Be alibe even after death in the Ciber World

Author Topic: Be alibe even after death in the Ciber World  (Read 703 times)

Offline mahmud12

  • Newbie
  • *
  • Posts: 3
  • Test
    • View Profile
Be alibe even after death in the Ciber World
« on: April 13, 2013, 09:11:19 AM »


গুগল ও এর অন্যান্য ফিচার ব্যবহারকারীরা মৃত্যুর পরও তাদের তথ্য অন্যদের সঙ্গে শেয়ার করতে বা মুছে দিতে পারবেন! বিষয়টা অনেকটা সম্পত্তি উইল করে যাওয়ার মতো।

সাধারণত একজন ব্যবহারকারী মারা গেলে কিংবা নিস্ক্রিয় হয়ে গেলে তার তথ্য সাইবার জগতে জমা থাকে। সেটা যদি গুগলের ব্যবহারীর হয় তাহলে তা তাদের সার্ভারে থেকে যায়।

গুগলের এ নতুন ফিচারে একটি নির্দিষ্ট সময় পর ব্যবহারকারীরা গুগল থেকে তাদের তথ্য মুছে ফেলতে আগেই নির্দেশা দিয়ে রেখে যেতে পারবেন বা তার পছন্দের কোনো মানুষের কাছে স্থানান্তর করতে পারবেন। 

বিশ্বব্যাপী ছড়িয়ে ছিটিয়ে থাকা ইন্টারনেট ব্যবহারকারীরা মৃত্যুর পরে ইন্টারনেটে থাকা তাদের তথ্যের কী হবে তা নিয়ে অনেক সময়ই উদ্বেগ প্রকাশ করেন।এ রকম আবেদন থেকেই গুগল এমন একটি উদ্যোগ নিয়েছে বলে জানায় কর্তৃপক্ষ। জিমেইল, গুগলপ্লাস, ইউটিউব ও গুগললের অন্য যে কোনো ফিচার ব্যবহকারীরা এ সেবা পাবেন।

একটি ব্লগপোস্টে গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমরা আশা করি এই নতুন ফিচার আপনার মৃত্যুর পরে ডিজিটাল তথ্যের ভবিষ্যৎ নিয়ে আপনাদের পরিকল্পনা করতে সহযোগিতা করবে। এটা এমন একটি উপায়ে আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা সংরক্ষণ করবে যা আপনি কবরে চলে যাওয়ার পরও আপনার তথ্য সুরক্ষিত রাখবে এবং আপনার প্রিয়জনের জীবন সহজতর করবে।’   

ওই ব্লগপোস্টে আরো বলা হয়, ব্যবহারকারীরা তথ্য তাদের নিষ্ক্রিয়তার একটি নির্দিষ্ট সময়: তিন, ছয় এবং ১২ মাস পর মুছে ফেলার নির্দেশনা দিতে পারবেন। এছাড়া ব্যবহারকারীরা চাইলে তাদের তথ্য পছন্দের মানুষের অ্যাকাউন্টেও স্থানাস্তর করতে পারবেন।   

এ ফিচারে আরো যা রয়েছে তা হলো- ব্যবহারকারীদের অ্যাকাউন্টে কোনো গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘটানো হলে গুগল স্বয়ংক্রিয়ভাবে মোবাইল নম্বরে মেসেজ পাঠিয়ে অথবা সেকেন্ডারি ইমেইল অ্যাড্রেসে অ্যালার্ট মেইল পাঠিয়ে সতর্ক করবে।

উল্লেখ্য, গুগলই প্রথমবারের মতো এ ধরনের একটি সংবেদনশীল ইস্যু ব্যবহারকারীদের সামনে আনলো।
« Last Edit: April 13, 2013, 10:18:31 AM by Shamim Ansary »
Mahmudul Hasan