Daffodil International University

Entertainment & Discussions => Life Style => Topic started by: Nasima Siddika on May 21, 2018, 01:47:42 PM

Title: শৈশবের জীবনযাপনের কারণেও উচ্চ রক্তচাপের ঝুঁকি থাকতে পারে
Post by: Nasima Siddika on May 21, 2018, 01:47:42 PM
শৈশবের জীবনযাপনের কারণেও উচ্চ রক্তচাপের ঝুঁকি থাকতে পারে

বিশ্বে প্রতি আটজনের মধ্যে একজন উচ্চ রক্তচাপে ভুগছেন। উচ্চ রক্তচাপে হৃদ্‌রোগ ও কিডনি রোগের ঝুঁকি বাড়ে। এতে স্ট্রোকের ঝুঁকিও রয়েছে। চিকিৎসা সাময়িকী ল্যানসেটে এ নিয়ে এক সমীক্ষার প্রতিবেদন প্রকাশিত হয়। এতে বলা হয়েছে, উচ্চ রক্তচাপ এখন খুবই বেশি দেখা যাচ্ছে। প্রচলিত কিছু ধারণার জন্য তা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

দ্য ইকোনমিস্টের খবরে জানানো হয়, বিশ্বব্যাপী নারীদের এক-পঞ্চমাংশ ও পুরুষদের এক-চতুর্থাংশ উচ্চ রক্তচাপে ভুগছে। মধ্য ও পূর্ব ইউরোপে নারী ও পুরুষদের মধ্যে উচ্চ রক্তচাপের ঝুঁকি বেশি থাকে। সাবসাহারা আফ্রিকার নারীরাও উচ্চ রক্তচাপের ঝুঁকিতে থাকেন। তবে পশ্চিমা ও এশিয়ার দেশগুলো এবং দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও কানাডায় উচ্চ রক্তচাপের ঝুঁকি কম। ৩৬টি দেশে নারী ও পুরুষের মধ্যে উচ্চ রক্তচাপ বেশি দেখা যায়। এগুলোর মধ্যে বেশির ভাগ দেশই আফ্রিকার।

শরীরচর্চার অভাব, ওজন বেড়ে যাওয়া, বেশি লবণ ও নেশাজাতীয় দ্রব্য গ্রহণ, যথেষ্ট ফল ও সবজি না খাওয়া উচ্চ রক্তচাপের কারণ।

সাম্প্রতিক কিছু জরিপে দেখা গেছে, শৈশব বা কৈশোরে খাবারের পুষ্টিমান, বায়ুদূষণ পরবর্তী জীবনে উচ্চ রক্তচাপ বাড়িয়ে দেয়। আফ্রিকার নারী ও পুরুষেরা শৈশবে অপুষ্টির কারণে উচ্চ রক্তচাপে ভুগতে পারে।

বিভিন্ন জরিপ বলছে, শৈশবে অপুষ্টি, জীবনযাপনের ধরন, বায়ুদূষণ পরবর্তী জীবনে উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়। উচ্চ রক্তচাপের ঝুঁকি কমানোর চেষ্টা শৈশবেই করতে হবে।

Link: http://www.prothomalo.com/life-style/article/1493301/%E0%A6%B6%E0%A7%88%E0%A6%B6%E0%A6%AC%E0