Daffodil International University

Entertainment & Discussions => Life Style => Topic started by: Rasel Prodhania on February 27, 2019, 07:39:41 PM

Title: গরমের শুরুতে এসির যত্ন
Post by: Rasel Prodhania on February 27, 2019, 07:39:41 PM
বর্ষপঞ্জির হিসাবে শীত বিদায় নিয়েছে। চলছে বসন্ত। প্রকৃতিতে গরমের আবহ শুরু হয়ে গেছে। গরম আবহাওয়ায় নিজেকে মানিয়ে নেওয়ার জন্য আপনি প্রস্তুত কিন্তু গরমে শীতল হাওয়ার পরশ দেওয়ার যন্ত্রটি কি প্রস্তুত!

শীতকালের প্রায় পুরোটাজুড়েই শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র বা এসি বন্ধ থাকে। তাই গরমের শুরুতেই এসি চালানোর আগে বাড়তি যত্ন নেওয়া উচিত। ওয়ালটন গ্রুপের অতিরিক্ত পরিচালক (পিআর, মিডিয়া ও ব্র্যান্ডিং) মোহাম্মদ মোস্তাফিজুর রহমান বলেন, শীতের কারণে বছরের বেশ কয়েক মাস এসি বন্ধ থাকে বা প্রায় চালানোই হয় না। তাই গরমের শুরুতে এসি চালানোর আগে একবার পেশাদার টেকনিশিয়ানদের দিয়ে চেকআপ এবং সার্ভিসিং করিয়ে নেওয়া ভালো। এয়ার ফিল্টারে কোনো ময়লা জমেছে কি না, বৈদ্যুতিক সংযোগ ঠিক আছে কি না ইত্যাদি বিষয় নিশ্চিত হয়ে এসি চালানো উচিত। আমাদের দেশে প্রচুর ধুলাবালি বলে এসির যত্ন বেশি করে নেওয়া প্রয়োজন। অন্তত মাসে একবার এয়ার ফিল্টার পরিষ্কার করা ভালো।

গরমের শুরুতে এসির বৈদ্যুতিক সংযোগ, সকেট, ফিল্টার—এসবের অবস্থাটা ঠিকমতো পরীক্ষা করতে হবে। অনেক দিন বন্ধ থাকার পর চালু করতে গেলে অবশ্যই এসির সংযোগ তার পরীক্ষা করে নেওয়া উচিত। অনেক দিন বন্ধ থাকার কারণে চালু করলে এসির ভেতরে শব্দ হতে থাকে। আবার পানিও পড়তে পারে।

এসি অনেক দিন বন্ধ থাকলে এসির ক্ষেত্রে প্রধান সমস্যা হয় কুলিং বা ঠান্ডা করার ক্ষমতা কমে যাওয়া। এ ক্ষেত্রে এসির ভেতরের নেট খুলে ডাস্ট ক্লিনিং করে নিতে হবে। ব্যবহারকারী নিজেই সাধারণ উপায়ে এসির ইনডোর খুলে নেট ওয়াশ করে নিতে পারেন।

এ ছাড়া কুলিং একেবারে বন্ধ হয়ে গেলে বুঝতে হবে এসির ভেতরে গ্যাস ফুরিয়ে গেছে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের গ্রাহক সেবা প্রদানকারী প্রতিনিধিদের মাধ্যমে গ্যাস রিফিল করে নিতে পারেন। বিক্রয়োত্তর সেবা প্রদানের সময় পার হয়ে গেলে সার্ভিস চার্জ প্রদান করতে হবে।

সাম্প্রতিক প্রযুক্তির ১৮টি মডেলের এসি রয়েছে ওয়ালটনের। এর মধ্যে আছে ১ থেকে ২ টনের ১৪ মডেলের স্প্লিট এসি, ৪ ও ৫ টনের সিলিং ও ক্যাসেট টাইপ এসি। সর্বনিম্ন ৩৫ হাজার ৯০০ টাকা থেকে ৭৮ হাজার টাকায় পাওয়া যাচ্ছে ওয়ালটন স্প্লিট এসি। এ ছাড়া ৫ টন এসি পাওয়া যাচ্ছে ১ লাখ ৪১ হাজার টাকা থেকে ১ লাখ ৫৯ হাজার টাকায়। স্প্লিট এসির ভেনচুরি ও রিভারাইন সিরিজে ১.৫ ও ২ টনের বিদ্যুৎ-সাশ্রয়ী ইনভার্টার প্রযুক্তির নতুন মডেলের স্মার্ট এসি ছেড়েছে ওয়ালটন।

এসিতে প্রতিদিন বা মাসিক বিদ্যুৎ বিল আসছে কত? ভোল্টেজ লো না হাই? কম্প্রেসর কি ওভারলোডে চলছে? স্মার্ট এসিতে মিলবে এসবের উত্তর। বাংলাদেশে ওয়ালটন আইওটিভিত্তিক (ইন্টারনেট অব থিংস) স্মার্ট এসি নিয়ে এসেছে, যা কথা বলে কিংবা মুঠোফোনের অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। ‘ভয়েস কন্ট্রোল’ বা ‘অ্যামাজন ইকো’র মাধ্যমে দূর নিয়ন্ত্রণ যন্ত্র (রিমোট কন্ট্রোলার) ছাড়াই স্মার্ট এসির শীতাতপ ব্যবস্থা নিয়ন্ত্রণ করা যায়। ছয় মাসের রিপ্লেসমেন্ট গ্যারান্টি ছাড়াও ইনভার্টার প্রযুক্তির এসির কম্প্রেসরে ১০ বছরের গ্যারান্টি দিচ্ছে ওয়ালটন।

এদিকে দেশব্যাপী চলছে ওয়ালটনের ‘এসি এক্সচেঞ্জ অফার’। এর আওতায় যেকোনো ব্র্র্যান্ডের ব্যবহৃত এসি বদলে নতুন এসি দিচ্ছে তারা। ওয়ালটন প্লাজা ও শোরুমে পুরোনো এসি জমা দিয়ে গ্রাহকেরা ওয়ালটনের যেকোনো মডেলের নতুন এসি কিনতে পারবেন। পুরোনো এসি জমা দিলে গ্রাহক তাঁর পছন্দকৃত নতুন ওয়ালটন এসির মূল্য থেকে ২৫ শতাংশ ছাড় পাবেন। এ সুবিধা সারা দেশে পাওয়া যাবে আগামী ৩১ মার্চ পর্যন্ত।


https://www.prothomalo.com/life-style/article/1580944/%E0%A6%97%E0%A6%B0%E0%A6%AE%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%B6%E0%A7%81%E0%A6%B0%E0%A7%81%E0%A6%A4%E0%A7%87-%E0%A6%8F%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%B0-%E0%A6%AF%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%A8