আইনস্টাইনের মস্তিস্ক

Author Topic: আইনস্টাইনের মস্তিস্ক  (Read 884 times)

Offline Md. Khairul Bashar

  • Full Member
  • ***
  • Posts: 203
  • Test
    • View Profile
আইনস্টাইনের মস্তিস্ক
« on: November 20, 2012, 12:04:11 PM »
পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনকে এযাবৎকালের মধ্যে সবচেয়ে মেধাবী মানুষের একজন ভাবা হয়। তাই তার মস্তিস্কের গঠন নিয়ে গবেষকদের মধ্যে রয়েছে কৌতূহলের পাহাড়। এ নিয়ে গবেষনাও হচ্ছে। যুক্ত্রাষ্ট্রের ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির নৃবিজ্ঞানী ডিন ফক ও তার সহযোগীরা আইনস্টাইনের মস্তিস্কের ১২টি ছবি নিয়ে নতুন করে গবেষনা করেছেন। এতে মস্তিস্কের এমন কিছু অবকাঠামো উঠে এসেছে, যা আগের গবেষনায় ব্যবহৃত ছবিগুলোতে দেখা যায়নি। ছবিগুলো এত দিন সংরক্ষিত ছিল মেরিল্যান্ডে অবস্থিত ন্যাশনাল মিউজিয়াম অব হেলথ অ্যান্ড মেডিসিনে। গবেষনার ফল প্রকাশ করা হয়েছে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস প্রকাশিত সাময়িকী ব্রেইন-এ।

গবেষনার সবচেয়ে আকর্ষনীয় পর্যবেক্ষন হচ্ছে, আইনস্টাইনের সস্তিস্কের সেরিব্রাল কর্টেক্সের জটিল গঠন ও খাঁজের ধরন। এটি জ্ঞান, অভিজ্ঞতা সঞ্চয়কারী ও চিন্তাশক্তিতে ভূমিকা পালনকারী মস্তিস্কের অংশ। বিশেষ করে, মগজের উপরিভাগের সামনের অংশ বা প্রিফ্রন্টিয়াল কর্টেক্সে এটা দেখা গেছে। বিজ্ঞানীদের মতে, বিমূর্ত চিন্তার জন্য মস্তিস্কের প্রিফ্রন্টিয়াল কর্টেক্স জরুরী। মহাশুন্য ও সময়ের প্রকৃতি নিয়ে আইনস্টাইনের বিখ্যাত তত্ত যেমন, আলোকরশ্মির পাশাপাশি ছুটে চলা- এমনটা কল্পনা করার জন্য তার এটা দরকার ছিল। সম্ভবত তার মস্তিস্কের খাঁজের এই ভিন্ন জটিল ধরনের কারনেই তিনি অসাধারন সব ক্ষমতার অধিকারী হয়ে থাকতে পারেন।

ফক ও তার সহযোগীরা মস্তিস্কের ডান দিকের সোমাটোসেন্সরি কর্টেক্সেও ভিন্ন বৈশিষ্ট্য লক্ষ করেছেন। এই অংশ দেহের ইন্দ্রিয়গ্রাহ্য তথ্য গ্রহন করে থাকে। গবেষকেরা ইঙ্গিত দেন, এ কারনেই সম্ভবত আইনস্টাইন বেহালা বাজাতে সিদ্ধহস্ত ছিলেন।

১৯৫৫ সালে আইনস্টাইনের মৃত্যুর পর তার লাশের ময়নাতদন্তের কাজ পান বিখ্যাত প্যাথলজিস্ট থমাস হার্ভে। তিনি আইনস্টাইনের মস্তিস্ক অপসারন করে বিশেষ প্রক্রিয়ায় সংরক্ষন করেন। এরপর তা ২৪০ খন্ডে বিভক্ত করার আগে তিনি কয়েক ডজন সাদাকালো ছবি তুলে রাখেন।

« Last Edit: November 20, 2012, 02:56:01 PM by Badshah Mamun »