Daffodil International University

Faculty of Science and Information Technology => Science and Information => Topic started by: Md. Azizul Hakim on February 19, 2020, 05:14:06 PM

Title: অ্যান্ড্রয়েডের জন্য মাইক্রোসফটের অল-ইন-ওয়ান অফিস অ্যাপ
Post by: Md. Azizul Hakim on February 19, 2020, 05:14:06 PM
অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য মাইক্রোসফট তাদের ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট ও এক্সেল অ্যাপকে আরও সহজভাবে আনছে। এখন একক একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে মাইক্রোসফটের সব কটি অ্যাপ ব্যবহারের সুযোগ থাকবে। এতে একাধিক নথিতে কাজ করার সময় ব্যবহারকারীর সময় বাঁচবে। ইউনিফায়েড অফিস অ্যাপ হিসেবে মাইক্রোসফট কয়েক মাস ধরে সেবাটি পরীক্ষামূলকভাবে চালাচ্ছিল।

অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোনের জন্য অল-ইন-ওয়ান অ্যাপটি উন্মুক্ত করা হলেও অ্যান্ড্রয়েড ট্যাব, ক্রোমবুকে পুরোপুরি সমর্থন করবে না এটি। আইওএস প্ল্যাটফর্মেও এখনো এটি ছাড়া হয়নি।

মাইক্রোসফট কর্তৃপক্ষ বলছে, নতুন অ্যাপটি ব্যবহারের ফলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীকে আলাদা করে ওয়ার্ড, পাওয়ারপয়েন্ট ও এক্সেল অ্যাপ ডাউনলোড করা লাগবে না। এতে বাড়তি ফিচার হিসেবে ওয়ানড্রাইভ ইন্টিগ্রেশন ও অফিস লেন্স ব্যবহার করে ডকুমেন্ট স্ক্যানিং সুবিধা থাকবে।

২০১৯ সালের শুরুর দিকে মাইক্রোসফট এ অ্যাপ পরীক্ষা শুরু করে। এরপর পাবলিক রিভিউ উন্মুক্ত করে। এবারে পরীক্ষামূলক পর্যায় শেষ করছে মাইক্রোসফট।

মোবাইল ফোনে মাইক্রোসফট অফিস সফটওয়্যারটি প্রোডাকটিভিটি সফটওয়্যার হিসেবে চলতি পথে দারুণ সমাধান। এর অধিকাংশ ফিচারই বিনা মূল্যে। গুগল ও মাইক্রোসফট পৃথক পৃথকভাবে বিভিন্ন প্রোডাকটিভিটি অ্যাপের সেবা দিচ্ছে। এর মধ্যে মাইক্রোসফটের একত্রে সেবা দেওয়ার বিষয়টি অনেক কাজ সহজে সমাধান করার সুবিধা হিসেবেই দেখবেন গ্রাহকেরা।