Daffodil International University

General Category => Common Forum => Topic started by: Raja Tariqul Hasan Tusher on March 30, 2020, 09:02:50 PM

Title: খেয়াল রাখুন আপনার হজমের দিকে
Post by: Raja Tariqul Hasan Tusher on March 30, 2020, 09:02:50 PM
হজমজনিত নানা সমস্যা ‘কোভিড -১৯’ সংক্রমণের শিকার হওয়া ব্যক্তির ক্ষেত্রে প্রাথমিক লক্ষণ হতে পারে। সাম্প্রতিক গবেষণায় এমনটি দেখা গেছে। চীনের গবেষকেরা দেখেছেন যে করোনাভাইরাসের অর্ধেক রোগী অসুস্থতা শুরুর সময়ে হজম সমস্যার নানা উপসর্গের মুখোমুখি হয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের সিবিএস নিউজের প্রতিবেদন অনুযায়ী, উহান মেডিকেল ট্রিটমেন্ট এক্সপার্ট গ্রুপের বিশেষজ্ঞরা ১৮ জানুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়া ২০৪ জন রোগীর তথ্য বিশ্লেষণ করেন। গবেষণা–সংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘দ্য আমেরিকান জার্নাল অব গ্যাস্ট্রোএন্টারোলজি’ সাময়িকীতে। ওই তথ্য অনুযায়ী, অনেক রোগী করোনাভাইরাসের উপসর্গ হিসেবে হজমের সমস্যাগুলো লক্ষ করেন। এর মধ্যে রয়েছে ক্ষুধামান্দ্য, ডায়রিয়া, বমি ও পেটব্যথা।

গবেষণায় আরও বলা হয়েছে, হজমজনিত সমস্যাযুক্ত রোগীরা করোনা রোগীদের মতো লক্ষণগুলো সহজে বোঝেন না বলে দ্রুত চিকিত্সা নেন না। এ সময় শ্বাসকষ্টের লক্ষণ স্পষ্ট থাকে না বলে তাঁরা করোনাভাইরাস আক্রান্ত বলে মনে করেন না।

গবেষকেরা বলেছেন, চিকিৎসকেদের অবশ্যই মনে রাখতে হবে হজমের সমস্যা ও ডায়রিয়া কোভিড-১৯–এর বৈশিষ্ট্য হতে পারে। এই লক্ষণ দেখলে শ্বাসপ্রশ্বাসের সমস্যার জন্য অপেক্ষা না করে আগেভাগেই সন্দেহের তালিকায় রাখতে হবে। তবে এ বিষয়ে আরও বিস্তারিত গবেষণার কথা বলেছেন তাঁরা।