বাড়িতে টেলিভিশন এনেই দেখা শুরু নয়

Author Topic: বাড়িতে টেলিভিশন এনেই দেখা শুরু নয়  (Read 426 times)

Offline Badshah Mamun

  • Global Moderator
  • Hero Member
  • *****
  • Posts: 1816
    • View Profile
    • Daffodil International University

বাড়িতে টেলিভিশন এনেই দেখা শুরু নয়



দৃষ্টি আকর্ষণের জন্য দোকানে রাখা টেলিভিশনের ব্রাইটনেস বা উজ্জ্বলতা অনেক বাড়িয়ে রাখা হয়। এক খবরে ডেইলি মেইল জানিয়েছে, টেলিভিশন কেনার পর একই ব্রাইটনেস রাখলে চোখের ওপর ক্ষতিকর প্রভাব পড়তে পারে।
বড় দোকান আর প্রদর্শনী কেন্দ্রের এসব টেলিভিশনের উজ্জ্বল ও ঝকঝকে ছবি পথচারী থেকে শুরু করে সবারই দৃষ্টি আকর্ষণ করে। গবেষকেরা এ বিষয়ে সতর্কতা অবলম্বন করতে বলেছেন। তাঁরা জানিয়েছেন, অনেকেই প্রদর্শনী কেন্দ্রের টেলিভিশনগুলোর উজ্জ্বল ছবিতে মুগ্ধ হয়ে কিনে ফ্যাক্টরি সেটিংস পরিবর্তন না করে বাড়িতে তা দেখা শুরু করেন। বিষয়টি চোখের জন্য ক্ষতিকর।
সম্প্রতি যুক্তরাষ্ট্রে স্পেকট্রাকল নামের একটি প্রতিষ্ঠান জরিপ চালিয়ে দেখেছে, ৫০ শতাংশ ক্রেতাই টেলিভিশন কেনার পর ফ্যাক্টরি সেটিংস পরিবর্তন করেন না। নতুন টেলিভিশন বাক্স থেকে খুলেই তা দেখতে শুরু করেন।
গবেষকেরা জানিয়েছেন, ফ্যাক্টরি সেটিংস পরিবর্তন ছাড়া টেলিভিশন দেখার ফলে চোখের ক্ষতির পাশাপাশি বিদ্যুত্ খরচও বেশি হয়। ২১ শতাংশ নির্দেশিকা মেনে তা পরিবর্তন করেন।
এ ক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, প্রদর্শনী কেন্দ্র ও দোকানের পরিবেশের ওপর ভিত্তি করে টেলিভিশনের ডিফল্ট সেটিংস পরিবর্তন করেন সেখানকার কর্মকর্তারা। নতুন টেলিভিশন কেনার পর বাড়িতে এনেই তা দেখতে শুরু না করে আগে টেলিভিশনের ব্রাইটনেসসহ ছবির মান ভালো করার জন্য বিষয়গুলো নিজের পরিবেশ অনুসারে মানিয়ে নিতে হবে। বিশেষজ্ঞরা চোখের ওপর বাড়তি উজ্জ্বলতার ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন।

Source: http://www.prothom-alo.com/detail/date/2012-07-28/news/277519
Md. Abdullah-Al-Mamun (Badshah)
Assistant Director, Daffodil International University &
​Operation Manager, Skill Jobs
01811-458850
badshah@daffodilvarsity.edu.bd
www.daffodilvarsity.edu.bd

www.fb.com/badshahmamun.ju
www.linkedin.com/in/badshahmamun
www.twitter.com/badshahmamun