Barcode Inventor Slept Forever

Author Topic: Barcode Inventor Slept Forever  (Read 255 times)

Offline Md. Khairul Bashar

  • Full Member
  • ***
  • Posts: 203
  • Test
    • View Profile
Barcode Inventor Slept Forever
« on: December 17, 2012, 12:11:42 PM »
চলে গেলেন বারকোডের জনক নরম্যান জোসেফ উডল্যান্ড। ৮ ডিসেম্বর নিউজার্সির নিজ বাসায় মারা যান তিনি। ৯১ বছর বয়সী বারকোডের সহ-উদ্ভাবক উডল্যান্ড চল্লিশের দশকে তাঁর বিশ্ববিদ্যালয়ের বন্ধু বার্নার্ড সিলভারকে সঙ্গে বারকোড উদ্ভাবন করেন। তথ্য সংরক্ষণের নতুন এ পদ্ধতির মাধ্যমে নিজের যুগের চেয়ে দুই দশক এগিয়ে ছিলেন উডল্যান্ড। বর্তমানে সারা বিশ্বে তথ্য সংরক্ষণের জনপ্রিয় একটি মাধ্যম হচ্ছে বারকোড।

প্যাকেটজাত পণ্যের গায়ে একসঙ্গে বেশ কয়েকটি কালো সরলরেখার যে দাগ, সেটিই মূলত বারকোড নামে পরিচিত। বারকোডে পণ্য সম্পর্কিত নানা ধরনের তথ্য দেওয়া থাকে, যা লেজারযুক্ত যন্ত্রের মাধ্যমে পড়া যায়। যুক্তরাজ্যের বারকোড নিয়ন্ত্রক প্রতিষ্ঠান জিএস১ জানায়, সারা বিশ্বে বর্তমানে ৫০ লাখের বেশি ভিন্ন ভিন্ন বারকোড ব্যবহূত হচ্ছে। ১৯৪৯ সালে উডল্যান্ড ‘ক্লাসিফায়িং অ্যাপারেটাস অ্যান্ড মেথড’ নামে পেটেন্টের আবেদন করেছিলেন। পরবর্তীকালে ১৯৫২ সালে পেটেন্টটি অনুমোদন পায়। তবে ওই বছরেই পেটেন্টটি অনুমোদন পেলেও প্রথম ১৯৭৪ সালে চুইংগামে বারকোড ব্যবহার করা হয়। তবে সে সময়ে বারকোডের ব্যবহার জনপ্রিয়তা পায়নি। শুরুর দিকে বারকোড তেমন জনপ্রিয়তা না পেলেও বর্তমানে প্রতিদিন প্রায় ৫০০ কোটিবার বারকোড স্ক্যান করা হয়!
জানা গেছে, শিগগিরই বারকোডের জায়গায় স্থান করে নিচ্ছে কিউআর কোড। দ্বিমাত্রিক চিত্রের আদলে তৈরি বিশেষ এ কোডের মধ্যে বার্তা, ফোন নম্বর, ই-মেইল ঠিকানা থেকে শুরু করে উল্লেখযোগ্য ঘটনার তারিখও দেওয়া যাবে। এ কোড লেজারযুক্ত যন্ত্রের পাশাপাশি মুঠোফোনের মাধ্যমে স্ক্যান করে প্রয়োজনীয় তথ্য দেখাতে পারে। এ ছাড়া কিউআর কোড বারকোডের চেয়ে বেশি তথ্য ধারণ করতে পারে।



Source: http://www.prothom-alo.com/detail/date/2012-12-17/news/313786