ক্যান্সারে ১৩ হাজার ‘মৃত্যু ঠেকানো সম্ভব’

Author Topic: ক্যান্সারে ১৩ হাজার ‘মৃত্যু ঠেকানো সম্ভব’  (Read 287 times)

Offline nmoon

  • Full Member
  • ***
  • Posts: 234
  • Test
    • View Profile
এর জন্য ক্যান্সার সম্পর্কে জনমনে ভুল ধারণা দূর করে সচেতনতা বাড়ানো প্রয়োজন এবং সরকারকে এক্ষেত্রে আরো এগিয়ে আসতে হবে বলে জানিয়েছে সংস্থাটি।

ব্রিটিশদের এক তৃতীয়াংশ এখনো ক্যান্সার আক্রান্ত হওয়াকে দুর্ভাগ্য বলে মনে করে- এমনটিই দেখা গেছে এক জরিপে।আর এর পরিপ্রেক্ষিতেই ক্যান্সারে মৃত্যু ঠেকানো নিয়ে এ তথ্য জানাল ডব্লিউসিআরএফ।

যুক্তরাজ্যে প্রতিবছর প্রায় ১৫৭,০০০ জন ক্যান্সারে মারা যায়। মৃত্যুহার কমে আসছে এমনটি ধারণা করা হলেও বয়স্ক মানুষের সংখ্যা বাড়তে থাকায় ক্যান্সারে মৃত্যুহার ২০২৫ সাল নাগাদ বেড়ে ১৮২০০০ তে পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছে।

ডব্লিউসিআরএফ দুই হাজার প্রাপ্ত বয়স্কের উপর গবেষণা চালিয়ে দেখেছে, এদের ২৮ শতাংশই মনে করে ক্যান্সার প্রতিরোধে তেমন কিছু করার নেই।

ডব্লিউসিআরএফ’র কর্মকর্তা ড. কেট অ্যালেন এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে বলেন, এতে বোঝা যাচ্ছে যে, জনগণের বড় একটা অংশই এটা উপলব্ধি করতে পারেনি যে ক্যান্সারের ঝুঁকি কমাতে তাদের অনেক কিছু করার আছে।

অ্যালেন বলেন, “স্বাস্থ্যকর খাবার খাওয়া থেকে শুরু করে পরিমিত ওজন ধরে রাখা এবং সবসময় কর্মঠ থাকার মধ্য দিয়ে প্রায় এক তৃতীয়াংশ সাধারণ ক্যান্সার প্রতিরোধ করা যায়।”

তিনি আরো বলেন, “ক্যান্সার প্রতিরোধে প্রত্যেকেরই ভূমিকা পালন করার আছে। তবে সরকার এবং স্বাস্থ্যসেবা কর্মীদের দায়িত্ব এক্ষেত্রে বেশি; বিশেষ করে জনসচেতনতা বাড়াতে এবং জনগণের জীবনযাত্রা ও অভ্যাস পরিবর্তনে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।”