোকজন বেশি হলে, ছোট ছেলেমেয়ে গোলযোগ করলে ঘুম নষ্ট হতে পারে। বাইরের বিরক্তিকর শব্দ থেকে মুক্তি পাওয়া যায় এমন অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন।

এয়ারপ্লাগ রাখুন: বাইরের শব্দ থেকে মুক্তি পেতে এয়ারপ্লাগ অবশ্যই আগে থেকে সঙ্গে রাখবেন। কোথাও ভ্রমণে গেলে অবশ্যই এয়ারপ্লাগ সঙ্গে রাখবেন। দরকার লাগুক আর না লাগুক, এয়ারপ্লাগ সঙ্গে থাকার বিষয়টি মনে হলেই শান্তি পাবেন। মনের শান্তি ভালো ঘুম এনে দেয়।

চোখের মাস্ক ব্যবহার করুন: বেড়াতে যাওয়ার আগে চোখের মাস্ক সঙ্গে রাখুন। চোখে সরাসরি আলো পড়া ঠেকাতে কাজে লাগবে মাস্ক। বাড়িতে থাকা অবস্থায় মাস্ক ব্যবহার করে ঘুমানোর অভ্যাস করলে নতুন জায়গায় মাস্ক পরে ঘুমাতে অস্বস্তি লাগবে না।

ইলেকট্রনিকস যন্ত্রপাতি বন্ধ করুন: অতিরিক্ত আলো বা ইলেকট্রনিকস যন্ত্রপাতির ব্যবহার বন্ধ করুন। ডিজিটাল ক্লক, টিভি বন্ধ করে রাখুন। যদি সঙ্গে কেউ থাকে তাঁকেও ইলেকট্রনিকস যন্ত্রপাতি বন্ধ করতে বলুন।

মদপান থেকে দূরে থাকুন: যাঁরা ছুটিতে বেড়াতে যান, তাঁরা বেশিক্ষণ জেগে থাকেন বা মদপানে ঝুঁকে পড়েন। ঘুমানোর আগে মদপান করলে ঘুমের বারোটা বাজবে।

ইতিবাচক চিন্তা করুন: ঘুমানোর বিষয়টি নিয়ে দুশ্চিন্তা মাথায় রাখবেন না। বাড়ি থেকে দূরে আছেন বলে দুশ্চিন্তায় মাথা খারাপ করবেন না। একরাতে যদি ঘুম ভালো না হয়, তা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। পরের দিন আরও ভালোভাবে ঘুমাবেন বলে ইতিবাচক ভাবুন। কিন্তু পরপর কয়েক দিন যদি সমস্যা হয় তবে হোটেল বা শোওয়ার স্থান পরিবর্তন করতে পারেন। তথ্যসূত্র: হাফিংটন পোস্ট

Collected ----
Title: Re: নতুন জায়গায় ভালো ঘুম হবে কীভাবে
Post by: naser.te on November 27, 2016, 03:54:24 PM
Good post.
Title: Re: নতুন জায়গায় ভালো ঘুম হবে কীভাবে
Post by: Karim Sarker(Sohel) on November 28, 2016, 01:04:27 PM
Thank you sir
Title: Re: নতুন জায়গায় ভালো ঘুম হবে কীভাবে
Post by: omarsharif on January 02, 2017, 11:40:54 AM
Welcoming post.