আইফোন-৫ অবমুক্ত

Author Topic: আইফোন-৫ অবমুক্ত  (Read 377 times)

Offline arefin

  • Hero Member
  • *****
  • Posts: 1173
  • Associate Professor, Dept. of ETE, FE
    • View Profile
আইফোন-৫ অবমুক্ত
« on: September 13, 2012, 09:43:19 AM »



যুক্তরাষ্ট্রের সানফ্রানসিসকো শহরের ইয়েরবা বুয়েনা সেন্টার এখন জনমুখর। না কোনো রাজনৈতিক বক্তব্য কিংবা ওবামা-রমনির ভোটযুদ্ধের প্রচারণার জন্য নয়। এর কারণ অ্যাপলপ্রেমীদের কাছে ধরা দিচ্ছে বহুল প্রতীক্ষিত আইফোন-৫।

প্রসঙ্গত, ১১ সেপ্টেম্বর তাই অ্যাপলপ্রেমীদের নির্ঘুম রাত। দীর্ঘ অপেক্ষার অবসান হতে যাচ্ছে। আইফোন-৫ এর হাত ধরে পুরো বিশ্বের টেকনো গণমাধ্যম দারুণ সোচ্চার। স্টিভ শূন্য অ্যাপল কি পারবে আবারও নতুন ইতিহাস গড়তে। পুরো বিশ্বের টেলিযোগাযোগ ব্যবস্থাকে আরও একবার উল্টেপাল্টে দিতে।

এরই মধ্যে ফোরজি নেটওয়ার্কে আইফোন-৫ এর সফল পরীক্ষা সম্পন্ন হয়েছে। এজন্য হুয়াওয়ে, নকিয়া সিমেন্স এবং এরিকসন নেটওয়ার্কে ফোরজি স্পেকট্রামের সফল পরীক্ষার সবগুলো স্তর অতিক্রম করেছে আইফোন-৫। অর্থাৎ ১৮০০ ব্র্যান্ডের নেটওয়ার্কে আইফোন-৫ মডেলই হবে প্রথম স্মার্টফোন।

এ ছাড়াও জিএসএমএ নেটওয়ার্কেও সফলভাবে কাজ করবে আইফোন-৫। এ নিয়ে অ্যাপলও বেশ আশাবাদী। তবে গণমাধ্যম কৌশলের কারণে অ্যাপল এবার দারুণ নিরবতাই পালন করছে।

আইফোন-৫ নিয়ে অ্যাপল অনেক দিন ধরেই ঘাপটি মেড়ে বসে আছে। তবে গ্যালাক্সি থ্রি আসার পর একটু একটু নড়েচড়ে বসতে শুরু করে অ্যাপল। কৌশলী যুদ্ধটা আইনি লড়াইয়ে পর্যন্ত গড়িয়েছে। এদিকে আইফোন-৫ নাকি গ্যালাক্সি থ্রিকে লজ্জায় ফেলবে এমন কথা বলে নতুন বিতর্কের জন্ম দেয় আইফোন পণ্যনির্মাতা ফক্সকন।

তবে এমন কথার সপক্ষে কোনো যুক্তি বা তুলনামূলক তথ্যচিত্র উপস্থাপন করেনি অ্যাপল পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ফক্সকনের সিইও টেরি গুয়ো। চীনা গণমাধ্যম চায়না টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা জানান টেরি।

ফক্সকন শুধু আইফোন পণ্য নয়, অ্যাপলের জন্য সব ধরনের পণ্যই প্রস্তুত করে থাকে। আর এ দীর্ঘ অভিজ্ঞতা থেকে এ ধরনের কথা দৃঢ়ভাবে প্রকাশ করেন টেরি।

টেরি জানান, আইফোন-৫ সব দিক দিয়েই গ্যালাক্সি এসথ্রিকে ছাড়িয়ে যাবে। আর বিষয়টির জন্য অ্যাপল ভক্তরা দীর্ঘদির ধরেই অপেক্ষা করে আছেন। আইফোন ৫ বাজারে আসলেই এর সত্যতা পাওয়া যাবে। তবে সেজন্য অপেক্ষা আর খুব বেশি দীর্ঘ হচ্ছে না।

ফক্সকনের নির্মাণ দক্ষতা এবং বিপণন কৌশল গ্যালাক্সি এসথ্রিকে সত্যিকার অর্থেই চ্যালেঞ্জের মুখে ফেলবে। ফক্সকনের শেয়ার মালিকদের বার্ষিক সম্মেলনে এসব কথা গর্বের সঙ্গেই এ দৃঢ়তা প্রকাশ করেন।

গ্যালাক্সি এসথ্রি আর আইফোন-৫ নিয়ে পুরো বিশ্বই এখন তর্কমুখর। এমনকি বাজার বিশ্লেষকেরাও এ তুলনায় পিছিয়ে নেই। এ তর্কের সুর ধরে অ্যাপল আর স্যামসাং এখন আদালতের ময়দানে।

এ তর্কে জবাব দিতে গ্যালাক্সি এসথ্রি এখন মাঠে সরব। অপেক্ষা শুধু আইফোন-৫ উন্মোচনের। ১২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে আইফোন-৫ অবমুক্ত হয়েছে। কোনো বিশেষ নাটকীয়তা না থাকলে এদিনই অনেকটাই সুস্পষ্ট হবে কার চেয়ে কে কতটা এগিয়ে, আর কেই বা কতটা পিছিয়ে।
“Allahumma inni as'aluka 'Ilman naafi'an, wa rizqan tayyiban, wa 'amalan mutaqabbalan”

O Allah! I ask You for knowledge that is of benefit, a good provision and deeds that will be accepted. [Ibne Majah & Others]
.............................
Taslim Arefin
Assistant Professor
Dept. of ETE, FE
DIU