৫জি’র গবেষণা শুরু

Author Topic: ৫জি’র গবেষণা শুরু  (Read 323 times)

Offline Mohammed Abu Faysal

  • Administrator
  • Full Member
  • *****
  • Posts: 230
    • View Profile
৫জি’র গবেষণা শুরু
« on: October 10, 2012, 02:35:21 PM »
যুক্তরাজ্যে চতুর্থ প্রজন্মের নেটওয়ার্ক ব্যবস্থা ‘ফোরজি’ চালু হতে না হতেই পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক ব্যবস্থা ‘৫জি’ নিয়ে গবেষণা শুরু হচ্ছে। সারে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক ব্যবস্থা বা যোগাযোগ প্রযুক্তি উন্নয়নে কাজ শুরু করছেন।
‘৫জি’ নিয়ে কাজ করার জন্য মোবাইল অপারেটর, অবকাঠামো নির্মাতা প্রতিষ্ঠান এবং যুক্তরাজ্যের গবেষণা উন্নয়ন তহবিল থেকে সাড়ে তিন কোটি পাউন্ড পাচ্ছেন গবেষকরা । এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি।
সারে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘৫জি’ গবেষণার জন্য যে অর্থ পাওয়া যাবে তা দিয়ে ‘৫জি উদ্ভাবন কেন্দ্র’ গড়ে তোলা হবে।
গবেষক রহিম তাফোজল্লি এ প্রসঙ্গে জানিয়েছেন, ‘৫জি’ তৈরির কাজ ইতিমধ্যে শুরু হয়ে গেছে। মোবাইল যোগাযোগ ব্যবস্থা এবং ইন্টারনেটের ব্যবহারের মধ্যে যে বাধা ছিল তা ইতিমধ্যে দূর হয়েছে। পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক ব্যবস্থায় চলার পথে ইন্টারনেট ব্যবস্থা নিয়ে কাজ করা হবে।
তাফোজল্লি আরও বলেন, আমাদের কাছে ফোরজি নেটওয়ার্ক ব্যবস্থা পুরোনো হয়ে গেছে। কারণ, দশ বছর আগে আমরা ফোরজি নিয়ে কাজ শুরু করেছিলাম। আগামী দশকে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক ব্যবস্থায় সাশ্রয়ী অবকাঠামো তৈরিতে কাজ করা হবে বলেও জানিয়েছেন তিনি।
২০২০ সাল নাগাদ ‘৫জি’ প্রযুক্তি আসতে পারে বলেই আশা করছেন সারে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।