Daffodil International University

DIU Activities => Permanent Campus of DIU => Topic started by: Reza. on January 04, 2020, 08:45:35 PM

Title: 'নাম' নিয়ে ভাবনা।
Post by: Reza. on January 04, 2020, 08:45:35 PM
আমাদের স্টুডেন্ট লাইফে সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন আসতো - "কানা ছেলের নাম পদ্মলোচন" এই কথাটি কোন দেশের ক্ষেত্রে প্রযোজ্য? উত্তরে আমরা লিখতাম - গ্রীনল্যান্ড। কেননা নামে গ্রীন বা সবুজ থাকলেও সেই দেশ পুরো বরফ আচ্ছাদিত থাকে সারা বছর।
নাম নিয়ে ভাবতেছিলাম। মানুষের নাম রাখা হয় জন্মের কিছু দিনের মধ্যেই। বাবা - মা অনেক আশা আকাংখা নিয়ে সন্তানের নাম রাখেন। অনেক সময় সুন্দর মানে থাকে নামের। কখনো বা কিছু নাম শুনলে মন জুড়িয়ে যায়। কিছু নামের উচ্চারন অনেক মধুর মনে হয়।
বড় হওয়ার পর সেই সন্তান কখনো নিজের নামের সার্থকতা দেখায়। কখনো বা তার নামই হয় সবার উপহাসের কারণ।
শুধু নাম শুনলেই অনেক সময়ই কোন একটি প্রতিচ্ছবি মানুষের মনে ফুটে উঠে। সামনাসামনি দেখার পর অনেক সময়ই সেইসব অনুমান মিলে না।
মানুষের বয়স যত বাড়ে; স্মৃতিতে তত একই নামের পরিচিত মানুষের সংখ্যাও বাড়ে। উদাহরণ স্বরূপ বলা যায় একটি বাচ্চা ছেলে একটি নামের বড়জোর এক কি দুই জনকে চেনে। তাই নাম শুনলে তার পক্ষে খুব দ্রুত বোঝা সম্ভব - কার কথা বলা হচ্ছে। কিন্তু একজন বয়োবৃদ্ধ মানুষ একই নামে কম করে হলেও ৫ - ৬ জনকে চেনে। তাই ওই একই নাম শুনলে, কার কথা বলা হচ্ছে তা বুঝতে তার বেশী সময় লাগে। নাম আমাদের অনেক কিছু প্রকাশ করে। দেশ, ধর্ম, বর্ণ, গোত্র, ভাষা এই রকম অনেক কিছুই লুকায়িত থাকে নামের অন্তরালে।
কখনো কখনো মানুষ নিজের কর্ম দিয়ে নিজের নামকে বিখ্যাত করে তোলে। আবার কখনো কখনো কোন মানুষের কর্মের কারণে কোন কোন নাম কুখ্যাত হয়ে যায়।
নাম একটি অদ্ভুত জিনিস। কিছু নাম শুনলেই হয়তো অনেক স্মৃতি মনে ঝাপিয়ে পড়ে। আবার কিছু নাম শুনলে হয়তো বিতৃষ্ণা জাগে। কেননা আগে সেই নামের মানুষের সাথে হয়তো মন্দ কোন স্মৃতি জড়িয়ে আছে।