Daffodil International University

Outsourcing => Social Media Marketing => Facebook => Topic started by: Badshah Mamun on April 16, 2017, 12:29:07 PM

Title: Action agaist fake facebok account
Post by: Badshah Mamun on April 16, 2017, 12:29:07 PM
ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট চিহ্নিত করতে বিশেষ ব্যবস্থা নেওয়ার কথা বলছে ফেসবুক কর্তৃপক্ষ। ভুয়া অ্যাকাউন্ট বাছাই করতে ওই অ্যাকাউন্টের আচরণ পর্যবেক্ষণ করবে ফেসবুক।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ব্যবহারকারীর আচরণ বিশ্লেষণ করে অ্যাকাউন্ট মুছে দেওয়া বা নিষ্ক্রিয় করার মতো পদক্ষেপ নেওয়ার কথা বলছে ফেসবুক।
গত বুধবার ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, ভুয়া অ্যাকাউন্ট বাছাই করতে শুরু করেছে তারা। ফেসবুকে একই পোস্ট বারবার দেওয়া, বার্তা দিয়ে বিরক্ত করার মতো সন্দেহজনক আচরণ পর্যবেক্ষণ করবে ফেসবুক।

ফেসবুকের ভাষ্য, নিরাপত্তা ব্যবস্থা উন্নত করার প্রক্রিয়াটি হোক্স (প্রতারণা), ভুল তথ্য, ভুয়া খবর ঠেকানোর বৃহত্তর প্রচেষ্টার অংশ।

ফেসবুকের সুরক্ষা টিমের সদস্য শবনম শেখ এক ব্লগ পোস্টে বলেছেন, ‘ফেসবুকে যখন কেউ নিজের প্রতিনিধিত্ব করেন, তখন তিনি বাস্তব জীবনের মতো দায়িত্বশীলতা দেখান। ভুয়া অ্যাকাউন্টে এ নিয়ম মানা হয় না। এখান থেকে স্প্যাম ছড়ায়।’

এ রকম ভুয়া অ্যাকাউন্ট পেলে তা বন্ধ করা হবে এবং অ্যাকাউন্টধারীকে তাঁদের পরিচয় শনাক্ত করতে বলা হবে। এতে স্ক্যামাররা ধরা খাবে। ফেসবুক কর্তৃপক্ষ বলছে, পরিবর্তন আনলে অনিশ্চিত উৎস থেকে ছড়ানো তথ্য, স্প্যাম, ভুয়া খবর ঠেকানো যাবে। প্রতারণামূলক বা ছদ্মবেশী অ্যাকাউন্টগুলোকে কমানো যাবে।

ভুয়া খবর ছড়ানো নিয়ে সমালোচনার মুখে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে ফেসবুক। এর মধ্যে আছে ভুয়া খবরের বিরুদ্ধে সহজে অভিযোগ দেওয়া এবং এ ধরনের খবর ছড়িয়ে অর্থ আয় রোধ করার মতো পদক্ষেপ।

এ ছাড়া ট্রেন্ডিং টপিক দেখানোর বিষয়টিতেও পরিবর্তন এনেছে ফেসবুক।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ফেসবুকে ভুয়া খবর ছড়ানোয় নির্বাচনে তার প্রভাব পড়ে। এতে সমালোচনার মুখে পড়তে হয় ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গকে।

ফেসবুক কর্তৃপক্ষ সম্প্রতি ফেসবুক, মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে ‘রিভেঞ্জ পর্ন’ ঠেকাতে বিশেষ ব্যবস্থা নিয়েছে। এ ছাড়া ফেসবুকে অনুমতি ছাড়া ছবি শেয়ার ঠেকাতেও ব্যবস্থা নিচ্ছে।

তথ্যসূত্র: এএফপি।

Source: https://goo.gl/YQsw7p