Daffodil International University

DIU Activities => Permanent Campus of DIU => Topic started by: Reza. on February 28, 2017, 12:00:12 AM

Title: Respect to all elder brothers and sisters.
Post by: Reza. on February 28, 2017, 12:00:12 AM
ধরেন পাশাপাশি কয়েক ভাই বোন দাড়িয়ে আছে। আপনি কাকে আদর করবেন? বা কোলে তুলে নেবেন? অবশ্যই সব থেকে ছোট জনকে। আবার ছোটজন কোন দুষ্টামি করলেও দোষ পড়ে বড় জনের উপর - তার কাছ থেকেই ছোটটা এটা শিখেছে। সব থেকে ভালো খেলনা বা খাবার পায় ছোটজন। একটু মনোযোগ দিয়ে খেয়াল করলে এই লিস্ট খালি বড়ই হতে থাকবে। ট্রাজিক হিরো - এই একটাই বিশেষণে বড় ভাই ও বোনদের বিশেষায়িত করা যায়। যদিও এটা নিয়ে তাদের কোন ক্ষোভ কখনোই থাকে না - কেননা আনকন্ডিশনাল ভাবেই তারা ছোট ভাইবোনদের ভালোবাসে।

আমার পর্যবেক্ষণ অনুযায়ী এক জন মানুষ তার পরিবারের বড় সন্তান না ছোট সন্তান তার উপরও এক এক জনের জীবন কাহিনী কি হবে তা নির্ভর করে।
স্বাভাবিক ভাবেই পরিবারের বড় সন্তান মানে বাবা মা তাদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, বিয়ে, এমনকি দায়িত্ববোধ শিক্ষায় ছোট সন্তানদের থেকে বেশী গুরুত্ব দেয়। তাদের সব হয় সময়মত। এছাড়াও ছোট ভাই বোনদের দেখা শোনার দায়িত্বও অনেক সময়ই বড়দের উপর পড়ে। বড় ভাই বোনের মনে গহীনে ছোটবেলা থেকেই বাবা মার প্রতি যেমন দায়িত্ব আছে এইটা ঘুড়াঘুড়ি করে - এর থেকে বেশী তাদের মনে ঘোড়ে ছোট ভাই বোনের নিরাপত্তা, তাদের অন্য কেউ বঞ্চিত বা ঠকাল কিনা - এই সব। ছোটবেলা থেকেই ছোটদের দায়িত্ব নিতে নিতে বড় বেলাতেও তাদের এই অভ্যাসটাই স্থায়ী হয়ে যায়। যদিও নদীতে অনেক পানি গড়িয়ে গেছে - হয়ত ছোটদের আর তাদের সাহায্য দরকার নাই - উলটো তাদেরকেই এখন ছোটরা মানসিক, বৈষয়িক বা বুদ্ধিবৃত্তিক সাহায্য করতে পারে। কিন্তু চিরস্থায়ী বন্দবস্থের মত এক চেটিয়া ভাবে এই সাহায্যের কেবল এক মুখী প্রদানই চলে। ছোটদের অনেক ক্ষেত্রেই মাথাতেই আসে না যে ভূমিকা পরিবর্তনের সময় এসেছে।
দায়িত্বপূর্ণ যে কোন কাজে বাবা মা সঙ্গী হিসেবে নেয় বড়দের। (পরিবারে কারো অসুস্থতা, বাজার করা, দেশের বাড়ীর জমিজমা সংক্রান্ত হিসেব ইত্যাদি)
এছাড়াও বাবা মার মেজাজ খারাপ সহ যে কোন নেগাটিভ ঝড় ঝঞ্জাই সবার আগে ঝাপিয়ে পড়ে এই বড় ভাইবোনের উপর।পারিবারিক অর্থ, বৈষয়িক বা জমিজমা সংক্রান্ত ভালমন্দ সব কিছুই এদের মন ও মননে ভাগ বসায় শৈশবেই।
অপরপক্ষে বাবা মা আনন্দদায়ক ভ্রমন ও অভিজ্ঞতায় তাদের ছোট সন্তানদের সঙ্গী হিসেবে নেয়। ছোটদের মন ও মননে যোগ হয় নতুন ও আনন্দদায়ক অভিজ্ঞতা। আদরের বেলায় তাদের আধিপত্য এক চেটিয়া হয়ে দাড়ায়।
ছোটরা ছোটবেলা থেকেই বেশী নিরাপত্তা ও আদর যত্ন পেয়ে থাকে। যার নেপথ্যের অন্যতম কারন হল এই বড় ভাই বোনেরা। এদের মনে দুশচিন্তার খোরাক কম। এইটাও বড় ভাই বোনের কারনে। ছোটদের এই তুলনা মুলক ভারহীন জীবন তাদেরকে পড়াশোনা ও বুদ্ধিবৃত্তিক কাজে বেশী দক্ষ করে তুলে। অপরপক্ষে পরিবারে অনেক ভিন্ন টাইপের দায়িত্ব পালনকারী বড় ভাই বোনেরা পিছিয়ে থাকে এই সব ক্ষেত্রে। আমার পর্যবেক্ষণ বলে পরিবারে অনেক ক্ষেত্রেই বড়দের "বোকা" নামে অভিহিত করা হয় - যা শুধু অন্যায্য নয় - একটি চরম অপরাধের সামিল।
সাক্রিফাইস ও শেয়ার করা কত প্রকার ও কি কি এইগুলো যদি কেউ শেখে তাহলে তারা হল বড় ভাইবোনেরা।

(লেখাটি আমার অনেক দিনের পর্যবেক্ষণ থেকে লেখা। যখন ভাইবোনের সংখ্যা দুইয়ের অনেক বেশী ছিলো। অবশ্য এই দুই ভাইবোনের সময়ও এই লেখাটি অনেক ক্ষেত্রেই প্রযোজ্য বলে আমি মনে করি।)