IT Help Desk > IT Forum

Use of Facebook

<< < (2/2)

Mohammed Abu Faysal:
তথ্য নিরাপদ রাখতে প্রশিক্ষণ দেবে ফেইসবুক
তথ্য নিরাপদ রাখার উপায় জানাতে ব্যবহারকারীদের প্রশিক্ষণ দেবে ফেইসবুক। তবে সবাইকে নয়, শুধু কিশোর-কিশোরী এবং তাদের অভিভাবকদের। প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে এ প্রশিক্ষণ কার্যক্রম চালাবে তারা। যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেলদের সংগঠন দ্য ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব অ্যাটর্নি জেনারেল (এনএএজি) এ কার্যক্রমে সহায়তা দেবে।
এ জন্য ফেইসবুকে 'সেফটি অ্যান্ড প্রাইভেসি অন ফেইসবুক' নামের একটি পেইজ চালু করা হবে। এখানে বিভিন্ন প্রশ্নের উত্তরও জানতে পারবে আগ্রহীরা। আগামী মাস থেকে দুটি বিশেষজ্ঞ দল এ ব্যাপারে কাজ শুরু করবে।

Ref:-http://www.kalerkantho.com/?view=details&type=gold&data=news&pub_no=1216&cat_id=1&menu_id=61&news_type_id=1&index=3

Mohammed Abu Faysal:
ফেসবুক ‘হোম’


বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগলের তৈরি মুঠোফোনের জনপ্রিয় মুক্ত অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের জন্য এবার বিশেষ অ্যাপস তৈরি করেছে ফেসবুক। সম্প্রতি ‘হোম’ নামের বিশেষ এ অ্যাপসটির ব্যাপারে জানানো হয়। নতুন এ অ্যাপসের মাধ্যমে ফেসবুকের সব সর্বশেষ হালনাগাদ তথ্য (ফিড) অ্যান্ড্রয়েড চালিত স্মার্টফোনের পর্দায়ই পাওয়া যাবে। অর্থাৎ ‘হোম’ অ্যাপস ব্যবহার করলে ফেসবুকের অ্যাপসে না গিয়েই মূল স্মার্টফোনের পর্দায়ই পাওয়া যাবে ফেসবুকের সর্বশেষ হালনাগাদ তথ্য। শুধু তথ্য-ই নয়, করা যাবে চ্যাটও। সামাজিক যোগাযোগের েেত্র স্মার্টফোন ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দিতে ‘হোম’ নামে নতুন একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন উন্মুক্ত করতে যাবতীয় কার্যক্রম পরিচালনা করছে। ফেসবুক কর্তৃপক্ষ জানায়, সবার আগে ‘এইচটিসি ফার্স্ট’ নামের একটি স্মার্টফোনে যুক্ত হবে হোম। ফেসবুকের প্রধান নির্বাহী জুকারবার্গ জানান, হোম হচ্ছে অ্যাপ্লিকেশনের পরিবারের মতো। সফটওয়্যারটি অ্যাপ্লিকেশনের মোড়ক হিসেবে ফেসবুকের ফিডগুলোকে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের স্ক্রিনে প্রদর্শন করতে থাকবে। আপনার স্মার্টফোনটিতে হোম ইনস্টল করা থাকলে যখনই লক খুলে ফোন চালু করা হবে, অ্যান্ড্রয়েডের হোম স্ক্রিনটিতে ‘কভার ফিড’ নামের একটি স্ক্রিন দেখাবে। এ স্ক্রিনে ফেসবুকের নানা ফিড দেখতে পারবেন এবং এ স্ক্রিন থেকেই ফেসবুক ব্যবহার করতে পারবেন। এ স্ক্রিনটিতে ‘চ্যাট হেডস’ নামের বিশেষ একটি ফিচার থাকবে, যার মাধ্যমে চ্যাট করতে পারবেন অ্যান্ড্রয়েড-নির্ভর স্মার্টফোন ব্যবহারকারীরা। ফেসবুক কর্তৃপ জানিয়েছে, প্রতি মাসে একবার হোমের আপডেট আনবে তারা এবং নতুন ফিচার যুক্ত করবে। গত শুক্রবার থেকে গুগলের অ্যাপ স্টোর ‘গুগল প্লে’ থেকে পরীামূলক বা স্থায়ীভাবে হোম সফটওয়্যারটি ডাউনলোড করা যাচ্ছে। গ্যালাক্সি এস থ্রি, নোট টু ও এইচটিসি ওয়ান সিরিজে এ সফটওয়্যার ব্যবহার করা যাচ্ছে। অচিরেই ট্যাবলেটের জন্যও এ সফটওয়্যারটির নতুন সংস্করণ তৈরি করবে ফেসবুক।

অ্যান্ড্রয়েড ফোনের স্ক্রিনে কভার ফিড, চ্যাট করার সুবিধা, নোটিফিকেশন দেখা যাবে। ফলে আলাদা করে আর অ্যাপ্লিকেশন চালু করার প্রয়োজন পড়বে না। টাচস্ক্রিনের সাহায্যেই সহজে লাইক দেয়া বা নিউজ ফিড মুছে দেয়া যাবে। তবে আইফোনের জন্য হোম সুবিধাটি চালু করা হবে কি না, সে বিষয়ে মুখ খোলেনি ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ। প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, ফেসবুক মুঠোফোনে ফেসবুক ব্যবহারের েেত্র সুবিধা বাড়াতে কাজ করে যাচ্ছে। কারণ মুঠোফোনের আয় ধীরে ধীরে বেড়েই চলছে। আর এরই অংশ হিসেবে নতুন অ্যাপসের কাজ শুরু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। নতুন অ্যাপসটি ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা নিশ্চিত করতে পারবে না বলে অভিযোগ উঠেছে। বলা হচ্ছে, এ কারণে ব্যক্তিগত নিরাপত্তার বিষয়টি বিরূপ প্রভাব ফেলতে পারে। কারণ, এই অ্যাপস ব্যবহার করে যদি স্মার্টফোনটি চুরি হয়ে যায়, তা হলেও অনেকের ব্যক্তিগত তথ্য বেহাত হওয়ার আশঙ্কা রয়েছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর অ্যাপসটি নামিয়ে নিতে (ডাউনলোড) পারবেন। অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য ‘হোম’ সুখবর এনে দিলেও বিশেষজ্ঞরা বলছেন অন্য কথা। তাদের মতে, হোম সফটওয়্যারটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। ইচ্ছে করলে নিউজ ফিড লাইক কিংবা মুছেও দেয়া যাবে। ব্যক্তিগত নিরাপত্তার হুমকির বিষয়টি ফেসবুকের বিরুদ্ধে অপপ্রচার বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।


Ref:-http://www.dailynayadiganta.com/new/?p=162775

Mohammed Abu Faysal:
এবার ফেসবুকে হ্যাশট্যাগ
খুদে ব্লগ লেখার ওয়েবসাইট টুইটারের জনপ্রিয় ‘হ্যাশট্যাগ’ (#) এবার যুক্ত হচ্ছে সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকে। ইতিমধ্যে হ্যাশট্যাগের ব্যবহারও শুরু হয়েছে বলে জানা গেছে। শুরুতেই ফেসবুক নিউজরুমের একটি পাতায় ‘পাবলিক কনভারসেশন অন ফেসবুক’ শিরোনামে হ্যাশট্যাগ যুক্ত করা হয়েছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। মূলত হ্যাশট্যাগটি ব্যবহারের মাধ্যমে নির্দিষ্ট আলোচনা এবং সে-সংক্রান্ত তথ্যগুলো একসঙ্গে পাওয়া যায়। ফেসবুকে হ্যাশট্যাগ যুক্ত হওয়ার ফলে হ্যাশট্যাগযুক্ত শব্দে ক্লিক করেই নতুন একটি বক্সে পাওয়া যাবে এ-সংক্রান্ত পোস্ট। ইতিমধ্যে টুইটারে বেশ জনপ্রিয়তা পাওয়া হ্যাশট্যাগ গুগল প্লাস, পিন্টারেস্ট, লিঙ্কড-ইন, টাম্বলার, ইনস্টাগ্রামসহ বিভিন্ন সেবায় ব্যবহূত হচ্ছে। মূলত ফেসবুকের বিভিন্ন বিষয় যাতে হ্যাশট্যাগের মাধ্যমে সহজেই ব্যবহারকারীরা খুঁজে পান, সে বিষয়টি মাথায় রেখেই ফেসবুকের এমন উদ্যোগ। পাশাপাশি মোবাইলেও যাতে সহজে ভার্চুয়াল দুনিয়ার জনপ্রিয় এ প্রতীক ব্যবহার করা যায়, সে বিষয় নিয়ে কাজ করছে ফেসবুক। ফেসবুকের এমন উদ্যোগকে ব্যবহারকারীদের আরও কাছে থাকার একটি অন্যতম বিষয় মনে করছেন বিশ্লেষকেরা। এর আগে টুইটারের আদলে নির্দিষ্ট এবং বিখ্যাত সব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে চিহ্নিত করার উদ্যোগও নিয়েছে ফেসবুক। অন্য প্রতিদ্বন্দ্বীদের মতোই বিজ্ঞাপন থেকে আয়ের পরিমাণ বাড়াতে এ ধরনের সুবিধাগুলো যুক্ত করছে ফেসবুক—এমনই ধারণা প্রযুক্তি বিশেষজ্ঞদের।


Ref:-  http://www.prothom-alo.com/detail/date/2013-06-15/news/360459

Mohammed Abu Faysal:
বিব্রতকর পেজ ও বিজ্ঞাপন বন্ধ করছে ফেসবুক
সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুক বিব্রতকর পেজ ও বিজ্ঞাপন বন্ধ করার উদ্যোগ নিয়েছে। ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এ ব্যাপারে নিজের ইচ্ছার কথা জানান। অতিসম্প্রতি ফেসবুকে বিব্রতকর পেজ ও বিজ্ঞাপনের হার বেড়েছে বলে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর আগে বিব্রতকর একটি লিংক বিভিন্ন পেজ ও ব্যক্তির অ্যাকাউন্টে ছড়িয়ে পড়ে। এতে ক্লিক করলে কিংবা অন্য কোনোভাবে তাতে লিংক যুক্ত হলে সেটি ওই ব্যক্তির সব বন্ধুর পেজে চলে যায়, যা চরম বিব্রতকর।
এ ছাড়া ইদানীং বিভিন্ন পেজে আপত্তিকর বিজ্ঞাপনও দেখা যাচ্ছে, যা ফেসবুক ব্যবহারকারীদের বিব্রত করছে। এ বিষয়ে অনেক দিন ধরেই নানা অভিযোগ করে যাচ্ছিলেন ব্যবহারকারীরা। এবার এতে মনোযোগ দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ব্যবহারকারীদের বিব্রত হতে হয়—এমন বিজ্ঞাপন কিংবা আপত্তিকর পেজ না রাখার পক্ষে জোর উদ্যোগ নিয়েছেন মার্ক জাকারবার্গ। এতে যদিও প্রতিষ্ঠানটি বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মধ্যে পড়বে, তবে এ ব্যাপারে নিজের কঠোর অবস্থান জানিয়েছেন জাকারবার্গ। তিনি বলেন, ‘ফেসবুক ব্যবহার করতে গিয়ে ব্যবহারকারীরা বিব্রত হন—এমন বিজ্ঞাপন আমরা চাই না। ইতিমধ্যে এ ধরনের বিজ্ঞাপন সরবরাহ করে—এমন কয়েকটি প্রতিষ্ঠানকে নিষিদ্ধও করা হয়েছে।’
ফেসবুকের এমন উদ্যোগে বিজ্ঞাপনদাতা বেশ কয়েকটি প্রতিষ্ঠান জানিয়েছে, তারা এখন থেকে বিজ্ঞাপন দেওয়ার ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করবে। ফেসবুকের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ব্যবহারকারী ও সামাজিক যোগাযোগ বিশেষজ্ঞরা। তাঁদের মতে, ব্যবহারকারীদের দিক বিবেচনায় এনে দারুণ কাজ করেছে ফেসবুক।

Ref:-  http://www.prothom-alo.com/detail/date/2013-07-01/news/364300

Mohammed Abu Faysal:
সহমর্মিতা প্রকাশে ফেসবুকে নতুন বাটন
কেউ মারা গেছেন, কিছু চুরি গেছে, কোনো দুর্ঘটনা ঘটেছে বা দুঃখজনক কোনো ঘটনা ফেসবুকে জানিয়ে দেন অনেকেই। এমন ঘটনায় লাইক দেওয়া যায়? যেখানে দুঃখ প্রকাশ করার কথা সেখানে লাইক করার বিষয়টা কেমন অস্বস্তিকর হয়ে দাঁড়ায় বলে অনেকেই এ ধরনের পোস্টে তাঁদের মনোভাব প্রকাশ করতে চান না।
ফেসবুকে ‘লাইক’, ‘কমেন্ট’ আর ‘শেয়ার’ বাটন থাকার পরও এ ধরনের ঘটনায় ফেসবুক ব্যবহারকারীদের পক্ষে সহমর্মিতা বা সমবেদনা প্রকাশের কোনো সুযোগ ছিল না। এবারে ফেসবুক কর্তৃপক্ষ এমন একটি বাটন আনছে যার নাম ‘সিমপ্যাথাইজ বাটন’। কাকারও প্রতি সহমর্মিতা প্রকাশের জন্য এ বাটনটি ব্যবহার করা যাবে।
অনেকেই অবশ্য ফেসবুকে ‘ডিজলাইক’ বাটনের জন্য দাবি করে আসছেন। কিন্তু ফেসবুক কর্তৃপক্ষ ডিজলাইক বাটনের পথে এখনই হাঁটবে না। এর পরিবর্তে বন্ধুদের প্রতি সহমর্মিতা প্রদর্শনের জন্য নতুন বাটন আনার পরিকল্পনা করছে। এ বাটনটি অনেকটাই লাইক বাটনের মতো হবে।
এদিকে, হাফিংটন পোস্টের এক খবরে বলা হয়েছে, সম্প্রতি ফেসবুক কর্তৃপক্ষ একটি হ্যাকাথনের আয়োজন করেছিল। সেখানে একজন প্রকৌশলী এই বাটনটি তৈরি করেছেন যা ফেসবুক কর্তৃপক্ষের পছন্দ হয়েছে।

নতুন বাটন প্রসঙ্গে ফেসবুকের প্রকৌশলী ড্যান মুরিলেও জানিয়েছেন, উপযুক্ত সময়ে সিমপ্যাথাইজ বাটনটি উন্মুক্ত করবে ফেসবুক কর্তৃপক্ষ।

Ref: http://www.prothom-alo.com/technology/article/94507/%E0%A6%B8%E0%A6%B9%E0%A6%AE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%AE%E0%A6%BF%E0%A6%A4%E0%A6%BE_%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B6%E0%A7%87_%E0%A6%AB%E0%A7%87%E0%A6%B8%E0%A6%AC%E0%A7%81%E0%A6%95%E0%A7%87_%E0%A6%A8%E0%A6%A4%E0%A7%81%E0%A6%A8_%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%9F%E0%A6%A8

Navigation

[0] Message Index

[*] Previous page

Go to full version