কুরআন ও সুন্নাহের ছায়াতলে under the shade of Quran and Hadith

Author Topic: কুরআন ও সুন্নাহের ছায়াতলে under the shade of Quran and Hadith  (Read 403 times)

Offline bipasha

  • Faculty
  • Hero Member
  • *
  • Posts: 502
    • View Profile

একদিন এক লোক হযরত হুসাইন (রা.)-এর কাছে আসল। সে বলল,"আমি কিছুতেই পাপকাজ ছাড়তে পারছি না। আমকে কিছু উপদেশ দিন।"। হুসাইন (রা.) বললেন,"ঠিক আছে। আমি তোমাকে পাঁচটা option দিব। তুমি যদি এই পাঁচটা option-এর যে কোন একটা পূরণ করতে পার,আমি তোমাকে পাপকাজ করার অনুমতি দেব।"। লোকটা খুশিতে ডগমগ হয়ে বলল,"আচ্ছা,আমাকে বলুন।"।

হুসাইন (রা.)
বললেন,"যখনই তুমি একটা পাপ করতে যাবে,সেটা আল্লাহ তোমাকে খাদ্য ও পানি দ্বারা যে শক্তি দিয়েছেন,সেটা বাদে অন্য কোন শক্তি দিয়ে করবে।"! লোকটা বলল,"এটা কীভাবে সম্ভব? পৃথিবীর সব খাদ্য ও পানিই তো আল্লাহর দান!"।

হুসাইন (রা.) বললেন,"ঠিক আছে,দেখ তো এটা পার কি না! যখনই একটা পাপ করতে যাবে,সেটা আল্লাহর যমীনের বাইরে গিয়ে করবে!"। লোকটা বলল,"তা তো কোনক্রমেই সম্ভব না। পুরা যমীনের মালিক তো আল্লাহপাক।"!

হুসাইন (রা.) বললেন,"ঠিক আছে,দেখ তো এটা সম্ভব না কি! যখনই একটা পাপ করতে যাবে,সেটা আল্লাহর দৃষ্টিসীমার বাইরে গিয়ে করবে,যেন তিনি তোমাকে না দেখেন!"। লোকটা বলল,"এটা তো অসম্ভব! আল্লাহ তো আল-রাকিব (সর্বদ্রষ্টা)! তার দৃষ্টির বাইরে কেউ যেতে পারে না!"।

হুসাইন (রা.) বললেন,"আচ্ছা,তাহলে দেখ তো,এটা সম্ভব হয় কি না! যখন মালাকুল মাউত তোমার জান কবজ করতে আসবেন,তাঁকে বলবে,'আমি এখন যেতে পারব না! আমার কাজ এখনও বাকি,আপনি পরে আসুন!'!"। লোকটা বলল,"এটা তো কোন মানুষের পক্ষেই সম্ভব না!"।

হুসাইন (রা.) বললেন,"আচ্ছা,অধৈর্য হয়ো না! আরও একটা option তো বাকিই আছে! আচ্ছা,তাহলে তোমাকে যখন জাহান্নামে ঢোকানো হবে,তখন তুমি বরং বের হয়ে এস,কেমন?"।

লোকটা বলল,"আর বলবেন না। আমার শিক্ষা হয়ে গেছে। আমি আর পাপ করব না!"।