ফেসবুক, টুইটার ও ইউটিউবে যুক্ত হল বাংলাদেশ ব্যাংক। ইন্সপাইরা কনসাল্টিং লিমিটেডের সহযোগিতায় এর মাধ্যমে এই প্রথমবারের মতো কেন্দ্রীয় ব্যাংক সামাজিক যোগাযোগ মাধ্যমে আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করল।
ব্যাংক সূত্র জানিয়েছে, সাধারণ মানুষকে ফেসবুক, ইউটিউব ও টুইটারের মাধ্যমে সহজেই বাংলাদেশ ব্যাংকের কর্মকাণ্ড সম্পর্কে অবহিত হতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।
সোমবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গির আলম কনফারেন্স হলে ‘সোস্যাল মিডিয়া কমিউনিকেশন গেটওয়ে অব বাংলাদেশ ব্যাংক’ শীর্ষক এক অনুষ্ঠানের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন গভর্নর ড. আতিউর রহমান।
এ সময় তিনি টুইটারে একটি টুইটবার্তা পোস্ট করেন। টুইট বার্তায় গভর্নর লেখেন, Hello, Atiur Rahman here, officially on twitter now. This is a strategic move towards greater communication and inclusion.
পরে ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী ফেসবুক এবং আবুল কাশেম ইউটিউবে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে স্ব স্ব পোস্ট প্রদান করেন।
অনুষ্ঠানে আতিউর রহমান বলেন, আমাদের মূল লক্ষ্য হচ্ছে উচ্চ অর্থনৈতিক প্রবৃদ্ধি ও আর্থিক স্থিতিশীলতা বজায় রাখার মাধ্যমে সাধারণ জনগণের মানোন্নয়নে যুগোপযোগী নীতি কৌশল গ্রহণ করা। এ জন্য আমরা যোগাযোগের সবগুলো মাধ্যম বা টুলস ব্যবহারের চেষ্টা করছি। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংকসহ পুরো আর্থিক খাতকে সর্বশেষ ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে উদ্বুদ্ধ করছি। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংকে আজ সোশ্যল মিডিয়া কমিউনিকেশন গেটওয়ের যাত্রা শুরু হচ্ছে। আজ থেকে ফেসবুক, ইউটিউব ও টুইটারের মাধ্যমে সাধারণ মানুষ বাংলাদেশ ব্যাংকের নানা কর্মকাণ্ডের চিত্র দেখতে পারবে।
এ সময় তিনি ইন্সপাইরা কন্সাল্টিং লিমিটেডকে আর্থিক খাত সংশ্লিষ্ট কয়েকটি অ্যাপ বিশেষ করে নারী উদ্যোক্ত্যাদের জন্য অ্যাপস তৈরি করে দেওয়ার আহ্বান জানান।