সফল ব্যবসার সাত কৌশল-Seven successful business strategy

Author Topic: সফল ব্যবসার সাত কৌশল-Seven successful business strategy  (Read 1639 times)

Offline Sultan Mahmud Sujon

  • Administrator
  • Hero Member
  • *****
  • Posts: 2668
  • Sultan Mahmud Sujon, Sr. Admin Officer
    • View Profile
    • Helping You Office Operation & Automation Management
ব্যবসায় সফলতার জন্য নির্বাহীদের সঠিক কৌশল অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ লেখায় থাকছে সাতটি কৌশলগত প্রশ্ন, যার উত্তর জানা থাকলে সফলতার দিকে একধাপ এগিয়ে যাবে আপনার প্রতিষ্ঠান।

১. আপনার 'কিওয়ার্ড' জানেন কি?
আপনার সম্ভাব্য গ্রাহকের জানা থাকা উচিত যে আপনি কে এবং আপনার মূল বিষয়গুলো কেমন। গুগলে কেনো বিষয় সার্চ দেওয়ার সময় সঠিক কিওয়ার্ড লিখতে পারলে সঠিক ফল আসে, তেমনিভাবেই মূল কয়েকটি কিওয়ার্ডই হতে পারে আপনার সম্ভাব্য গ্রাহকদের কাছে আপনার প্রতিষ্ঠানের পরিচয়।

২. প্রধান কাস্টমার কে?
অনেক ব্যবসায়ীই জানেন না যে সবাইকে মূল গ্রাহক হিসেবে রাখা যায় না। যাদের কাছ থেকে আপনি সবচেয়ে বেশি ব্যবসায়িক সাফল্য পান, তাদেরই মূল গ্রাহক হিসেবে ধরা প্রয়োজন। অন্যদের দিকে অতিরিক্ত মনোযোগ আপনার আর্থিক ক্ষতির কারণ হয়।

৩. আপনার ব্র্যান্ডের গ্যারান্টি কী?
গ্রাহকদের কাছাকাছি যাওয়ার জন্য নির্দিষ্ট একটি সেবার বিষয়ে গ্যারান্টি দেওয়া প্রয়োজন। ফেডারেল এঙ্প্রেস যেমন নির্দিষ্ট একটি সময়ের ভেতর তাদের পণ্য পৌঁছে দেওয়ার গ্যারান্টি দেয়; যে সময় পূরণ করতে না পারলে তারা অর্থ ফেরত দেবে।

৪. আপনার গোপন পরিকল্পনা কী?
প্রতিদ্বন্দ্বীদের দূরে সরাতে গোপন পরিকল্পনা কাজে দেয়। এতে অনেক সময় গ্রাহকের বিরক্তি তৈরি হলেও তা আদতে ভালো ফল নিয়ে আসে।

৫. প্রতিদ্বন্দ্বীর সঙ্গে প্রধান পার্থক্য কী?
বর্তমান প্রতিযোগিতামূলক ব্যবসায়িক পরিবেশে স্বতন্ত্র থাকা কঠিন। কিন্তু আপনি যদি এতে সফল হতে পারেন তাহলে তা হতে পারে মূল্যবান এক পদক্ষেপ। এ জন্য তিনটি স্বতন্ত্র বিষয়ের তালিকা করুন, যেগুলোতে আপনি প্রতিদ্বন্দ্বীদের তুলনায় এগিয়ে আছেন।

৬. আপনার বিশেষত্ব কী?
ব্যবসায় দীর্ঘস্থায়ী সাফল্যের জন্য প্রয়োজন কিছু বিশেষত্ব। আর নিজের প্রতিষ্ঠানের এ বিশেষত্ব থেকে সুবিধা নিতে পারলে তা প্রতিদ্বন্দ্বী অন্য প্রতিষ্ঠানগুলো থেকে আপনাকে অনেকখানি এগিয়ে নেবে।

৭. আপনার অর্থনৈতিক শক্তি কী?
কোনো প্রতিষ্ঠানের বহু বিষয় থাকতে পারে, যা থেকে লাভ আসে না। এখানে অর্থনৈতিক চালিকাশক্তি হয় অল্প কিছু বিষয়। এগুলোকে ঠিকভাবে জেনে নিয়ে তা ব্যবহার করে প্রতিষ্ঠানের আর্থিক মেরুদণ্ড মজবুত করতে হয়।


বিজনেস ইনসাইডার অবলম্বনে
« Last Edit: November 15, 2014, 10:11:09 AM by bbasujon »