হার্ডডিস্ক ডিফ্র্যাগমেন্ট করবেন যেভাবে

Author Topic: হার্ডডিস্ক ডিফ্র্যাগমেন্ট করবেন যেভাবে  (Read 427 times)

Offline sourov777

  • Newbie
  • *
  • Posts: 10
  • Test
    • View Profile
দীর্ঘদিন ব্যবহারের পাশাপাশি তথ্য বেশি জমা থাকলে ধীরে ধীরে হার্ডডিস্কের ক্ষমতা কমে যায়। এ ছাড়া তথ্য মুছে ফেললে হার্ডডিস্কে ফাঁকা জায়গা তৈরি হওয়ায় তথ্য ব্যবস্থাপনাতেও সমস্যা হয়। এই ফাঁকা জায়গা পূরণ করলে হার্ডডিস্ক দ্রুত কাজ করতে পারে। উইন্ডোজের ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন টুলের সাহায্যে হার্ডডিস্কের ক্ষমতা বৃদ্ধি করা যায়। এটি মূলত কম্পিউটারের হার্ডডিস্কে থাকা বিক্ষিপ্ত ফাইলগুলো সাজানোর একটি প্রক্রিয়া।

ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন টুল চালুর জন্য Windows এবং R কি একসঙ্গে চেপে রান উইন্ডোতে dfrgui লিখে এন্টার বোতাম চাপতে হবে। অথবা উইন্ডোজের স্টার্ট মেন্যুতে ক্লিক করে Defragment and Optimize Drives লিখে ফলাফলে থাকা Defragment and Optimize Drives–এ ক্লিক করতে হবে। এবার ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন টুল চালু হলে তালিকা থেকে আপনার কম্পিউটারের হার্ডডিস্ক নির্বাচন করে নিচের Analyze বাটনে ক্লিক করতে হবে।

কম্পিউটারে যদি শুধু এসএসডি থাকে, তাহলে Analyze বাটনটি নিষ্ক্রিয় থাকবে, শুধু হার্ডডিস্কের জন্যই এটি পাওয়া যায়। status–এর ঘরে যে হার্ডডিস্ককে Analyze করা হচ্ছে, সেটি কত শতাংশ হয়েছে তা লক্ষ্য করতে হবে। কমপক্ষে ৫ শতাংশ হলে আপনার হার্ডডিস্ক ফ্র্যাগমেন্টেশন লেভেল ঠিক থাকবে এবং ডিফ্র্যাগমেন্টেশন প্রক্রিয়া সম্পন্ন হতে সময় কম লাগবে। এনালাইজ সম্পন্ন হয়ে গেলে Optimize বাটনে ক্লিক করতে হবে। এটি সম্পন্ন হতে মাঝেমধ্যে বেশি সময় প্রয়োজন হয়। এ সময় কম্পিউটারে অন্য কাজ না করাই ভালো।
Sourov Mazumder
Sr. IT Officer
Daffodil International University