Show Posts

This section allows you to view all posts made by this member. Note that you can only see posts made in areas you currently have access to.


Messages - Anuz

Pages: 1 ... 109 110 [111] 112 113 ... 124
1652
ভিডিও দেখার জনপ্রিয় ওয়েবসাইট ইউটিউবের ভিডিও নামানোর (ডাউনলোড) সরাসরি কোনো উপায় না থাকায় ভিডিও নামাতে অনেক সমস্যা হয়। ক্লিপ গ্র্যাব নামের ছোট একটি সফটওয়্যারের সাহায্যে সহজেই ইউটিউবের ভিডিও নামানো যায়। এর জন্য প্রথমে http://goo.gl/YjWPjv ঠিকানা থেকে সফটওয়্যারটি নামিয়ে নিয়ে কম্পিউটারে ইনস্টল করুন। সফটওয়্যারটি খুলে Download-এ ক্লিক করুন। এখন ইউটিউবের যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটির লিংক নিচের বক্সে পেস্ট করে Grab this Clip বাটনে ক্লিক করুন। তাহলে ডাউনলোড শুরু হয়ে যাবে। ডাউনলোড হয়ে ফাইলটি কোথায় সেভ হবে সেটি দেখতে চাইলে Settings-এ ক্লিক করুন।

1653
ক্রিকেট হলো রানের খেলা। দিনের শেষে খেলাটি নিয়ে যত কথাই বলা হোক না কেন, শেষ পর্যন্ত সবাই রানের খেলাই দেখতে আসেন। আর টি-টোয়েন্টির যুগে তো ক্রিকেট মানেই রান বন্যা, ক্রিকেট মানেই ধুম ধাড়াক্কা, মারকাটারি ব্যাটিং। টেস্টেও এর প্রভাব পড়ছে। এক সময় টেস্টে ওভার পিছু চার রানটাকে ‘আদর্শ’ বানিয়েছিলেন স্টিভ ওয়াহর প্রবল প্রতাপশালী অস্ট্রেলিয়া। এখন ওভারে চার রান এক রকম নিয়মই হয়ে গেছে।


সেই যুগে এসেই দক্ষিণ আফ্রিকা এমন একটা ইনিংস খেলল, যেটি শ্লথ ব্যাটিংয়ের উদাহরণ হিসেবে দীর্ঘ দিনই হয়তো টেনে আনা হবে। দিল্লি টেস্টের শেষ ইনিংসে যে দক্ষিণ আফ্রিকা যত ওভার খেলেছে, রান তুলেছে তার চেয়েও কম! ১৪৩.১ ওভার খেলা হয়েছে। দক্ষিণ আফ্রিকা রান তুলেছে ১৪৩। ওভার সংখ্যার চেয়ে রান কম! ঢিমে তালে খেলা টেস্টের স্বর্ণযুগেও এমনটা কোনো দল করতে পারেনি। কমপক্ষে ১০০ ওভার খেলা হয়েছে এমন ইনিংসগুলো এটাই একমাত্র উদাহরণ, যেখানে ওভার সংখ্যার চেয়ে রান সংখ্যা কম!

এর আগে ১০০ ওভার কিংবা তার বেশি খেলে ‘হাড় কেপ্পন’ রান তোলার আরও অনেক নজির আছে। কিন্তু ওভারের চেয়ে রান কম—এমনটা ঘটেনি। সবচেয়ে কাছাকাছি গিয়েওছিল কয়েকটি দল। ভারত ১৯৬২ সালে ব্রিজটাউন টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৮৫.৩ ওভারে ১৮৭ রান করেছিল। ১৮৮৫ সালে অস্ট্রেলিয়া ২৭৪.১ ওভার ব্যাটিং করে করেছিল ২৭৯ রান! তবে ইংল্যান্ডের বিপক্ষে মেলবোর্ন টেস্টে অস্ট্রেলিয়ার ওই ইনিংসটিকে পিছিয়ে রাখতে হচ্ছে একটি কারণে। তখন ওভার ছিল চার বলের।

রেকর্ডের সীমাটা কমপক্ষে ১০০ থেকে ৫০ ওভারে নামিয়ে আনলে দক্ষিণ আফ্রিকার দিল্লি টেস্টের ইনিংসটি চলে যাচ্ছে দ্বিতীয়স্থানে। কমপক্ষে ৫০ ওভার ব্যাটিং করে ওভার সংখ্যার চেয়ে কম রান তোলার সেই রেকর্ডে জড়িয়ে আছে বাংলাদেশের নামও। ১৯৫৫ সালে ভবিষ্যৎ​ বাংলাদেশের রাজধানী ঢাকায় পাকিস্তানের বিপক্ষে ৯০ ওভার ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ৬৯ রান করেছিল নিউজিল্যান্ড দল। সময় শেষ হয়ে যাওয়ায় আর ব্যাটিং করা হয়নি তাদের। না হলে শেষ পর্যন্ত কত ওভারে তারা কত রান তুলত কে জানে!

বাংলাদেশও কিন্তু এ রকম এক রেকর্ড প্রায় গড়েই ফেলেছিল। নিউজিল্যান্ডের বিপক্ষে ২০০৮ সালে চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে ৪০ ওভার শেষ বাংলাদেশের রান ছিল ৩৯! ৪৩ ওভারে ৩৫ বলে ২ রান করা আশরাফুল যখন আউট হলেন তখনো স্কোর ছিল ৪৪। শেষ পর্যন্ত অবশ্য ১২২.১ ওভারে ২৪৫ করেছিল বাংলাদেশ।

1654
ইসলামিক স্টেটকে (আইএস) ‘ঠগ ও হত্যাকারী’ হিসেবে অভিহিত করে জঙ্গিগোষ্ঠীটিকে ধ্বংস করার অঙ্গীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়, হোয়াইট হাউসের ওভাল অফিস থেকে গতকাল রোববার টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এই প্রত্যয়ের কথা জানান ওবামা।
ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান বার্নার্দিনোয় এক দম্পতির হামলায় গত বুধবার ১৪ জন নিহত ও ২১ জন আহত হওয়ার পর ওবামা এই ভাষণ দিলেন। তাঁর ভাষণকে বিরল হিসেবে দেখা হচ্ছে। এই নিয়ে তৃতীয়বার ওভাল অফিস থেকে ভাষণ দিলেন তিনি।
ওবামা বলেন, ‘সন্ত্রাসবাদের হুমকি বাস্তব। কিন্তু আমরা তা দমন করব।’
মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আইএস এবং অন্য যেসব সংগঠন আমাদের ক্ষতি করার চেষ্টা করছে, আমরা তাদের ধ্বংস করব।’
ক্যালিফোর্নিয়ার গুলির ঘটনাকে ‘সন্ত্রাসবাদী কাজ’ হিসেবে অভিহিত করেছেন ওবামা।

1655
ফেসবুকের কর্মকর্তাদের সঙ্গে সরকারের তিন মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা গতকাল রোববার সচিবালয়ে বৈঠক করেছেন। আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।
বৈঠকে ফেসবুকের পক্ষে ছিলেন প্রতিষ্ঠানটির দক্ষিণ এশিয়ার পাবলিক পলিসি ম্যানেজার দিপালী লিবারহেন এবং আইন-সংক্রান্ত বিশেষজ্ঞ বিক্রম লাংঘে। অপর দিকে সরকারের পক্ষে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ এবং সরকারের গোয়েন্দা বাহিনীর শীর্ষস্থানীয় কর্মকর্তারা।
বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, তাদের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে। শিগগির ফেসবুক নিয়ে সিদ্ধান্ত আসছে।
জানা গেছে, বৈঠকে বাংলাদেশে ফেসবুকের ব্যবহার নিয়ে সরকার তার কিছু উদ্বেগের কথা জানিয়েছে। কেন, কী পরিস্থিতিতে ফেসবুক বন্ধ করা হয়েছে তা তুলে ধরা হয়। বাংলাদেশের প্রেক্ষাপটে ফেসবুকের নানা ধরনের অপব্যবহারসহ নেতিবাচক বিষয়গুলো তুলে ধরা হয়। বৈঠকে উদ্বেগ জানিয়ে বলা হয়, টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের নামে ফেক আইডি খোলা হয়েছে। এভাবে একেকজনের নাম ও ছবি ব্যবহার করে ফেক আইডি খুলে প্রতারণা করা হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ফেসবুক নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা যেসব সমস্যায় পড়েন তা বৈঠকে তুলে ধরা হয়েছে। ফেসবুক প্রতিনিধিরা এসব বিষয়ে শুনেছেন ও নোট নিয়েছেন।
তবে বৈঠক শেষে ফেসবুকের কর্মকর্তারা সংবাদমাধ্যমের কাছে মুখ খোলেননি।
প্রসঙ্গত, গত ১৮ নভেম্বর থেকে বাংলাদেশে ফেসবুক, ভাইবার, হোয়াটসঅ্যাপসহ ইন্টারনেটে যোগাযোগের বিভিন্ন মাধ্যম সরকারের নির্দেশে বন্ধ আছে। সরকার তখন বলেছিল, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এবং নিরাপত্তার স্বার্থে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এরপর ফেসবুকের সঙ্গে চুক্তি করার লক্ষ্যে বিশদ আলোচনার প্রস্তাব দিয়ে গত ৩০ নভেম্বর সংস্থার এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় কার্যালয়ে চিঠি পাঠান টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী। এরই ফলে গতকালের বৈঠক অনুষ্ঠিত হয়।

1656
Fair and Events / The Dhaka International Writers Festival 2016
« on: December 06, 2015, 08:54:20 PM »
Daffodil International University is going to organize The Dhaka International Writers Festival on 18-19 February 2016 in collaboration with India Inter-continental Cultural Association and Kafla International, India. Writers, scholars and cultural activists from Bangladesh and other countries are requested to submit abstracts of conference papers for presentation and works of art and literature for performance and display.

1657
Cricket / Re: পারবে বাংলাদেশ?
« on: December 06, 2015, 08:52:22 PM »
অবশ্যই পারবো.........

1659
Cricket / Re: Determined Al-Amin re-emerges stronger
« on: December 06, 2015, 08:49:23 PM »
Great come-back.

1660
Great Achievement.............

1661
Good Job Bangladesh........

1662
Cricket / Re: মাশরাফির অন্য লড়াই
« on: December 06, 2015, 08:46:44 PM »
Evergreen Hero........ 8)

1663
Interesting........

1664
Football / Re: ‘আমিই সেরা, মেসি নয়’
« on: December 06, 2015, 08:43:49 PM »
I can not comply with the comment.

1665
Great performance from a genius player.

Pages: 1 ... 109 110 [111] 112 113 ... 124