সফল উদ্যোক্তা হতে যেখানে ‘না’ বলতে হবে

Author Topic: সফল উদ্যোক্তা হতে যেখানে ‘না’ বলতে হবে  (Read 208 times)

Offline Badshah Mamun

  • Administrator
  • Hero Member
  • *****
  • Posts: 1875
    • View Profile
    • Daffodil International University
সফল উদ্যোক্তা হতে যেখানে ‘না’ বলতে হবে


নতুন নতুন যখন একটা ব্যবসা শুরু করা যায়, তখন উদ্যোক্তাদের মধ্যে একটা আদর্শ অবস্থা খোঁজার তাড়না থাকে। মনে হয় যেন অনেক কিছু করে ফেলতে হবে, কিন্তু বাছবিচার ছাড়া অনেক কিছু একসঙ্গে করে ফেলার ফল আখেরে খুব ভালো হয় না।

যেসব উদ্যোক্তা জীবনে সফল হন, তাঁরা কাজের বিষয়ে গোছানো হন এবং লক্ষ্যেও একমুখী থাকেন। সফল উদ্যোক্তা হতে হলে কাজের বাহুল্য কমিয়ে ফেলতে হবে। উদ্যোক্তাদের সহায়তাকারী ওয়েবসাইট এন্ট্রাপ্রেনিউর জানিয়েছে, ঠিক কোন কোন জায়গায় ‘না’ বললে উদ্যোগকে বাঁচানো যায় লোকসান থেকে।

১. অতিরিক্ত কর্মী নিয়োগকে না বলুন
উদ্যোক্তাদের একটি সাধারণ ভুল হচ্ছে দ্রুতই অনেক টাকা খরচ করে ফেলেন। তার একটি হচ্ছে আগাম ও অপ্রয়োজনীয় নিয়োগ। হতে পারে একটা সফল উদ্যোগে একটি নির্দিষ্ট পরিমাণ কর্মী লাগে। তবে তাঁরা কি একদম প্রথম দিনেই এত কর্মী নিয়োগ দিয়েছিলেন? নতুন উদ্যোগের উচিত প্রত্যেক কর্মীর প্রয়োজনীয়তা যাচাই করা এবং কোনো কাজ যদি একান্তই কোনো পুরোনো কর্মী দ্বারা না হয়, কেবল তখনই নতুন কর্মী নিয়োগ দেওয়া।

নতুন কর্মী নিয়োগ প্রক্রিয়া এমনিতেও একটি খরচের খাত। তার ওপরে যদি কর্মী কাজের পরিবেশে মানিয়ে না নিতে পারেন, তবে সেটা শুধু আর্থিক ক্ষতি নয়, অন্য কর্মী এবং উদ্যোক্তার আত্মবিশ্বাসেও খারাপ প্রভাব ফেলে।

২. অতিরিক্ত মিটিংকে না বলুন
ব্যবসায় অর্থের চেয়ে বড় সম্পদ হচ্ছে সময়। একটা ব্যবসাকে সফল করতে কত কাজই না করতে হয়। কিন্তু সারা দিনের সময়সীমা যেহেতু ২৪ ঘণ্টার বেশি নয়, সময়কে বুঝে খরচ করাই ভালো। সফল হতে হলে অপ্রয়োজনীয় মিটিংকে না বলতে হবে। সঙ্গে প্রয়োজনীয় মিটিংয়ের সময়ও বেঁধে ফেলতে হবে, যেন অযথা গল্পে সময় নষ্ট না হয়।

সবচেয়ে ভালো বুদ্ধি হচ্ছে নিজের সারা দিনের কাজের তালিকা করে নিতে হবে। এরপর তালিকা মিলিয়ে কাজ করতে হবে। এভাবে কাজগুলোর অগ্রগতি চোখের সামনে থাকবে আর সময়েরও সর্বোত্তম ব্যবহার হবে।

৩. বহু উদ্যোগ ও বহু কৌশলকে না বলুন
তরুণ ব্যবসায়ীরা একই সঙ্গে অনেক ব্যবসা শুরু করেন। মনে হয় যেন একটা ব্যবসা আরেকটা ব্যবসাকে সহায়তা করবে। কিন্তু বাস্তবে তা হয় না। বরং একসঙ্গে অনেক ব্যবসা উদ্যোক্তার মনঃসংযোগ নষ্ট করে আর কোনোটাতেই ঠিক সফল হওয়া যায় না।
একই কথা নতুন কৌশলের জন্য। অনেক কৌশল শুধু কাজে ব্যাঘাতই করে না, সঙ্গে পয়সা নষ্ট তো আছেই। ফলে সফল হতে হলে বহু উদ্যোগ ও অপ্রয়োজনীয় কৌশলকে না বলতে হবে। যা চাইছেন তার সবই হবে, তবে আস্তে আস্তে। একটার পর একটা অর্জন করে পরে সফল হওয়া যাবে।

© প্রথম আলো
Md. Abdullah-Al-Mamun (Badshah)
Assistant Director, Daffodil International University
01811-458850
cmoffice@daffodilvarsity.edu.bd
www.daffodilvarsity.edu.bd

www.fb.com/badshahmamun.ju
www.linkedin.com/in/badshahmamun
www.twitter.com/badshahmamun