Daffodil International University

Faculties and Departments => Business & Entrepreneurship => Business Administration => Topic started by: shafayet on March 28, 2017, 02:37:33 AM

Title: স্বয়ংক্রিয় গাড়ির পরীক্ষা স্থগিত করেছে উবার
Post by: shafayet on March 28, 2017, 02:37:33 AM
 স্বয়ংক্রিয় গাড়ির পরীক্ষা স্থগিত করেছে উবার

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের পিটসবার্গ শহরে উবারের চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ি হিসেবে ফোর্ড ফিউশনের পরিবর্তিত সংস্করণের ব্যবহার শুরু হয় l দ্য নিউইয়র্ক টাইমস
স্মার্টফোন অ্যাপভিত্তিক পরিবহনসেবা উবার ২৫ মার্চ থেকে চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ির পরীক্ষা স্থগিত করেছে। আগের দিন শুক্রবার অ্যারিজোনার ট্যাম্পেতে উবারের স্বয়ংক্রিয় একটি গাড়ি দুর্ঘটনার শিকার হওয়ায় প্রতিষ্ঠানটি এই সিদ্ধান্ত নেয়।

ট্যাম্পের পুলিশ বিভাগের এক মুখপাত্র জানান যে উবারের ভলভো এক্সসি৯০ মডেলের একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা অন্য একটি গাড়ির সঙ্গে ধাক্কা খেলে এই দুর্ঘটনার সূত্রপাত ঘটে এবং এতে উবারের গাড়িটি রাস্তার অন্য পাশে ছিটকে পড়ে। সে সময় উবারের গাড়িটির চালকের আসনে একজন থাকলেও গাড়িটি ছিল স্বয়ংক্রিয় মুডে। তবে জোশি মন্টিনিগ্রো নামের পুলিশের ওই মুখপাত্রের মতে, এই দুর্ঘটনার পেছনে উবারের গাড়িটির কোনো দোষ ছিল না।

উবারের মুখপাত্র চেলসি কুহলার এবং মন্টিনিগ্রো উভয়েই শুক্রবার সন্ধ্যার এই দুর্ঘটনার কথা নিশ্চিত করেন। তবে এতে কোনো চালকই গুরুতর আহত হননি। এই দুর্ঘটনার ফলে উবার এরই মধ্যে পিটসবার্গ ও সান ফ্রান্সিসকোতে তাদের স্বয়ংক্রিয় যানবাহনের পরীক্ষামূলক চালনা অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে।

দুর্ঘটনার খবরটি অ্যারিজোনার এক রেডিও স্টেশন থেকে প্রথম জানানো হয়। তবে শুধু উবার নয়, স্বয়ংক্রিয় যানবাহনের প্রযুক্তির নিয়ে কাজ করা প্রতিটি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানই বর্তমানে বিভিন্ন সমস্যার মুখে পড়ছে। রাস্তার সব নিয়মকানুন মেনে চলবে এবং মানুষের মতোই এর ত্রুটিপ্রবণ কর্মকাণ্ডের জন্য দায়ী করা যাবে, এমন একটি স্মার্ট স্বয়ংক্রিয় গাড়ি এখনো তৈরি করতে পারেনি প্রতিষ্ঠানগুলো।