Recent Posts

Pages: [1] 2 3 ... 10
1
অনলাইন রিপোর্টার ॥ করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের বহনে বিশেষ হেলিকপ্টার প্রস্তুত করেছে বাংলাদেশ বিমানবাহিনী। এরই মধ্যে কীভাবে রোগী বহন করা হবে, হেলিকপ্টারের ভিতরে কী কী ব্যবস্থা থাকবে- এসব বিষয়ে সেরে নেওয়া হয়েছে মহড়া। আজ মঙ্গলবার (৭ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ বিমানবাহিনীর ঘাঁটি জহুরুল হক এর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল এএসএম ফকরুল ইসলাম।

এ বিষয়ে ঘাঁটি জহুরুল হক এর গ্রুপ ক্যাপ্টেন আবু সালেহ মাহমুদ মান্নাফী বলেন, করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা কাজ করে চলেছি। দেশের এ দুর্যোগপূর্ণ মুহূর্তে দেশের দূরদূরান্তের রোগীদের পাশে সক্রিয় থেকে এগিয়ে যেতে চায় বাংলাদেশ বিমানবাহিনী।

AW-139 মডেলের একটি হেলিকপ্টারের অর্গানিক স্ট্রেচারকে মোডিফাই করে করোনা রোগী বহনের জন্য প্রস্তুত করা হয়েছে। প্রথমে রোগীকে স্ট্রেচারে রেখে অক্সিজেন মাস্ক পরিয়ে দেওয়া হবে এবং সঙ্গে সঙ্গে কাভারের জিপারটি ক্লোজ করে দেওয়া হবে। এই পুরো প্রক্রিয়াটি হেলিকপ্টারের বাইরে একটি নির্ধারিত জায়গায় করা হবে যাকে হ্যান্ডলিং রুম বলা হয়। প্রক্রিয়াটি সম্পন্নের পর অক্সিজেনের সিলিন্ডারসহ মেডিক্যাল ট্রলি ব্যবহার করে রোগীকে হেলিকপ্টারে নিয়ে যাওয়া হবে।

গোটা প্রস্তুতি এমনভাবে সারা হয়েছে যেন আক্রান্ত ব্যক্তি সর্বাবস্থায় সুস্থ থাকে এবং স্থানান্তর কার্যক্রমে নিয়োজিতরাও যেন থাকেন সুরক্ষিত, নিরাপদ। বিমানবাহিনীর অন্য হেলিকপ্টার ও পরিবহন প্লেনেও এ ধরনের সুযোগ-সুবিধা সংযোজনের প্রক্রিয়া চলমান বলে জানা যায়।

http://www.dailyjanakantha.com/details/article
2
করোনায় বিপর্যস্ত অর্থনীতি ও মন্দা অবস্থার মধ্যেও যুক্তরাষ্ট্রে হাজার হাজার মানুষকে কাজে নিয়োগের জন্য অফার দিচ্ছে বড় বড় করপোরেট কোম্পানিগুলো। নিউইয়র্ক সিটি প্রশাসনের গুরুত্বপূর্ণ পদেও লোক নিয়োগের আবেদনপত্র গ্রহণ করা হচ্ছে। সিটি পুলিশেও নিয়োগের জন্য আবেদনপত্র জমা দেওয়ার জন্য উৎসাহিত করা হচ্ছে।

মার্কিন ই-কমার্স জায়ান্ট আমাজন বিভিন্ন সামাজিক মাধ্যমে লোক নিয়োগের জন্য আগের থেকে দ্বিগুণ প্রচার চালিয়ে যাচ্ছে। নিউইয়র্ক সিটি প্রশাসন থেকে আবেদনপত্র অনলাইনে জমা দেওয়ার জন্য ব্যক্তিগত ই-মেইলে লিংক পাঠাচ্ছে।

করোনার কারণে অনেকেই চাকরি ছেড়ে বা হারিয়ে এখন বাড়িতে থাকছেন। এ অবস্থায় প্রতিষ্ঠানগুলোর লোক নিয়োগ অতি জরুরি হয়ে পড়েছে। বিশেষ করে রিটেইল কোম্পানিগুলোতে কর্মী সংকট দেখা দিয়েছে। কসকো, বিজেসের মতো বড় বড় প্রতিষ্ঠানগুলোতেও লোক নিয়োগে ব্যাপক প্রচার চলছে। আগের তুলনায় ঘণ্টায় চার বা পাঁচ ডলার করে বেশি দেওয়ার অফার দেওয়া হচ্ছে।

নিউইয়র্কে কাজ পেতে সহায়তাকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা বলছেন, আমেরিকায় সব সময় চাকরির বাজার উন্মুক্ত। তবে এ সময় অনেক প্রতিষ্ঠানে লোক নিয়োগ জরুরি হয়ে পড়েছে। চাকরি পেতে সহায়তাকারী প্রতিষ্ঠানগুলো সাহায্য করে যাচ্ছে। অনলাইনে কীভাবে আবেদন করতে হবে সে বিষয়ে তারা সহযোগিতা করছেন। এ আবেদন ঘরে বসেই করা যাচ্ছে।



3
Employability Skills / Career Skills List
« Last post by Kawser Mohammad Sayem on Yesterday at 06:56:42 PM »
4

করোনাভাইরাস মহামারি ঠেকাতে মানুষ সামাজিক দূরত্বের নিয়ম ঠিকঠাক মানছে কি না, তা দেখাতে নতুন টুল বা প্রোগ্রাম উন্মুক্ত করছে ফেসবুক। ব্যবহারকারীর অবস্থানগত তথ্য বিশ্লেষণ করবে ফেসবুকের এ টুল। সোমবার ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, তাদের তৈরি ‘ডিজিজ প্রিভেনশন ম্যাপস’ তৈরি হচ্ছে ‘ডেটা ফর গুড’ কর্মসূচির আওতায়। বিভিন্ন অঞ্চলের মানুষ কীভাবে চলাফেরা করছে, তা এ ম্যাপ থেকে দেখা যাবে। সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের তৈরি ম্যাপ ও অন্যান্য তথ্য জনস্বার্থ নিয়ে কাজ করা কর্মকর্তাসহ নীতিনির্ধারকেরা কাজে লাগাতে পারবেন। এতে কোন এলাকায় করোনাভাইরাস বেশি ছড়াচ্ছে, তা জানা যাবে।

ফেসবুকের তথ্য অনুযায়ী তাদের জিজ প্রিভেনশন ম্যাপসে থাকবে কো-লোকেশন ডেটা নামের ফিচার, যাতে এক এলাকার মানুষ অন্য কোথাও সংস্পর্শে আসছে কি না, তার পূর্বাভাস দেখা যাবে। এ ছাড়া মানুষের ঘোরাফেরার সীমানার ট্রেন্ড, বিভিন্ন এলাকায় মানুষের সামাজিক সংযুক্ত থাকার সূচক প্রভৃতি ফিচার থাকবে। তবে এতে নির্দিষ্ট ব্যক্তির চলাচলের ধরন দেখানো হবে না।

ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন, ‘আমরা মনে করি ফেসবুকসহ অন্যান্য বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো মহামারির সময় আরও উদ্ভাবনী পদ্ধতি খুঁজে বের করতে পারে। তবে এ সময় যাতে প্রাইভেসি লঙ্ঘন না হয়, তারও খেয়াল রাখতে হবে।

ফেসবুকে ব্যক্তির অবস্থানগত তথ্য জানতে না দেওয়ার সুযোগও রয়েছে। এ তথ্য শেয়ার করা হবে কি না, তা ব্যবহারকারী নিয়ন্ত্রণ করতে পারে। তবে, ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, তারা অন্যান্য ফিচার ব্যবহার করে ব্যক্তির চলাফেরার বিষয়টি ধরতে পারে।

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ বলেছেন, তাদের এ উদ্যোগ ভালোভাবে এগোলে এটি আরও বিস্তৃত আকারে আসতে পারে। চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রে এটি শুরু হবে। এরপর পর্যায়ক্রমে বিশ্বের বিভিন্ন দেশে এটি চালু হবে।

ফেসবুকের একজন মুখপাত্র বলছেন, ব্যক্তিগত পর্যায়ে মানুষ কেন নিয়মকানুন মানছে না, সে তথ্য দেওয়ার পরিবর্তে ওই এলাকায় প্রবণতাগুলো তুলে ধরবে তাদের টুল।

বোস্টন চিলড্রেনস হাসপাতালের সংক্রামক রোগ বিশেষজ্ঞ জন ব্রাউনস্টেইন বলেছেন, ‘এ ধরনের কোম্পানিগুলোর কাছে মানুষের বিস্তারিত তথ্য আছে। তারা তথ্য ব্যবহার করে সামাজিক সংযোগ বা তাদের নেটওয়ার্কের মধ্যে সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে জানাতে পারে। আশা করছি, তারা বিশ্বজুড়ে জনস্বাস্থ্য–সম্পর্কিত সিদ্ধান্ত গ্রহীতাদের জন্য এ তথ্য তারা জানাবে।’

অবশ্য শুধু ফেসবুক নয়, একই ধরনের ম্যাপ তৈরিতে কাজ করছে গুগল। মাইক্রোসফটের পক্ষ থেকেও চ্যাটবটসহ অন্যান্য টুল তৈরি করা হচ্ছে।

Source: https://www.prothomalo.com/technology/article/1649265/%E0%A6%AB%E0%A7%87%E0%A6%B8%E0%A6%AC%E0%A7%81%E0%A6%95%E0%A7%87%E0%A6%B0-%E2%80%98%E0%A6%95%E0%A6%B0%E0%A7%8B%E0%A6%A8%E0%A6%BE-%E0%A6%AE%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%AA%E2%80%99-%E0%A6%AF%E0%A7%87-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%9C%E0%A7%87-%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%97%E0%A6%AC%E0%A7%87?fbclid=IwAR0eN62RiLbNJc9GYEROzH0dquaZcqv1VIYWLo_WaCb29mtjcmIVse_3tT4
5

3rd Stage মানে কার কিভাবে কোত্থেকে কার থেকে Corona virus সংক্রমণ হচ্ছে তা আর খোজ পাত্তা পাওয়া সম্ভব না।

এখন কি কি করতে হবে??? Check list

1) #বয়স্কদের ভুলেও ঘরের বাইরে যেতে দেয়া যাবেনা।
2) যেকোনো বয়সের শারীরিক ভাবে দুর্বল, #ডায়াবেটিস এর রোগী, প্রেসার এর রোগী, কিডনি সমস্যা, লিভার সমস্যা, ফুসফুসের সমস্যা ইত্যাদি রোগী ভুলেও ঘরের বাইরে যেতে দেয়া যাবেনা, কারন তাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে।
3) এক্কেবারে বিশেষ দরকারে সুস্থ সবল যুবক/যুবতী যদি বের হতেই হয় তবে কম করে average 3 মিটার #দুরত্ব ( range 1.5 থেকে 5 মিটার) বজায় রাখতেই হবে যেকোনো বাইরের জানা/অজানা লোকের সাথে। ভীর / লোক জমায়েতে যাওয়ার তো প্রশ্নই উঠেনা।
4) #Surgical_mask ব্যাবহার করতে হবে যদি বাজার করার সময় 3 মিটার (কম করে 1.5 মিটার) এর কম দুরত্বে কারো সাথে কথা বলার প্রয়োজন পরে আর N-95 / N-99 / P-95 mask ব্যাবহার করতে হবে যদি হাস্পাতালে কোনো কাজ থাকে অথবা বাড়িতে সন্দেহজনক কেউ থাকে। বাইরে রাস্তা ঘাটে কোনো লোকজন না থাকলে / 3 মিটার দুরত্বের মধ্যে কোনো লোকজন না থাকলে mask না ব্যবহার করলেও চলবে।
5) #বাজারে থাকা কালীন / বাজার থেকে এসে নিজের নাক, মুখ, চোখ এমন কি কানেও হাত দেয়া যাবেনা যতক্ষণ না  hand-wash / সাবান দিয়ে 1 মিনিট ভালোভাবে ঘষে #হাত_ধোয়া না হচ্ছে।
6) হাতধোয়া শেষ হলে বাজারে ব্যবহৃত #জামা-কাপড় detergent গোলা পানিতে কম করে 1/2 ঘন্টা ভিজিয়ে তারপর ধুতে হবে + #গোসল করতে হবে।
7) ঘরের মধ্যে কোনো Covid-19 রোগী / #সন্দেহজনক কেউ না থাকলে mask ব্যবহার এর প্রয়োজন নেই।
#গরম_চা, গরম কফি, #গরম_পানি 1/2 ঘন্টা অন্তর খেতে পারলে ভাল। গলার মধ্যে কিছু জমে আছে এমন মনেহলে গরম পানি+ লবন অথবা Betadine জাতীয় #gargle ব্যবহার করা দরকার।
9) ভাল ভাবে ধুয়ে #ভিটামিন - C যুক্ত ফল বেশী খেলে ভাল।ফলগুলো আধ ঘন্টা পানিতে ভিজিয়ে রেখে তারপর খাবেন। #বাইরে থেকে আনা বিস্কুট, কেক ইত্যাদির যেকোনো প্যাকেট ব্যবহার এর আগে ধুয়ে নিতে হবে।
10) ঘরের ভিতরে #ঝাড়ু_দেয়া_যাবেনা। বরং সরাসরি lizol জাতীয় floor cleaner দিয়ে মুছে ফেলতে হবে। কোনোভাবেই #ধুলো উড়তে দেয়া যাবে না।
11) বাজারে / বাইরে ব্যবহৃত #জুতা ঘরের বাইরেই রাখতে হবে।
12) বাইরের যেকোনো ব্যাক্তি কেই covid-19 +ve রোগী ভাবুন এবং সেই মতো নিজেকে #সচেতন রাখুন।(যেহেতু Stage-3 তে প্রবেশ করেছি।)
13) খবরের কাগজ, parcel, কাজের লোক, বাইরের যেকোনো লোক ঘরে আসতে চাইলে #সরাসরি_না_বলুন। কোনো খরব জানতে online এ জানুন।
14) #শুধুমাত্র ঘরে রান্না করা খাবার খান।
15)দয়া করে কোনো #খাবার_অপচয় বা নষ্ট করবেন নাহ।বাসায় বাজার/তরিতরকারি যা আছে সেগুলো প্রোপার ইউটিলাইজ করার চেষ্টা করুন।
15) #ঠান্ডা খাবার / পানীয় সম্পূর্ণ ভাবে বর্জন করুন।
16) #ঘর থেকে #একদম না বের হওয়া হল best way.

বিঃদ্রঃ  এই সময়ে ঠান্ডা,কাশি,জ্বর,গলা ব্যাথা,নাক দিয়ে পানি পড়া ইত্যাদি জাতীয় সমস্যা হলে রাস্তার পাশের ফার্মেসিওয়ালা/কোয়াকদের কাছ থেকে দেয়া কোনো ঔষধ সেবন করবেন না(কারন তাদের ম্যাক্সিমাম প্রেসক্রিপশনেই এন্টিবায়োটিক /ব্যাথার ঔষধ থাকে যা কিনা খেলে এখন হিতে বিপরীত হতে পারে)।
উপরে উল্লেখিত সমস্যাগুলো হলে নিকটস্থ ডাক্তারের সাথে যোগাযোগ করুন।
মহান আল্লাহ পাক আমাদের সকলকে রক্ষা করুন। আমিন।

#Stay_Home_Stay_Safe
6
Career Advice / Does Your Personality Match Your Career?
« Last post by Kawser Mohammad Sayem on Yesterday at 06:26:13 PM »
Although you can succeed in a line of work that does not necessarily mesh with your personality, your personality type can make certain career paths more enjoyable and rewarding for you.

So if you’ve always dreamed of becoming a doctor, a lawyer, or a teacher, that’s great, and you should follow your dreams wherever they may lead. But also remember that real contentment and fulfillment in your career requires considering three different yet interrelated things:

– Your job
– Work environment
– Personality type

The reason for this is that your satisfaction on the job will only reach its pique level when your career lines up nicely with your personal preferences and value system. So after getting a good education and, of course, paying for it all, you owe it to yourself to find the right job for you.

In order to help you decide if your personality type matches your career, this article will look at some benefits of making the right choice, will focus on six personality types, and will provide a number of tests that’ll help you find suitable career types.

Benefits of Matching Personality and Career
As a millennial who is likely either on the verge of beginning a career or in the early stages of a career, there are definitely some benefits of finding work that suits your personality. They include:

Focused Set of Options: When you understand the relationship between your personality and your career choice, you’ll be able to whittle down your shortlist of possible jobs accordingly. As well, you’ll also figure out the sort of workplace environment would be more suited to you. If you’ve already entered the workforce, you can determine whether or not your job is a keeper.

Know Yourself: Having an idea of your personality type will help you to understand your strengths and weaknesses, and when you know this you’ll be positioned to know which jobs you would be a shoo-in for and which ones you should pass on. Remember that there isn’t a soul who does not have some shortcomings. When you know yours, you can figure out how to overcome them.

6 Personality Types
When it comes to personality types, there are lots of different lists. One of them is the John Holland theory, which stipulates that there are half a dozen personality types, namely realistic, investigative, artistic, social, enterprising, and conventional.

Realistic: This sort of person likes working with animals, machines, and tools, but he or she typically steers clear of social activities like teaching and instructing others.

Investigative: This sort of person appreciates resolving mathematics and science problems, but he or she also does not like things pertaining to supervising, selling, or persuading others.

Artistic: This type of individual enjoys helping others in ways that include instructing, providing care, and giving information. That said, such a person steers clear of handling machines, animals, or equipment to accomplish a goal.

Social: This sort of person likes opportunities to assist people via teaching, offering first aid, or providing information. Even so, such an individual also tends to avoid handling animals, machines, or equipment to accomplish an objective.

Enterprising: A person with this personality enjoys supervising, convincing people, and selling things. However, such a person eschews activities that necessitate careful observation as well as analytical thinking.

Conventional: A person with this personality type appreciates working with numbers and machines. Such a person likes to stay away from ambiguous activities that lack structure.

Knowing these sorts of personality types will help you to decide which one or ones reflect who you are, which can help to guide you down the right career path. The career/personality test associated with the John Holland theory is available here.

Personality / Career Tests
There are lots of online tests that you can take at your leisure to figure out what sorts of careers your personality particularly suits you for. What follows is a sampling of what’s available.

Jung Typology Test: This is a test that requires yes or no responses to a number of statements that are designed to unearth your personality type. When you’re done, you’ll get a list of possible careers for someone with your personality type.

SimilarMinds: When you take this career test, you’ll first have to input your present or hoped for career before taking the actual test. You’ll be presented with numerous statements and will need to demonstrate the extent to which you agree or disagree with them. When the test is completed, you will be provided with a list of potential career paths.

The sky’s the limit as a 20 something millennial, but that doesn’t mean that you can’t be all the more content and fulfilled if you ensure that your personality type matches your career. So take the time needed to do some self-exploration and to take a personality/career test to find out what sorts of careers can potentially bring you the most contentment and fulfillment.



7
Common Forum/Request/Suggestions / To Avoid COVID-19
« Last post by ishaquemijee on Yesterday at 06:24:21 PM »
*Finally, some sensible advice.  From a GP Nurse in the UK.*

What I have seen a lot of are recommendations for how to try to avoid getting corona virus in the first place ,

• good hand washing
• personal hygiene
• social distancing
-- but what I have NOT seen a lot of is advice for what happens if you actually get it, which many of us will.
So as your friendly neighborhood Nurse let me make some suggestions:
*If you get Covid-19*
You basically just want to prepare as though you know you’re going to get a nasty respiratory bug, like bronchitis or pneumonia. You just have the foresight to know it might come your way!
*Things you should actually buy ahead of time* (not sure what the obsession with toilet paper is?):
• *Kleenex,*
• *Paracetamol*,
• whatever your generic, mucus thinning *cough medicine* of choice is (check the label and make sure you're not doubling up on Paracetamol)
• *Honey and lemon* can work just as well!
• *Vicks* vaporub for your chest is also a great suggestion.
• *a humidifier* would be a good thing to buy and use in your room when you go to bed overnight. (You can also just turn the shower on hot and sit in the bathroom breathing in the steam).
• *If you have a history of asthma* and you have a prescription inhaler, make sure the one you have isn’t expired and refill it/get a new one if necessary.
• *Meals* This is also a good time to meal prep: make a big batch of your favorite soup to freeze and have on hand.
• *Hydrate (drink!) hydrate, hydrate!* Stock up on whatever  your favorite clear fluids are to drink - though tap water is fine you may appreciate some variety!
• *For symptom management* and a fever over 38°c, take Paracetamol rather than Ibuprofen.
• *Rest lots*. You should not be leaving your house!  Even if you are feeling better you may will still be infectious for fourteen days and older people and those with existing health conditions should be avoided!
• *Wear gloves and a mask* to avoid contaminating others in your house
• *Isolate* in your bedroom if not living alone, ask friends and family to leave supplies outside to avoid contact.
• *Sanitize* your bed linen and clothes frequently by washing and clean your bathroom with recommended sanitizers.
*You DO NOT NEED TO GO TO THE HOSPITAL unless* you are having trouble breathing or your fever is very high (over 39°C) and unmanaged with meds.
90% of healthy adult cases thus far have been managed at home with basic rest/hydration/over-the-counter meds.
*If you are worried or in distress or feel your symptoms are getting worse*
*Preexisting risks* If you have a pre-existing lung condition (COPD, emphysema, lung cancer) or are on immunosuppressants, now is a great time to talk to your Doctor or specialist about what they would like you to do if you get sick.
*Children-* One major relief to you parents is that kids do VERY well with coronavirus— they usually bounce back in a few days (but they will still be infectious), Just use pediatric dosing .
*Be calm and prepare rationally* and everything will be fine.
 This is to inform us all that the pH for corona virus varies from 5.5 to 8.5.
All we need to do, to beat corona virus, we need to take more of an alkaline foods that are above the above pH level of the Virus.
Some of which are:
 *Lemon - 9.9pH*
 *Lime - 8.2pH*
 *Avocado - 15.6pH*
 *Garlic - 13.2pH*
 *Mango - 8.7pH*
 *Tangerine - 8.5pH*
 *Pineapple - 12.7pH*
 *Dandelion - 22.7pH*
 *Orange - 9.2pH*
How do you know you have corona virus?
1. *Itching in the throat,*
2. *Dry throat,*
3. *Dry cough.*
4.   High temperature
5.   Shortness of breath
So where you notice these things quickly take warm  water with lemon  and drink. 

Do not keep this information to yourself only. Pass it to all your family and friends.

God bless you.
8
If you're not practicing these practical tips for grocery shopping, opening doors and signing your name when you're out in public, now's a good time to start.

Even though you spend most of your day indoors while quarantined at home, chances are you still leave the house to run errands and get fresh air, setting you on a collision course with other people outside your household -- and a gathering of germs. You're all practicing social distancing and thoroughly washing your hands, and many of you might be wearing homemade face masks, but there are more precautions to take, too, as the US surpasses 320,000 confirmed cases of COVID-19, and there are over 1 million reported cases worldwide.

Remember, the highly contagious new strain of coronavirus can be passed along on by those who appear asymptomatic.

Here are smart, sound tips to follow when you do need to leave the house to run essential errands. And here's the current understanding of coronavirus when it comes to food delivery and mail, such as Amazon packages.

What's this about wearing face masks in public?
On Friday, the CDC reversed its position on who should and shouldn't wear face masks in public. Prior to this latest announcement, the CDC and other health experts maintained that there was no need for the general public to wear a face covering in public.

However, the rapid spread of COVID-19, the disease caused by the new coronavirus, has caused the US authority on infectious disease to change course. The institute now recommends that people who reside in areas with high transmission rates, and those who are going to places where they can't maintain social distancing (e.g., six feet of space between you another person who isn't a household member) drape their nose and mouth with cloth or another type of breathable fabric, including face masks you make at home.

The CDC considers this a voluntary health measure, and a recommendation. While it isn't law, there is a strong grassroots movement that has circulated homemade face mask patterns and tips for weeks, for personal use and for donation to hospitals and other healthcare facilities.

There's certainly nothing wrong with wearing a homemade face mask as long as you're also washing your hands and practicing social distancing, especially from high-risk groups like senior citizens and people with compromised immune systems. Just be aware that homemade face masks might be better at blocking large particles like sneezes and coughs, rather than the small particles that N95 respirator masks (reserved for health care workers) can block.

Moral of the story:  If you feel well and don't have symptoms, wearing a homemade face mask in crowded public settings is recommended by the CDC. Most importantly, keep your distance and wash your hands.

If you're still pressing buttons for walk signs with your fingertips, stop. Any time you have to open a door, push a button, pull a lever or digitally sign for something, use a different body part instead. You have plenty.

For example, I'll often tap out a PIN code or make a selection on a digital screen with my knuckle instead of the pad of my finger. I'll push open a door with my shoulder, hip or foot instead of my hands.

You can usually flip on a light switch or sink faucet with your elbow or wrist, and you can wrap the sleeve of your sweater or jacket around the handle of any doors you have to physically pull open. It's easy enough to toss your clothing into the wash later rather than expose your skin now, especially if the chances you'll use your hands to touch food items is high (e.g., you're opening the door to a restaurant to oder takeout).
Distance, distance, distance
Did we mention distance? Social distancing can mean anything from hunkering down at home and refraining from seeing outside friends and family in person to keeping a boundary between you and others when you do go out.

The practice of keeping 6 feet away from those outside your home group extends to waiting in line at the grocery store, going on walks (you can momentarily walk in the bike lane if you're careful about looking out for street traffic) and picking up food to go.

Some states are enforcing social distancing in grocery stores and some businesses are doing that themselves. But if you need to keep more distance between you and someone else while on a walk or when reaching for an item at the store, take a step back and wait or politely ask the person to give you more clearance ("Oh, I'm trying to keep my distance from everyone.

Set aside your reusable tote bags
Increasingly, store policy excludes you from bringing outside tote bags and other bags into grocery stores -- or at least, using them in the bagging area. If you want to lessen your environmental impact, reuse the store's fresh bags at home.

The stores I shop at continue to make baskets and carts available, and only some offer sanitary wipes. Others have assigned gloved staff to wipe down carts and baskets for you with disinfectant, before you shop.

Regardless, it's a good idea to thoroughly wash your hands before you leave home to protect others, bring your own sanitary wipes if you have them and the store doesn't offer that option and be sure to wash your hands when you get home. Really, we can't stress that enough.

Don't sort through produce with your bare hands
At a time when face masks are increasingly common in stores and shoppers will give you the side eye for rummaging through lemons looking for the best one, here's a little advice: Don't poke the bear.

When sorting through food, use a glove or stick your hand inside a fresh, store-supplied bag and use the outside like a glove to pick up and inspect the garlic and bananas you want, so as not to touch every item with your bare hands. It'll make others feel more comfortable, and is just as likely to inspire them to follow suit.
Whatever you do, touching's off limits
Look, if they don't live in your household, don't touch. Most of us are observing this dictum by now, but on the off-chance you see a friend or family member, resist the urge to hug, tap elbows or get anywhere closer than 6 feet. Air huge if you have to. Blow a kiss (minus the actual exhalation). We have 13 clever and satisfying ways to safely greet someone that keeps you and loved ones safe.

Wash your hands every time you get 'home' -- seriously
Along with social distancing, washing your hands thoroughly is one of your best defenses against acquiring coronavirus. Give your hands a thorough scrub each time you get back. 20 seconds is the going recommendation, which may seem like ages, but if you wash slowly, it's easy to do.

I count five long seconds (one-one-thousand) of soaping each hand, in between the fingers and up to the wrists, then count another five seconds for washing each hand thoroughly to get the soap (and any dead germs) off. I often wash the soap dispenser pump and faucet handles, too.

That helps me feel safe enough to adjust my contacts, blow my nose and pick that nagging something or other out of my teeth in the comfort of my own space.

Stop handling cash
While it's believed that the highest risk of acquiring coronavirus comes from person-to-person transmission, we do know that shared surfaces can harbor the virus. Play it safe by setting the cash aside for now and relying more on contactless payments.

A large number of payment terminals accept Google Pay, Apple Pay, Samsung Pay and credit cards with the contactless logo on them. And remember, if a digital signature is required, you can use your knuckle instead of your index finger. For a physical signature, start packing your own pen.

Source: https://www.cnet.com/how-to/coronavirus-tips-13-ways-to-help-keep-yourself-safe-when-you-leave-the-house/
9
মহান আল্লাহপাক আল কোরআন নাজিল হওয়া বা অবতীর্ণ হওয়া সম্পর্কে কোরআনুল কারিমে দু’টি ক্রিয়াপদ ব্যবহার করেছেন। যথা- ক. নাজ্জালা এবং খ. আনযালা। এবার এই দু’টি ক্রিয়াপদের ব্যবহারিক দিকের প্রতি নজর দেয়া যাক। ১. ‘নাজ্জালা’ ক্রিয়াপদটির অর্থ হলো, বারে বারে নাজিল করা, অল্প অল্প করে নাজিল করা। ষোলআনা কোরআন দীর্ঘ ২৩ বছরে (মক্কায় ১৩ বছর এবং মদিনায় ১০ বছর) মক্কা এবং মদিনায় অল্প অল্প করে আল্লাহপাকের পক্ষ হতে নাজিল করা হয়। দশম হিজরির বিদায় হজের দিন আরাফাতের মাঠে সর্বশেষ আয়াত ‘আল ইয়াওমা আকমালতু লাকুম দীনাকুম... নাজিল হয়। এই ‘নাজ্জালা’ ক্রিয়াটি চারটি রূপে আল কোরআনে আল্লাহপাক ব্যবহার করেছেন। যেমন- ক. ‘নাজ্জালা’ রূপে ১২ বার। খ. ‘নাজ্জালনা’ রূপে ১০ বার। গ. ‘নাজ্জালনাহু’ রূপে ২ বার। ঘ. ‘নাজ্জালাহু’ রূপে ২ বার।

২. ‘আনযালা’ ক্রিয়াপদটির অর্থ হলো একসাথে ষোলআনা কোরআন নাজিল করা, একসাথে বৃষ্টি নাজিল করা, একসাথে কিতাব নাজিল করা, একসাথে ফেরেশতা নাজিল করা ইত্যাদি। লক্ষ করলে দেখা যায় যে, আল্লাহপাক একসাথে ষোলআনা কোরআন ২ বার নাজিল করেছেন। যথা ক. আল কোরআনের ৯৭ নং সূরা আল কদরে ইরশাদ হয়েছে, ‘ইন্না আনজালনাহু ফী লাইলাতিল কাদরি’, অর্থাৎ আমি তা (আল কোরআন) মহিমান্বিত রজনীতে নাজিল করেছি। আর মহিমান্বিত রজনী সম্বন্ধে তুমি কী জানো?

মহিমান্বিত রজনী সহস্র মাস অপেক্ষা শ্রেষ্ঠ। সে রাত্রিতে ফেরেশতাগণ ও রূহ (জিব্রাঈল আ.) তাদের প্রতিপালকের অনুমতিক্রমে প্রত্যেক কাজে অবতীর্ণ হয়। শান্তিই শান্তি সেই রজনী ঊষার আবির্ভাব পর্যন্ত। মহান রাব্বুল আলামীন ‘আনযালা’ ক্রিয়াটি ৭টি রূপে আল কোরআনে ব্যবহার করেছেন। যথা- ক. ‘আনযালা’ রূপে ৬৩ বার। খ. ‘আনযালতু’ রূপে ৩ বার। গ. ‘আনযালতুমুহু রূপে ১ বার। ঘ. ‘আনযালনা’ রূপে ৪০ বার। ঙ. ‘আনযালনাহু’ রূপে ১৪ বার। চ. ‘আনযালনাহা’ রূপে ১ বার। ছ. ‘আনযালাহু’ রূপে ৩ বার। মোটকথা, কদরের রাত্রিতে কোরআনকে ‘লাওহে মাহফুজ’ হতে দুনিয়ার প্রথম আসমানে একসাথে নাজিল করা হয়েছে। এ প্রসঙ্গে আল কোরআনে ইরশাদ হয়েছে, ‘রমজান মাস, এতে মানুষের দিশারী এবং সৎ পথের স্পষ্ট নিদর্শন ও সত্যাসত্যের পার্থক্যকারী রূপে কোরআন অবতীর্ণ হয়েছে।’ আমরা জানি, রমজান মাসের শেষ দশকের বেজোড় রাতগুলোর কোনো একটিকে লাইলাতুল কদর হিসেবে আল্লাহপাক মঞ্জুর করেছেন।

সে রাতটি ২১, ২৩, ২৫, ২৭ ও ২৯ তারিখের যে কোনো একটি হতে পারে। এ জন্যই পিয়ারা নবী মুহাম্মাদুর রাসূলুল্লাহ (সা.) সুস্পষ্টভাবে ঘোষণা করেছেন, ‘তোমরা রমজান মাসের শেষ দশকের বেজোড় রাতগুলোতে কদর রাত তালাশ করো।’ এতদপ্রসঙ্গে আল কোরআনের ৪৪ নং সূরা দুখানের ৩ নং আয়াতে ইরশাদ হয়েছে, ‘আমি তো তা (কোরআন) এক মুবারক রজনীতে অবতীর্ণ করেছি। আমি তো সতর্ককারী।’

এ পর্যায়ে লক্ষণীয় বিষয় হচ্ছে এই যে, ষোলআনা কোরআন একসাথে নাজিলের ব্যাপারে আল্লাহপাক দু’টি রজনীর কথা উল্লেখ করেছেন। এর একটি হলো ‘লাইলাতুল কদর’ মহিমান্বিত রজনী এবং দ্বিতীয়টি হলো, ‘লাইলাতুন মুবারাকাতুন’ অর্থাৎ বরকতময় রজনী। তাহলে কি এই উভয় রজনী এক ও অভিন্ন?

এ প্রশ্নের উত্তরে তত্ত¡জ্ঞানীরা দুইভাগে বিভক্ত হয়ে গেছেন। তাদের এক দলের অভিমত হলো এই যে, বর্ণিত দু’টি রাত অর্থাৎ লাইলাতুল কদর ও লাইলাতুন মুবারাকাতুন এক ও অভিন্ন। কিন্তু দ্বিতীয় দলের অভিমত হলো এই যে, উল্লিখিত দু’টি রাত ভিন্ন ভিন্ন। লাইলাতুন মুবারাকাতুন হলো শাবান মাসের ১৪ তারিখের দিবাগত রাত।

হাদিস শরীফে যে রাতটিকে শাবান মাসের মধ্যবর্তী রাত বলে আখ্যায়িত করা হয়েছে। যাকে আরবিতে লাইলাতুন মুবারাকাতুন বা লাইলাতুল বারাআত বলা হয় এবং ফার্সি, উর্দু ও বাংলা ভাষায় শবে বরাত বা সৌভাগ্য রজনী বলা হয়। এই রাতে মহান আল্লাহপাক স্বীয় এলেম হতে ষোলআনা কোরআনকে ‘লাওহে মাহফুজে’ বা সংরক্ষিত ফলকে লিপিবদ্ধ করেছেন। এ কথারই সাক্ষ্য পাওয়া যায় আল কোরআনের ৮৫ নং সূরা বুরুজের ২১ ও ২২ নং আয়াতে।

ইরশাদ হয়েছে, ‘বস্তুত তা সম্মানিত কোরআন, যা সংরক্ষিত ফলকে লিপিবদ্ধ আছে।’ আল্লাহপাক ষোলআনা কোরআনকে সংরক্ষিত ফলকে সংরক্ষণ করেছিলেন শাবান মাসের মধ্যবর্তী রাতে অর্থাৎ ‘লাইলাতুন মুবারাকাতুন’-এ। যা মুক্তি লাভ ও সৌভাগ্যের রাত বলে সুপরিচিত।

উপরোক্ত আলোচনার দ্বারা স্পষ্টতই প্রতীয়মান হয় যে, ‘লাইলাতুন মুবারাকাতুন’-এ আল্লাহ রাব্বুল ইজ্জত স্বীয় এলেম হতে ষোলআনা কোরআনকে একসঙ্গে ‘লাওহে মাহফুজে’ লিপিবদ্ধ করেছেন। দ্বিতীয়বার লাওহে মাহফুজ হতে মাহে রমজানের কোনো এক কদরের রাতে ষোলআনা কোরআনকে প্রথম আকাশের বাইতুল ইজ্জতে নাজিল করেছেন। বাইতুল ইজ্জত হতে দীর্ঘ ২৩ বছর ধরে কোরআনুল কারিম মক্কা এবং মদিনায় সূরা বা অল্প অল্প করে নাজিল হয়েছে। আল কোরআনে ব্যবহৃত ‘নাজ্জালা এবং ‘আনযালা’ ক্রিয়াপদদ্বয় এ কথার সাক্ষীই বহন করে।

10
করোনার প্রভাবে বিশ্ব অর্থনীতি যে কী পরিমাণ ক্ষতি ও ধ্বংসের হুমকির মুখে তা এ অবস্থা দীর্ঘায়িত হলে মানুষ টের পাবে। মানব সভ্যতার সকল স্পন্দন থেমে যাচ্ছে প্রায়। ভয়ে কাঁপছে গোটা মানববিশ্ব। কাঁদছে মানুষ। তারা বড়ই অসহায়।

চেষ্টা থেমে নেই, কিন্তু কিছু দৃশ্য বড়ই মর্মান্তিক। একজন ফ্রেঞ্চ ও একজন ইটালিয়ান তাদের বিদায়ী বার্তায় যে অসহায়ত্ব ফুটিয়ে তুলেছেন, তা বিশ্ববাসীর জন্য কষ্টের পয়গাম বয়ে এনেছে। এশিয়ায় যেমন তেমন, ইউরোপে এর প্রভাব বেশি পড়ছে। আমেরিকা দীর্ঘ সংকট মোকাবেলার আগাম বার্তা প্রচার করেছে। নেতৃবৃন্দ অনেকেই আক্রান্ত কিংবা আক্রমণের শঙ্কায়। তারা বিশেষ সুরক্ষা নিয়েছেন। বহু ধনকুবের বিনোদন কেন্দ্র কিংবা নিরাপদ দ্বীপে পালিয়ে বেড়াচ্ছেন। নিজস্ব বিমান নিয়ে এক জায়গা থেকে আরেক জায়গায় তারা ছুটে বেড়াচ্ছেন। খুঁজছেন এমন জায়গা, যেখানে করোনা ভাইরাস পৌঁছেনি। কিন্তু নিশ্চয়তা পাচ্ছেন না। বহু প্রমোদতরী এ ভাইরাসের আখড়ায় পরিণত হয়েছে।

পরিষ্কার-পরিচ্ছন্ন ও চিকিৎসাসেবায় আদর্শ মহানগরেও করোনার দাপট। তুলনামূলক অনুন্নত এলাকা বাদ দিয়ে এটি অভাবনীয় জায়গাতে পৌঁছে যাচ্ছে। বিস্ময়ের ব্যাপার হলো, এ ভাইরাস এ লেখা তৈরী করা পর্যন্ত প্রায় তিনশতবার নিজের জিন ও চরিত্র বদল করেছে। বারবার আগের চেয়ে শক্তিশালী হয়ে সে আক্রমণ করছে।

এটি কৃত্রিম উপায়ে তৈরি বা দুই শত্রæ দেশ পরস্পরকে ঘায়েল করার জন্য বানিয়েছে, এ ধরণের কথা বলাবলি হলেও বিষয়টি যে, মানবজাতির জন্য হুমকির এতে কারও সন্দেহ নেই। নিঃসন্দেহে মানুষের অক্ষমতা ও চরম দুর্বলতা প্রকাশ পেয়েছে এ ভাইরাসের আক্রমণে। কানাডার নেতা জাস্টিন ট্রুডো জাতির উদ্দেশে যে মানবিক ও কল্যাণমুখী ভাষণ দিয়েছেন, তা বিশ্ববাসীকে মুগ্ধ করেছে। কাতারের আমীর, ওমানের বাদশাহ, পাকিস্তানের প্রধানমন্ত্রী জাতির জন্য যে নিরাপত্তা ও সুরক্ষার ব্যবস্থা নিয়েছেন সেসবও অনুসরণীয়।

এ পর্যায়ে এমন অপরিচিত রোগ যাকে দুনিয়ার মানুষ সর্বসম্মতিক্রমে মহামারী আখ্যা দিয়েছে, এতে আক্রান্ত হওয়ার আগে আল্লাহতায়ালার কাছে প্রত্যেকে নিজ নিজ অন্যায়, পাপ ও গুনাহ থেকে তওবা করা কর্তব্য। নবী করিম (সা.) বিশেষভাবে দোয়া করেছেন এবং উম্মতকে শিখিয়েছেন। ‘হে আল্লাহ আপনি আমাদের পানাহ দিন, শ্বেতী, মানসিক বিকার, কুষ্ঠ এবং সবধরণের মারাত্মক ব্যাধি থেকে।’ তিনি বলেছেন, কেউ যদি এই দোয়াটি করে, তাহলে সৃষ্টির কিছুই তার কোনো ক্ষতি করতে পারবে না। ‘আল্লাহর নাম নিচ্ছি, যার নাম নিলে আসমান ও জমিনের কিছুই কোনো ক্ষতি করতে পারে না। নিশ্চয় আল্লাহ সব শোনেন ও জানেন।’

এরপর সকাল সন্ধ্যা ‘আয়াতুল কুরসী’ পাঠসহ ‘সূরায়ে ফাতেহা’ ও ‘চার কুল’ বিশেষ করে ‘ফালাক ও নাস’ পড়ে নিলে বান্দাহ নিরাপদ হয়ে যায়। এ দোয়া সূরা পড়ে হাতে ফুক দিয়ে নিজের সারা শরীরে মাসেহ করা এবং নিজের শিশুদের দেহে ফুক দেয়া ইসলামী পদ্ধতিতে রয়েছে। এছাড়াও আল্লাহর নবী বলেছেন, যে ব্যক্তি সঠিক সময়ে ফজর পড়ে সারাদিন সে আল্লাহর জিম্মায় থাকে। যে এশা পড়ে সে সারা রাত আল্লাহর জিম্মায় থাকে। আল্লাহ আমাদের সব ধরণের আসমানী জমিনী বালা থেকে হেফাজত করুন। গোটা মানবজাতিকে ঈমান, তওবা ও উত্তম জিন্দেগী দান করুন।

Pages: [1] 2 3 ... 10