পেঁয়াজের পুষ্টিগুণ

Author Topic: পেঁয়াজের পুষ্টিগুণ  (Read 364 times)

Offline taslima

  • Hero Member
  • *****
  • Posts: 506
    • View Profile
পেঁয়াজের পুষ্টিগুণ
« on: October 01, 2019, 11:09:12 AM »
- পেঁয়াজে ক্যালরির পরিমাণ কম। তবে রয়েছে নানান পুষ্টি উপাদান। দৈনিক মাঝারি মাপের একটা পেঁয়াজ শরীরের দৈনিক পুষ্টি সরবারহ করতে সক্ষম। এটা ভিটামিন সি সমৃদ্ধ, যা শরীরে উৎপন্ন হতে পারেনা এবং এই ভিটামিন বাইরের উৎস থেকে গ্রহণ করতে হয়। ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং কোষকলা বৃদ্ধিতে সাহায্য করে।   

- পেঁয়াজ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, উন্মুক্ত ‘রেডিকেল’য়ের বিরুদ্ধে কাজ করে কোষের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

- ‘কুয়ারসেটিন’ নামক অ্যান্টিঅক্সিডেন্ট পেঁয়াজে পাওয়া যায় যা হৃদযন্ত্রের কার্যকারিতা ভালো রেখে রক্তের স্বাস্থ্য ভালো রাখে। এই অ্যান্টিঅক্সিডেন্ট ভালো অ্যান্টিব্যাকটেরিয়াল হিসেবে কাজ করে। এটা কোলেস্টেরল ও রক্তের শর্করা নিয়ন্ত্রণ রাখে। পেঁয়াজে ভিটামিন বি ও পটাশিয়াম থাকে যা শরীর কার্যকর রাখতে সাহায্য করে।

- পেঁয়াজ নিয়মিত খাওয়ার আরেকটা সুবিধা হল এটা ক্যান্সার থেকে দুরে রাখতে সাহায্য করে। কারণ এতে আছে সালফারের যৌগ ও ফ্লাভানয়েড নামক অ্যান্টিঅক্সিডেন্ট।

- খাবারে নানাভাবে পেঁয়াজ যোগ করা যায়। যেমন- সালাদ, সুপ, পিউরি এবং ওমলেট তৈরি করতে পেঁয়াজ ব্যবহার করে শক্তিশালী সকালে নাস্তা তৈরি করা যায়।

https://bangla.bdnews24.com/lifestyle/article1670958.bdnews
Taslima Akter
Sr. Accounts Officer (F&A)
Daffodil International University
Email: taslima_diu@daffodilvarsity.edu.bd