Daffodil International University

IT Help Desk => Cyber Security => Topic started by: Forman on February 18, 2020, 01:37:09 PM

Title: নতুন বছরে বাড়বে স্মার্টফোনে হ্যাকিং শঙ্কা
Post by: Forman on February 18, 2020, 01:37:09 PM
২০১৮ সালের চেয়ে ২০১৯ সালে তথ্য ফাঁসের পরিমাণ বেড়েছে ৫৪ শতাংশ। ২০২০ সালে মোবাইলভিত্তিক ম্যালওয়্যার এবং ব্যাংকিং ট্রোজানের সংখ্যা আরও অনেক বাড়বে বলে ধারণা দেওয়া হয়েছে নতুন এক গবেষণা প্রতিবেদনে।

(https://d30fl32nd2baj9.cloudfront.net/media/2019/10/21/hacker.jpg/ALTERNATES/w640/Hacker.jpg)

শীর্ষস্থানীয় অ্যাকাউন্টিং ও কনসাল্টিং প্রতিষ্ঠান গ্র্যান্ট থর্নটনের পক্ষ থেকে বলা হয়, ৫জি এবং ইন্টারনেট অফ থিংস-এর (আইওটি) পরিধি বাড়ছে, ডেটার গতি বাড়বে, সঙ্গে বাড়বে সাইবার হামলার গতিও-- খবর আইএএনএস-এর।

‘সাইবার ট্রেন্ডস ইন ২০১৯ অ্যান্ড প্রেডিকশনস ফর ২০২০’ শীর্ষক এক প্রতিবেদনে বলা হয়, “হামলার গতি এবং কার্যকরিতা বাড়াতে হ্যাকাররা উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক হামলা চালাবে বলে ধারণা করা হচ্ছে। ডেটা সুরক্ষায় নতুন চ্যালেঞ্জ ছুড়বে আইওটি।”

“সাইবার হামলা বাড়ছে এবং এটি বাড়তেই থাকবে। যদি ঘটে তা নয়, বিষয়টি হচ্ছে কখন ঘটবে। নিয়মিত পর্যবেক্ষণ এবং ফ্রেইমওয়ার্কভিত্তিক পদক্ষেপের মাধ্যমে প্রতিষ্ঠানগুলো সাইবার নিরাপত্তা আরও ভালো এবং সক্রিয়ভাবে মোকাবেলা করতে পারবে,” বলেন গ্র্যান্ট থর্নটন ইন্ডিয়ার সাইবারসিকিউরিটি অ্যান্ড আইটি রিস্ক অ্যাডভাইজরি পার্টনার আকশায় গারকেল।

প্রতিবেদনে বলা হয়, সাইবার হয়রানিসহ সাইবারনিরাপত্তার ঘটনা আগের বছরের তুলনায় ছয় গুণের চেয়েও বেশি বেড়েছে। আর অপরাধের ধরন শনাক্তকরণ এবং সাইবার অপরাধ কমানো ডেটা বিশ্লেষকদের জন্য আরও জটিল হবে।

গবেষণায় দেখা গেছে, “৯৫ শতাংশ সাইবার নিরাপত্তা ভাঙ্গবে মানুষের ভুলের কারণে। মানবকেন্দ্রিক নিরাপত্তা চিন্তার মূল কারণ এবং মানবকেন্দ্রিক সমাধানের পাশাপাশি প্রযুক্তিও দরকার।”

ধারণা মতে, ২০১৯ সালে তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে ৪৩০ কোটি। এর মধ্যে ৩৪ শতাংশ প্রতিষ্ঠানের অভ্যন্তরীন ব্যক্তির মাধ্যমে তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে।

Source: Bdnews24
Title: Re: নতুন বছরে বাড়বে স্মার্টফোনে হ্যাকিং শঙ্কা
Post by: sisyphus on February 24, 2020, 04:11:08 PM
very alarming
Title: Re: নতুন বছরে বাড়বে স্মার্টফোনে হ্যাকিং শঙ্কা
Post by: Forman on February 29, 2020, 03:03:08 PM
Thanks for reading my post.