Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Topics - Anuz

Pages: 1 ... 37 38 [39] 40 41 ... 47
571
ক্যারিবীয় সাগরের ছোট্ট দ্বীপরাষ্ট্র সেন্ট লুসিয়ার বড় তারকা ড্যারেন স্যামি। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়কত্ব করছেন অনেক দিন। সাফল্যের মুকুটেও আছে অমূল্য রত্ন—দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। শুধু ওয়েস্ট ইন্ডিজই নয়, ক্রিকেট ইতিহাসে মাত্র চতুর্থ ক্রিকেটার হিসেবে স্যামি জোড়া ‘বিশ্বকাপজয়ী’ অধিনায়ক হিসেবে নাম লিখিয়েছেন। স্যামির সাফল্যে মাতোয়ারা সেন্ট লুসিয়াবাসী। কৃতজ্ঞতা হিসেবে দ্বীপের একমাত্র আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের নামকরণ স্যামির নামে করার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এত দিন বোঁশেজো ক্রিকেট স্টেডিয়াম নামে পরিচিত মাঠটি এখন থেকে পরিচিত হবে ড্যারেন স্যামি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম হিসেবে। গতকাল ​মঙ্গলবার সেন্ট লুসিয়ায় আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে এই ঘোষণা দেন দ্বীপরাষ্ট্রের প্রধানমন্ত্রী কেনি ডি অ্যান্থনি। এই স্টেডিয়ামের একটি গ্যালারির নামকরণ করা হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ওয়েস্ট ইন্ডিজ দলের সদস্য সেন্ট লুসিয়ার ক্রিকেটার জনসন চার্লসের নামে।

572
আজ বিকেল পাঁচটায় সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএল খেলতে ভারতে উড়াল দিয়েছেন মুস্তাফিজুর রহমান। কদিন আগেই ভারত থেকে ফিরেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে। কন্ডিশন, মাঠ তাঁর অজানা নয়। তবে আইপিএল খেলবেন এবারই প্রথম, নিঃসন্দেহে নতুন এক অভিজ্ঞতাই হতে যাচ্ছে তাঁর।
আসলে মুস্তাফিজ দেশের বাইরেই এই প্রথম একা খেলতে যাচ্ছেন। স্নায়ুচাপ থাকাটাই স্বাভাবিক। তবে সেটার চেয়েও মুস্তাফিজের কাছে বড় হয়ে উঠেছে রোমাঞ্চ, ‘ভয় পাচ্ছি না। ক্যারিয়ারের প্রথমবারের মতো আইপিএল খেলতে যাচ্ছি, খুবই ভালো লাগছে। আমার জন্য সবাই দোয়া করবেন, যেন ভালো করতে পারি। শুধু আমার জন্য না, সাকিব ভাইয়ের জন্যও দোয়া করবেন।’
২০১১ সাল থেকে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলা সাকিব এখন আইপিএলে নিয়মিত মুখ। তাঁর সঙ্গে একই দলে খেলতে না পারার খানিকটা আফসোসও আছে মুস্তাফিজের, ‘সাকিব ভাইয়ের দলে খেলতে পারলে তো খুবই ভালো হতো। এক সঙ্গে থাকতে পারতাম, খেলতে পারতাম...।’
আবদুর রাজ্জাক, মোহাম্মদ আশরাফুল, মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবালের পর ষষ্ঠ বাংলাদেশি খেলোয়াড় হিসেবে মুস্তাফিজ যাচ্ছেন আইপিএল খেলতে। ১ কোটি ৪০ লাখ রুপিতে তাঁকে নিয়েছে হায়দরাবাদ।

573
দেশের আর্সেনিক সমস্যা ২০ বছর আগে যে অবস্থায় ছিল, এখনো সে অবস্থায় রয়েছে। মূলত রাজনৈতিক কারণে এই সমস্যার সমাধান হচ্ছে না। প্রতিবছর ৪৩ হাজার মানুষ আর্সেনিকজনিত রোগে মারা যাচ্ছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার প্রতিষ্ঠান হিউম্যান রাইটস ওয়াচ আজ বুধবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায়। সংবাদ সম্মেলনে ‘স্বজনপ্রীতি এবং অবহেলা: বাংলাদেশের গ্রামাঞ্চলের খাবার পানিতে আর্সেনিক প্রতিরোধে ব্যর্থ প্রচেষ্টা’ শিরোনামের প্রতিবেদন প্রকাশ করা হয়।

সংবাদ সম্মেলনে হিউম্যান রাইটস ওয়াচের প্রতিনিধিরা বলেন, দেশের প্রায় দুই কোটি মানুষ আর্সেনিক ঝুঁকির ভেতর রয়েছে। প্রতিবছর ৪৩ হাজার মানুষ আর্সেনিকজনিত রোগে মারা যাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, দেশের ৬৫ হাজার মানুষ আর্সেনিকজনিত রোগে ভুগছে। তবে হিউম্যান রাইটস ওয়াচ মনে করে, প্রকৃত সংখ্যা এর চেয়ে অনেক বেশি।

হিউম্যান রাইটস ওয়াচের প্রতিনিধিরা বলেন, নিরাপদ বা আর্সেনিকমুক্ত পানির জন্য সরকারের পক্ষ থেকে গভীর নলকূপ দেওয়া হয়। এতে দেখা যাচ্ছে, এই নলকূপ পাওয়ার ক্ষেত্রে বা বসানোর ক্ষেত্রে রাজনৈতিক প্রভাব কাজ করে। সাংসদ বা উপজেলার পরিষদের চেয়ারম্যানরা এ ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখেন। রোগীর চিকিৎসার ক্ষেত্রে কোনো রাজনৈতিক প্রভাব আছে কি না—এমন প্রশ্নের জবাবে হিউম্যান রাইটস ওয়াচের পক্ষ থেকে বলা হয়, কার্যত আক্রান্ত ব্যক্তিদের কোনো চিকিৎসাই আপাতত হচ্ছে না। সুতরাং, রাজনৈতিক প্রভাবের বিষয়টি এখানে অবান্তর।

574
As an essential part of Art of Living course, a session with Parents titled “Art of Parents Day” held at DIU Auditorium on 1 and 2 April, 2016. Daffodil International University celebrated the triangular relationship of Parents-Students-Teachers in the Art of Parents Day in two days long sessions of 24 Sections from different departments. The whole session was conducted by Office of the Director of Students’ Affairs.

In this session Parents and Students have shared their thoughts and emotions. Parents throughout this session appreciated DIU authority that they have organized such great moments where everyone shared their feelings and got the opportunity to meet the higher authorities of DIU and spend some times with them in an intimate environment.This day helped every parents, children and teachers to know each other very well, to know what they want from each other.

In the first session, Mr. Md. Sabur Khan, Chairman (BoT) of DIU & Co-author of Art of Living and Brig. General (Retd.) Mirza Baker Sarwar Ahmed, former President of ISSB attended the session to share and inspire the triangle relationship of Parents-Students-Teachers. Professor Dr. Engr. A. K. M. FazlulHoque, Registrar of DIU attended the second slot where in the third and fourth slot Md. Masum Ahmed, UpazillaNirbahi Officer (UNO) of Mirzapur, Tangail, Professor A. M.M. Hamidur Rahman, Dean, Faculty of Humanities and Social Science, Mr. Mohammed Masum Iqbal, Head of Business Administration, Mr. Masud Ibn Rahman, Associate Professor of Business Administration were celebrated Parents Day.

Students from this session promised thatthey will never send their parents to the Old Age Homes, where as they will nurture their Parents-children relationships andgive endless love to their parents.

575
ICT / নতুন ক্যামেরা
« on: April 03, 2016, 11:07:43 AM »
ফুজি ফিল্মের ইন্সট্যাক্স ক্যামেরা বাজারে এনেছে জেএমই করপোরেশন। এই ক্যামেরায় ছবি তোলার সঙ্গে সঙ্গেই হাতে পাওয়া যাবে ছবির মুদ্রিত কপি। ক্যামেরার ভেতরেই রাসায়নিক পদার্থের সাহায্যে ছবি মুদ্রণের ব্যবস্থা আছে। দাম ৫,৯৯০ থেকে ১২,৯০০ টাকা পর্যন্ত।

576
গবেষণাগারে তৈরি ত্বকে চুল গজিয়েছে। এমনকি এতে ঘর্মগ্রন্থিও তৈরি হয়েছে। বিজ্ঞানীরা গবেষণাগারে এর আগেও ত্বক তৈরি করেছিলেন। কিন্তু সেগুলো এতটা কার্যকর হয়নি।
জাপানি বিজ্ঞানীরা তাঁদের তৈরি ত্বক ইঁদুরের দেহে প্রতিস্থাপন করে দেখতে পান, তা খুব ভালোভাবেই দেহের সঙ্গে খাপ খাইয়ে নেয় এবং চুল গজাতে শুরু করে।
গবেষকেরা বলছেন, কৃত্রিম এমন ত্বক মানবদেহে ব্যবহারের উপযোগী করে তুলতে ৫ থেকে ১০ বছর সময় লাগতে পারে। বিজ্ঞানী দলটির আশা, তাদের এই পদ্ধতি নিখুঁতভাবে কাজ করতে সক্ষম এমন ত্বক তৈরির চূড়ান্ত গন্তব্যে নিয়ে যাবে, যা তৈরি করা হবে আগুনে দগ্ধ ব্যক্তিদের কোষ থেকে। এরপর সেই ত্বক তাদের ক্ষতস্থানে সফলভাবে প্রতিস্থাপনও করা সম্ভব হবে।
বর্তমানে যেসব কালচার ও কলম পদ্ধতি ব্যবহার করে ত্বক তৈরি করা হয়, তার চেয়ে নতুন এই পদ্ধতি অনেক বেশি উন্নত। আগের পদ্ধতিতে তৈরি ত্বকগুলোতে এমন কিছু জৈব উপাদান ও কার্যকারিতা অনুপস্থিত, যা খুবই দরকারি।
জাপানি বিজ্ঞানীদের গবেষণার ফল প্রকাশিত হয়েছে বিজ্ঞানবিষয়ক সাময়িকী সায়েন্স অ্যাডভান্সেস-এ। একই খাতে কর্মরত অন্য বিজ্ঞানীরা এ গবেষণায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন।
গবেষণা প্রতিবেদনটির জ্যেষ্ঠ লেখক তাকাশাই সুজি বলছেন, ব্যক্তিগত বৈশিষ্ট্যসংবলিত অঙ্গপ্রত্যঙ্গের পুনর্জন্ম দেওয়ার স্বপ্ন সত্যি হতে শুরু করেছে। তিনি বলেন, ‘এর আগ পর্যন্ত ত্বক তৈরির ক্ষেত্রে কয়েকটি অন্তরায় ছিল। এর মধ্যে রয়েছে চুলের গ্রন্থি ও ঘামের গ্রন্থির মতো গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যের অনুপস্থিতি, যেগুলো ত্বকের কর্মকাণ্ডের জন্য খুবই গুরুত্বপূর্ণ। নতুন এই পদ্ধতির মাধ্যমে আমরা যে ত্বক তৈরি করেছি, তা স্বাভাবিক টিস্যুর কাজকে হুবহু নকল করে থাকে।’

577
পরিসংখ্যানের খাতায় রিয়াল মাদ্রিদের জন্য এটা শুধুই একটা জয়। কিন্তু কাল বার্সেলোনার সঙ্গে ২-১ গোলের জয়টা রিয়ালের জন্য বোধ হয় তার চেয়েও বেশি কিছু। ন্যু ক্যাম্পেই বার্সার ৩৯ ম্যাচের রেকর্ডভাঙা অপরাজিতরথ থামিয়ে দেওয়া, বড় ম্যাচে ক্রিস্টিয়ানো রোনালদোর নিজেকে প্রমাণ করা বা লা লিগার ম্যাড়ম্যাড়ে শিরোপাদৌড়ে একটু প্রাণ ফিরিয়ে আনাই শুধু নয়। কোচ হিসেবে জিনেদিন জিদানের বড় একটা পরীক্ষায় উৎরে যাওয়ার জন্যও।

অবশ্য ২-১ গোলের জয়টা ম্যাচের আসল চেহারাও একদমই বোঝাচ্ছে না। এমন একটা নিষ্প্রাণ প্রথমার্ধ এল ক্লাসিকোতে শেষ কবে হয়েছে মনে করা কঠিন। তার মধ্যে অবশ্য একটা ঘটনা বিতর্ক উসকে দেওয়ার মতোই। ২৬ মিনিটে বক্সের ভেতর লিওনেল মেসিকে সার্জিও রামোস ফেলে দিয়েছেন বলেই মনে হয়েছিল। রামোস তার আগেই হলুদ কার্ড দেখেছিলেন। কিন্তু রেফারি পেনাল্টির বাঁশি বাজাননি, রামোসও ওই যাত্রা বেঁচে গেছেন।
ওই যাত্রা বলতে হচ্ছে, কারণ শেষ পর্যন্ত রামোসকে ছাড়াই ম্যাচ শেষ করেছে রিয়াল। ৮৪ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছেড়েছেন রিয়াল ডিফেন্ডার। ক্যারিয়ারে রামোসের সংখ্যাটা এখন ২১! রিয়ালে আসার পর ১২টি লাল কার্ড দেখেছেন, ক্লাবের আর কোনো ডিফেন্ডারের এই ‘কীর্তি’ নেই।
তবে ওই ঘটনার আগে পরে হয়ে গেছে অনেক নাটক। ৭৯ মিনিটে দারুণ এক হেড থেকে বল জালে জড়িয়েই উল্লাসে ফেটে পড়লেন গ্যারেথ বেল। কিন্তু রেফারি জানিয়ে দেন, হেড করার সময় জর্দি আলবাকে ফাউল করেছেন বেল। রিপ্লে অবশ্য বলছিল, গোলটা বৈধই ছিল। মিনিটখানেক পরেই রোনালদোর শট যখন বারে চুমু খেয়ে চলে গেল, মনে হচ্ছিল ভাগ্য রিয়ালের পক্ষে নেই। এর পর তো রামোসের লাল কার্ড। কিন্তু ৮৫ মিনিটেই দারুণ এক প্রতি আক্রমণ থেকে বেলের বাড়ানো বলেই গোল করে বসেন রোনালদো। শেষ পর্যন্ত চেষ্টা করেও বার্সেলোনা আর সমতা আনতে পারেনি।

578
ব্যাট হাতে তাঁর কাছে প্রত্যাশা ছিল আকাশছোঁয়াই। কিন্তু সৌম্য সরকার সেই প্রত্যাশার ধারেকাছেও হাঁটতে পারেননি। ব্যাট হাতে ব্যর্থ হলেও সৌম্য দারুণভাবেই আলোচিত তাঁর দুটি দুর্দান্ত ক্যাচের জন্য। প্রথমটি পাকিস্তানের বিপক্ষে কলকাতার ইডেনে বাউন্ডারি লাইনে দাঁড়িয়ে অসম্ভব বুদ্ধিমত্তায় ধরা সেই ক্যাচটির জন্য, পরেরটা বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে ডাইভ দিয়ে ধরা ভারতের হার্দিক পান্ডিয়ার সেই ক্যাচটি।

ডাইভ দিয়ে ধরা পান্ডিয়ার সেই ক্যাচটি স্থান পেয়েছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা ১০ মুহূর্তের একটি হিসেবে।
সেদিন ৭ বলে ১৫ রান করে বেশ ভয়ংকরই হয়ে উঠছিলেন পান্ডিয়া। ডিপ মিড উইকেটের দিকে তাঁর একটি নিচু শট দশ মিটারের মতো ঝাঁপিয়ে লুফে নেন সৌম্য। দুর্দান্ত এই ক্যাচটি সে ম্যাচে ভারতের সংগ্রহকে ১৪৬-এ আটকে দিতে রেখেছিল গুরুত্বপূর্ণ ভূমিকা।
বিশ্বকাপের সেরা ১০ মুহূর্তের তালিকায় বাংলাদেশের আছে আরও এক জায়গায়। ভারতের বিপক্ষে ম্যাচটিতে মুস্তাফিজুর রহমানের রান আউট হওয়ার সেই উত্তেজনাপূর্ণ মুহূর্তটিও স্থান পেয়েছে সেরা ১০-এর ভেতরে।
সেরা মুহূর্তের তালিকায় আরও আছে নিউজিল্যান্ডের বিপক্ষে সুরেশ রায়নার সেই দুর্দান্ত রান আউটটি, আছে প্রথম পর্বে আয়ারল্যান্ডের বিপক্ষে ওমানের মাকসুদের ক্যাচও। ধর্মশালায় মিচেল স্যান্টনারের স্পিনে অস্ট্রেলীয় অধিনায়ক স্টিভেন স্মিথের কাবু হওয়ার ব্যাপারটিও স্থান করে নিয়েছে সেরা মুহূর্তগুলোর তালিকায়।

579
সজোরে ব্যাট হাঁকিয়ে বল সরাসরি মাঠের বাইরে পাঠানো, এই তো এখনকার ক্রিকেটের আসল বাহাদুরি। তবে বল বাতাসে ভাসিয়ে সীমানা পার করলেই এখন আর বাহবা মেলে না। সঙ্গে কত দূরে ফেলতে পারলেন, সেটিও ব্যাপার। প্রতিটি ছক্কার দূরত্ব তাই দেখিয়ে দেওয়া হয় এখন।

এবারের টুর্নামেন্টে ব্যাটসম্যানদের সবগুলো ছক্কার দূরত্ব বের গড় করেছে আইসিসি। সেই গড় থেকেই জানা যাচ্ছে, লম্বা ছক্কা মারতে ওস্তাদ কারা। চলুন জেনে নিই কারা আছে সেই তালিকার শীর্ষ দশে। তবে পুরো টুর্নামেন্টে অন্তত ৫টি ছক্কা আছে এমন ব্যাটসম্যানদেরই অন্তর্ভুক্ত করা হয়েছে এই তালিকায়। গড় করার সুবিধার্থেই এটি করা হয়েছে।
শীর্ষ দশে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। দুজন করে খেলোয়াড় আছেন দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের। আর ইংল্যান্ড, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের আছেন একজন করে। টুর্নামেন্টে ১৪টি ছয় মেরে এখন পর্যন্ত সবচেয়ে বেশি ছক্কার মালিক তামিম ইকবাল। কিন্তু এই তালিকায় জায়গা করে নিতে পারেননি। দশজনের তালিকায় জায়গা হয়নি আয়োজক ভারতের কোনো ব্যাটসম্যানের।
সাত ম্যাচে সাকিবের ছয় ৫টি। প্রতিটির দূরত্ব গড়ে ৮৫.৬০ মিটার। একমাত্র বাংলাদেশি হিসেবে এই তালিকায় আছেন তিনি।

580
অবশেষে বেরিয়ে আসছে থলের বিড়াল, গত তেইশে মার্চ অনুষ্ঠিত টি টুয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলায় ভারত বনাম বাংলাদেশের মধ্যকার ম্যাচ নিয়ে এখনো দর্শক কিংবা সমার্থকদের মাঝে জল্পনা কল্পনার শেষ নেই। নাটকীয় শোচনীয় পরাজয় কিছুতেই মেনে নিতে পারছেন না ক্রিকেট ভক্তরা যদিও অনেকেই গুজবের ভরে বলে উঠছেন শেষ ওভার কিংবা শেষ তিন বলে ম্যাচ ফিক্সিং হয়েছে. তবে আমার মনে হয় এমন কথা শুধুমাত্র নিছক কল্পনায় এর কোন ভিক্তি নেই। মুশফিকুর রহিম কিংবা রিয়াদ ধৈর্য ধরে খেললে অবশ্যই ম্যাচ বের করে আনতে পারতেন। যাহোক মুল আলোচনায় আসা যাক,বাংলাদেশ এবং ভারতের মধ্যকার খেলা নিয়ে খেলাধূলা বিষয়ক চ্যানেল ইএসপিএন এ কথা বলেন অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক ইয়ান চ্যাপেল,অন্যান্য সাবেক ক্রিকেটাররা যখনই ম্যাচ ফিক্সিয়ের জন্য অধিকতর তদন্তের কথা বলছেন তখন ইয়ান চ্যাপেল বলছেন অন্য কথা, ইয়ানের মতে ম্যাচ ফিক্সিয়ের কোন সম্ভাবনা নেই বরং বাংলাদেশ হেরেছে আম্পায়ারদের ভুলের কারণে। ইয়ান বলেন সাব্বির যে বলে আউট ছিলো সেটা ওয়াইড বল ছিলো কিন্তু সেই বলের রান যোগ করা হয়নি,স্কোরবোর্ডে এই বলটি অতিরিক্ত হিসেবে যোগ করা হয়েছ কিন্তু রান যোগ হয়নি.ইয়ান আরো বলেন এটা দৃশ্যমান ভুল,অদৃশ্য ভুলের জন্য আম্পায়ারদের কোন শাস্তি পেতে হয় না কিন্তু দৃশ্যমান ভুলের জন্য অবশ্যই আইসিসির 22/4 ধারায় শাস্তির ব্যাবস্থা আছে। বিষয়টি নিয়ে কতৃপক্ষ যথাযথ নিয়মে আইসিসির কাছে আবেদন করলে অবশ্যই আম্পায়ার তিন জন নিষিদ্ধ হবেন সব ধরনের খেলা থেকে. কারন এটা ছিলো বড় ম্যাচ এখানে এই ধরনের দৃশ্যমান ভুল করার কোন অধিকার নেই ম্যাচ পরিচালনাকারীদের। শুধু ইয়ান চ্যাপেল নয় অনেক খেলোয়াড় এই বিষয়টি নিয়ে মুখ খুলেছেন কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্য এত বড় একটা ভুল হয়ে গেলো, তবুও কেন মিডিয়াতে জোর আলোচনা হলোনা,ইয়ানের কথার সুত্র ধরেই বিদেশী অনেক মিডিয়া আবারো এই বিষয়টি নিয়ে কথা বলতে শুরু করেছেন।

581
ফেসবুকের বিনা মূল্যের ‘ফ্রি বেসিকস’ সেবা চালু করেছে মুঠোফোন অপারেটর গ্রামীণফোন। গতকাল বুধবার প্রতিষ্ঠানটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এতে বলা হয়েছে, ইন্টারনেট সংযোগ না থাকলেও ফেসবুকের ফ্রি বেসিকস সেবার মাধ্যমে মানুষ এখন তাঁদের মুঠোফোনে সংবাদ, চাকরি, স্বাস্থ্য, শিক্ষা ও স্থানীয় তথ্য-বিষয়ক দরকারি অনেক ইন্টারনেট সেবা বিনা মূল্যে ব্যবহার করতে পারবেন। এর ফলে গ্রামীণফোনের ইজিনেট ব্যবহারকারীরা ফেসবুকের ফ্রি বেসিকস সুবিধার সবটুকু ব্যবহার করতে পারবেন। যাঁরা ইন্টারনেট ব্যবহার করেন না, তাঁদের ইন্টারনেট সম্পর্কে জানা, ফেসবুক ও উইকিপিডিয়ার মতো ওয়েবসাইটগুলো বিনা খরচে ব্যবহার করা এবং ইন্টারনেট প্যাকেজ কেনার একটি ওয়ান-স্টপ সেবা হলো ইজিনেট।
গ্রাহকেরা মুঠোফোনে ফ্রি বেসিকস অ্যাপ ডাউনলোড, সরাসরি ইউআরএল ব্যবহার ও ইজিনেটের লিংক ব্যবহার করে এ সেবা নিতে পারবেন।

582
‘৫০’ পেরিয়ে এখন লিওনেল মেসি ‘৫০০’-এর সামনে! গত ম্যাচে আর্জেন্টিনার হয়ে ৫০তম গোল করেছেন। মেসি এবার পুরো ক্যারিয়ারে ৫০০তম গোলের মাইলফলকের সামনে। পেশাদার ক্যারিয়ারে ৪৯৯টি গোল হয়ে গেছে তাঁর। শনিবার এল ক্লাসিকো। গত দুই বছর এল ক্লাসিকোতে গোলের দেখা পাননি। এবার পাবেন? পেলেই যে ৫০০তম গোলের মাইলফলকটা এল ক্লাসিকো​র মতো ম্যাচে ছোঁয়া যায়।

মেসিও চাইছেন। তবে তিনি মানুষটাই এমন, ব্যক্তিগত মাইলফলক নিয়ে ভাবেন না। ৫০০ গোল এ ম্যাচে না হোক পরের ম্যাচে তো হবেই। এল ক্লাসিকোতে হলে অবশ্যই ভালো। তবে এটি আরও ভালো হবে, যদি মেসির গোল জয় এনে দেয় দলকে। বার্সেলোনা তারকা বলছেন, ‘রিয়াল মাদ্রিদের বিপক্ষে য​দি ওই অঙ্কটা ছুঁতে পারি, সেটা তো অবশ্যই দারুণ একটা মুহূর্ত হবে। আমরা যদি জিতে ওদের বিপক্ষে এগিয়ে থাকার সুবিধাটা আরও এগিয়ে নিতে পারি, সেটাও হবে দারুণ কিছু।’
আর্জেন্টিনার হয়ে বাছাই পর্বের প্রথম চার ম্যাচে ছিলেন না চোটের কারণে। সেই চার ম্যাচে দলও জিতেছিল মাত্র একটিতে। মেসি ফেরার পর গত দুই ম্যাচে জিতেছে দল। দুই ম্যাচেই মেসির নিজেকে উজাড় করে দেওয়া চোখে পড়েছে। মেসিও তৃপ্ত। তবে এই তৃপ্তি ‘আর্জেন্টিনা অধিনায়কে’র, ‘ছয় পয়েন্ট পাওয়ায় আমি খুশি। এই দুই ম্যাচে এটাই ছিল আমাদের লক্ষ্য।’ গত ম্যাচে করদোবার সমর্থকেরা প্রতি মুহূর্তে গলা ফাটিয়েছে। এ জন্যও মেসি ধন্যবাদ দিলেন, ‘আমাদের যেভাবে বরণ করে নেওয়া হয়েছে সেটা দারুণ ছিল। আবারও সমর্থকেরা আমাদের দারুণ সমর্থন দিলেন।’
২০১৪ সালের ২৩ মার্চ সর্বশেষ এল ক্লাসিকোতে গোল করেছিলেন মেসি। সেদিন পেয়েছিলেন হ্যাটট্রিকও। ২ এপ্রিলের এল ক্লাসিকোতে কী হবে সেটাই দেখার।

583
Food / চিনাবাদাম
« on: March 30, 2016, 06:36:19 PM »
উপকারিতা
১. ফ্লোরিডা ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গেছে, চিনাবাদাম অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ, যা ক্যানসার এবং হৃদ্যন্ত্রের ক্ষতি থেকে রক্ষা করে।
২. চিনাবাদামে প্রোটিনের পরিমাণ বেশি, যা দেহগঠনে সাহায্য করে।
৩. ডায়াবেটিসের ঝুঁকি রোধ করে।
৪. এতে উচ্চ পরিমাণে নিয়াসিন থাকে, যা দেহকোষ সুরক্ষা করে

অপকারিতা
১. চিনাবাদাম অধিক খাওয়ার ফলে বুক জ্বালাপোড়া, অ্যাসিডিটির সমস্যা দেখা যায়।
২. পেটের সমস্যা থাকলে চিনাবাদাম খাওয়া উচিত নয়।
৩. যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে বাদামে, তাঁদের চিনাবাদাম এড়িয়ে চলা উচিত।

খাদ্য উপাদান
থায়ামিন (ভিটামিন বি১)—০.৬ মিলিগ্রাম
রিবোফ্লোবিন (বি২)—০.৩ মিলিগ্রাম
ন্যায়েসেন (বি৪)—১২.৯ মিলিগ্রাম
ভিটামিন বি৬—০.৬ মিলিগ্রাম
ক্যালসিয়াম—৬২ মিলিগ্রাম
লোহা—২ মিলিগ্রাম
ফসফরাস—৩৩৬ মিলিগ্রাম

584
Food / কাঠবাদাম
« on: March 30, 2016, 06:34:02 PM »
কাঠবাদাম

উপকারিতা
১. কাঠবাদাম আমাদের মেধাশক্তি বাড়াতে সাহায্য করে।
২. মনোস্যাচুরেটেড ফ্যাট, প্রোটিন ও পটাশিয়াম হৃদ্যন্ত্র ভালো রাখে।
৩. রক্তের চিনি নিয়ন্ত্রণে রাখতে সাহায্য রাখে।
৪. ওজন কমাতে কাঠবাদাম খেতে পারেন।
৫. কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে।
৬. শরীরে প্রয়োজনীয় শক্তি জোগায়।
৭. ক্যানসার প্রতিরোধে কাঠবাদামের ভূমিকা রয়েছে।
৮. কাঠবাদামের তেল ত্বকের পুষ্টি জোগাতে সাহায্য করে।
৯. মেনোপজের পর নিয়মিত কাঠবাদাম খাওয়া উচিত। কারণ এতে ক্যালসিয়াম রয়েছে।
১০. কাঠবাদাম খেলে কৌষ্ঠকাঠিন্য দূর হয়।

অপকারিতা
১. অনেক সময়ে কাঠবাদাম খাওয়ার ফলে গ্যাস, অ্যাসিডিটির সমস্যা দেখা যায়।
২. অধিক কাঠবাদাম খাওয়ার ফলে ওজন বৃদ্ধি পায়।
৩. শরীরে অনেক সময় টক্সিকের পরিমাণ বেড়ে যায়।
৪. যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে কাঠবাদাম গ্রহণের ফলে তা বেড়ে যায়।

খাদ্য উপাদান
সোডিয়াম ১ মিলিগ্রাম
পটাশিয়াম ৬৪৯ মিলিগ্রাম
চর্বি ৪৫ মিলিগ্রাম
রাইবোফ্লেভিন ০.৮ মিলিগ্রাম

585
সকালে হঠাৎ সংবাদ সম্মেলনের ঘোষণা দিয়েছিলেন। তখনই ফিসফাস শুরু হয়ে যায়, ২৯ বছর বয়সেই আবার অবসরের ঘোষণা-টোষণা দিয়ে ফেলবেন না তো! কিন্তু যে বোমাটা ফাটালেন, সেটা আরও বড়। মারিয়া শারাপোভা কাল জানিয়েছেন, এই বছরের অস্ট্রেলিয়ান ওপেনে ডোপ পরীক্ষায় ‘পজিটিভ’ হয়েছিলেন। ২০০৬ সাল থেকে স্বাস্থ্যগত কারণে যে মেলডোনিয়াম নিয়ে আসছেন, সেটির জন্যই ডোপ পরীক্ষায় উতরাতে ব্যর্থ হয়েছেন।
শারাপোভার দাবি, এই ওষুধটি ১০ বছর ধরে নিয়ে আসছেন। কিন্তু ১ জানুয়ারি থেকে যে সেটি নিষিদ্ধ হয়েছে সেটা জানতেন না। গত ২২ ডিসেম্বর বিশ্ব ডোপবিরোধী সংস্থা ডব্লুএডিএ একটা মেইলে নিষিদ্ধ ড্রাগের হালনাগাদ তালিকা সবার কাছে পাঠায়। কিন্তু শারাপোভা জানিয়েছেন, তখন ওই মেইলটা পড়ে দেখেননি।
কিন্তু এটার জন্য এখন কী শাস্তি পেতে হবে? চূড়ান্ত শাস্তিটা কী হবে সেটা এখনই বলার উপায় নেই। তবে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন আইটিএফ জানিয়েছে, আগামী ১২ মার্চ থেকে সাময়িকভাবে নিষিদ্ধ হচ্ছেন শারাপোভা। শারাপোভাও শাস্তির ব্যাপারটা মেনে নিয়েছেন, ‘আমি জানি ভুল করেছি। সেটার পরিণতিও আমাকে ভোগ করতে হবে।’ তবে টেনিস ক্যারিয়ারকে এখনই বিদায় বলে দিচ্ছেন না, ‘আমি এভাবে ক্যারিয়ার শেষ করতে চাই না। আশা করি, আবার খেলার সুযোগ পাব।’

এর মধ্যে পৃষ্ঠপোষকেরাও মুখ ফিরিয়ে নিতে শুরু করেছে। ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান নাইকি জানিয়েছে, তারা শারাপোভার সঙ্গে চুক্তি বাতিল করেছে। গত অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে ৫ বারের এই গ্র্যান্ড স্লামজয়ী হেরে গিয়েছিলেন সেরেনা উইলিয়ামসের কাছে। এর পর বাহুর চোটের জন্য আর কোর্টে নামেননি।

Pages: 1 ... 37 38 [39] 40 41 ... 47