Parrot Loves Music

Author Topic: Parrot Loves Music  (Read 533 times)

Offline Md. Khairul Bashar

  • Full Member
  • ***
  • Posts: 203
  • Test
    • View Profile
Parrot Loves Music
« on: December 24, 2012, 10:44:21 AM »
অনুকরণের ক্ষেত্রে তোতা পাখির বিশেষ পারদর্শিতার কথা নতুন নয়। এবার মানুষের মতো তোতা পাখিরও নিজস্ব সংগীতপ্রীতি রয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এ ক্ষেত্রে তাদের চিরায়তসহ বিভিন্ন ধরনের সংগীতের প্রতি আগ্রহ রয়েছে।

বিজ্ঞানীরা তোতা পাখির বিভিন্ন ধরনের সংগীতের প্রতি আগ্রহের কথা তুলে ধরেছেন অ্যাপ্লায়েড এনিমেল বিহেভিয়ার সায়েন্স জার্নালে। তবে এরা নাচের সুরের প্রতি খুবই অনাগ্রহী বলেও গবেষণায় বলা হয়েছে। গবেষকেরা সিট্টাকাস এরিথাকাস প্রজাতির জনপ্রিয় পোষা পাখি আফ্রিকান গ্রে পেরটের ওপর এ পরীক্ষাটি চালান। এক মাস ধরে চালানো এ গবেষণায় পাখিদের সিজর সিস্টারস এবং ভেঙ্গেলিসের দুটি গান প্রায় এক হাজার ৪০০ বার শোনানো হয়। পরীক্ষায় এ তোতা পাখিগুলো পছন্দমতো সুরের প্রতি বিশেষ আকর্ষণ দেখিয়েছে। আধুনিক পপসংগীতের প্রতিও এদের আগ্রহ দেখা গেছে। দুটি পাখিই রক গান এবং লোকসংগীতের প্রতি আগ্রহ দেখিয়ে মাথা ও পা দুলিয়ে সংগীত উপভোগ করেছে।

 এমনকি এরা গানের সঙ্গে তাল মিলিয়ে উচ্চ স্বরে চিৎকারও করেছে। এই তোতা পাখি ছাড়া অন্য প্রাণী সংগীতের প্রতি তেমন আগ্রহ না দেখিয়ে বরং বিরক্তি প্রকাশ করে। ইউনিভার্সিটি অব লিনকোলনের গবেষক ফ্র্যাঙ্ক পেরন জানান, এই পাখিগুলো স্পষ্টভাবে সংগীতের প্রতি নিজেদের পছন্দের বিষয়টি দেখাতে পেরেছে। এদের একটি ছন্দের প্রতি এবং অপরটি চিরায়ত (ক্লাসিক্যাল) সংগীতের প্রতি আগ্রহের কথা প্রকাশ করেছে।



Source: http://www.prothom-alo.com/detail/date/2012-12-24/news/315814