Cancer Consciousness for the Poor

Author Topic: Cancer Consciousness for the Poor  (Read 337 times)

Offline Md. Khairul Bashar

  • Full Member
  • ***
  • Posts: 203
  • Test
    • View Profile
Cancer Consciousness for the Poor
« on: December 15, 2012, 01:45:41 PM »
ক্যান্সার আক্রান্ত মানুষের চিকিৎসা সেবায় সামাজিক ব্যবসা একটি অনন্য উপায় হতে পারে বলে উল্লেখ করে নোবেল জয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, পুঁজিবাদী চিন্তা থেকে বের হয়ে গরিব মানুষের কথা ভাবতে হবে। ক্যান্সারেরর মত দুরারোগ্য ব্যাধি থেকে মানুষকে মুক্ত করার জন্য সবাইকে এক সাথে কাজ করতে হবে।

গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও সামাজিক ব্যবসার উদ্ভাবক ড. ইউনূস বলেন, গরিব মানুষ যে রেসবা থেকে বঞ্চিত হন তাহলে এর চেয়ে দু:খ জনক আর কিছু থাকলো না। কারণ বিশ্বের গরিবে মানুষের সংখ্যা বেশি। সামর্থবানরা এ রোগ সম্পর্কে সচেতন হচ্ছেন, চিকিৎসা নিতে পারছেন। কিন্তু গরিব মানুষ সচেতনও নন। চিকিৎসা ব্যয় বহন করারও সামর্থ রাখেন না। তাই তাদের দিকে সবাইকে নজর দিতে হবে।ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, ক্যান্সারের মতো রোগ শনাক্ত করতে মোবাইলফোনের মতো নতুন প্রযুক্তি ব্যবহারের উদ্যোগ নিতে হবে। শুধু এই প্রযুক্তি উদ্ভাবন করলে হবে না, প্রযুক্তির সুফল দরিদ্রমানুষের কাছে পৌঁছে দিতে হবে।

তার মতে, দরিদ্র মানুষের স্বাস্থ্য সমস্যার সমাধানে পুঁজিবাদী ব্যবস্থা ব্যর্থ হয়েছে। যুক্তরাষ্ট্রের মতো দেশেও সব মানুষ সুলভে স্বাস্থ্যসেবা পায় না। তিনি বলেন, সামাজিক ব্যবসা এক্ষেত্রে সমাধানের একটি উপায়। ড. ইউনূস চিকিৎসকদের আরো মানবিক হওয়ার আহবান জানান। বলেন, আপনারা যে মহত সেবায় রয়েছে তা অত্যন্ত সম্মানজনক। এ পেশায় থেকে সেবা করার যে সুযোগ আপনারা পেয়েছেন এটাকে পূর্ণাঙ্গভাবে কাজে লাগান। গরিব মানুষের কল্যাণে আপনারা নিবেদিত প্রাণ, এটা বলার অপেক্ষা রাখে না। তবে তাদের চিকিৎসার প্রতি আপনাদের মনযোগ আরো বাড়লে জাতি হিসাবে আমরা চিকিৎসকদের প্রতি আরো বেশি কৃতজ্ঞ হবো।

তিনি বলেন, আমি কাউকে অভিযুক্ত করছি না। কারো বিরুদ্ধে আমার কোনো ক্ষোভও নেই। আমরা সবাই যার যার অবস্থানে রয়েছি ঠিক সেখান থেকে ভালো কিছূ করার  চেষ্টা করলে একদিন এ দেশটার চেহারা বদলে যাবে,এ বিশ্বের চেহারা বদলে যাবে। আমাদের বিশ্বাস আপনারা সে দিকে মনযোগি আছেন এবং সামনে আরো বেশি করে থাকবেন।



সূত্রঃ http://www.dailynayadiganta.com/new/?p=64673