আপনার ফোনটি হয়তোবা লিকুইড ফুয়েল চালিত হবে

Author Topic: আপনার ফোনটি হয়তোবা লিকুইড ফুয়েল চালিত হবে  (Read 689 times)

Offline M Z Karim

  • Faculty
  • Full Member
  • *
  • Posts: 183
  • Assistant Professor,Dept. of CSE, FSIT
    • View Profile
    • M Z Karim
 এ সপ্তাহের সবচেয়ে বড় গুজব যা ছিল তা হচ্ছে চীনের মোবাইল কোম্পানি HTC নাকি ভয়াবহ গতি সম্পন্ন ২.৫ গিগাহার্জ কোয়াড-কোর প্রসেসর বাজারে ছাড়তে চলেছে। কিন্তু সেই গুজবও আপনার আগ্রহকে ফিকে করে দিবে যখন জানবেন আপনার মোবাইল ডিভাইসটি তরল ধাতুর মাধ্যমে শক্তি সংগ্রহ করবে। মনে আছে সেই টার্মিনেটরের ভিলেনের কথা, যে তরল ধাতব পদার্থ দিয়ে তৈরি ছিল! অনেকটা সেইরকম।
      
                                  
    
আইবিএম বেশ কিছুদিন হল কিভাবে তরল পদার্থ ব্যবহার করে জ্বালানি এবং প্রসেসরকে ঠাণ্ডা রাখা সম্ভব সে ব্যাপারটি নিয়ে গবেষণা করছিলো - এবং তারা শেষ পর্যন্ত এই কাজটি সাফল্যের সাথে সমাধান করতে পেরেছে। এই কোম্পানিটির জুরিখ গবেষণা ল্যাবরেটরির একদল গবেষক মানুষের ব্রেন থেকে অনুপ্রেরণা গ্রহণ করেছিলেন।

আইবিএম এর ব্রুনো মাইকেল বলেন, "মানুষের ব্রেন আজকের যুগের যে কোন কম্পিউটারের চাইতে বেশি কর্মক্ষম এবং ১০,০০০ গুণ বেশি ডেন্স। আর এই কাজটি সম্ভব হয়েছে একটি মাত্র নেটওয়ার্ক "রক্ত ধমনী" ব্যবহারের মাধ্যমে যার সাহায্য নিয়ে সে দক্ষভাবে রক্ত এবং শক্তি পরিবহণ করে থাকে।"

আইবিএমএর বিজ্ঞানীরা প্রথমে শতাধিক সিলিকন ওয়েফার একটার উপর একটা সাজিয়ে ত্রিমাত্রিক প্রসেসর তৈরি করেছে। ঠিক যেভাবে ইন্টেলের নতুন আইভি ব্রিজ প্রসেসর কাজ করে।

কিন্তু আইবিএম এই ওয়েফারগুলোর মাঝখানে চ্যানেল তৈরি করেছে যার ভেতর দিয়ে তরল ধাতু -ভ্যানাডিয়াম- পুরো প্রসেসরের মধ্যে দিয়ে যাবে। যেহেতু এটি একটি ধাতব তরল পদার্থ সেহেতু এর মধ্যে দিয়ে চিপটিকে শক্তি যোগাতে পারবে এমন চার্জড পার্টি-কেল পাঠানো সম্ভব হবে। যখন ভ্যানাডিয়াম তার চার্জ হারিয়ে ফেলবে তখন সে হিট অ্যাবজর্ভ করতে শুরু করবে। তারমানে এই তরল পদার্থটি তখন কুলেন্ট হিসাবে কাজ করবে।

ফলাফল, আরো বেশি কর্মক্ষমতা, এবং ছোট্ট ডিভাইসগুলোর জন্য আরো বেশি গতি।

Source : IBM
« Last Edit: November 18, 2011, 08:02:17 PM by M Z Karim »
M Z Karim
Assistant Professor
Department of CSE
Daffodil International University,Dhaka