Thridim & Smartphone

Author Topic: Thridim & Smartphone  (Read 545 times)

Offline Badshah Mamun

  • Global Moderator
  • Hero Member
  • *****
  • Posts: 1816
    • View Profile
    • Daffodil International University
Thridim & Smartphone
« on: May 25, 2013, 06:23:52 PM »
‘থ্রিডিম’ ইশারায় চালাবে স্মার্টফোন


অভূতপূর্ব এক স্মার্টফোন প্রযুক্তির উদ্ভাবক অ্যানড্রিয়া কোলাকো। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলোজির (এমআইটি) পিএইচডি’র এই নারী শিক্ষার্থী স্পর্শহীন তবে ‌ইশারায় চলতে সক্ষম এমন স্মার্টফোন প্রযুক্তি উদ্ভাবন করেছে। তাই এর অবদানে হয়ত শীঘ্রই স্মার্টফোন ব্যবহারকারীদের কার্যসম্পাদনে পর্দায় স্পর্শের ব্যবহার ফুরাচ্ছে। যদি কিনা প্রযুক্তিটি ঠিকঠাকভাবে চালু হয় তবেই অপ্রচলিত ‘স্পর্শকপর্দায় তথ্যনিবেশ প্রণালী’ সম্পাদনে সক্ষম হবে এমনটাই অনুমান এখন উদ্ভুত প্রযুক্তিটিকে ঘিরে।

প্রতিভাত হওয়া অন্যান্য বিষয়ে আছে প্রযুক্তিটি সম্পর্কে জোড়ালো বিবৃতি উপস্থাপন করতে উদ্ভাবক দলটি যথেষ্ট প্রতিশ্রুতিপূর্ণ হবে। কোলাকো’র থ্রিডিম প্রযুক্তি উদ্ভাবনে অন্য দুজন সদস্যও একই শিক্ষাপ্রতিষ্ঠানের।

থ্রিডিম প্রসঙ্গে বলা হয়, ব্যবহারকারীর যেগাযোগসহ সমস্ত দরকারি কাজ সম্পাদন হবে এক্ষেত্রে এর সম্মুখ ক্যামেরা সেন্সর হিসেবে কাজ করবে। উদ্ভাবনটি অত্যন্ত সুস্পষ্টতার সঙ্গে ‘ইশারা বা অঙ্গভঙ্গি শনাক্ত করে নিয়ন্ত্রণ করতে সক্ষম’। আরও বলা হয় সহজসাধ্য সম্মুখ-ক্যামেরায় এটি কাজ করে এজন্য বাড়তি হার্ডওয়্যারের দরকার নেই। ম্যাসাচুসেটস দল যারা সিগন্যাল প্রসেসিং, হিউমেন-কম্পিউটার ইন্টারফেস ডিজাইন এবং হার্ডওয়্যার সিস্টেম তৈরি করে।

তথ্য মতে, এক বার্তায় বিশ্বের ৫ টি শীর্ষ মোবাইল প্রস্ততকারক প্রতিষ্ঠানের আসন্ন হ্যান্ডসেটে প্রযুক্তিটি অন্তর্ভূক্তের বিষয়টি জানানো হয়।

উল্লেখ্য, এমআইটির উদ্যোক্তো প্রতিযোগিতা পুরস্কার জিতে নেয় কোলাকো এবং তার দল। যেই অর্থ তাদের পরিকল্পনা বাস্তবায়নে ব্যবহার হয়।

এদিকে প্রকাশিত ভিডিও থেকে প্রতিভাত হচ্ছে প্রযুক্তিটি আইফোনে কাজ করবে। তবে আলোচকদের অভিমত যদিও এ ধরনের সম্ভাবনার কোনো যৌক্তিকতা নেই যদি অন্যান্য মেবাইল প্লাটফর্মে কাজ করার উপযোগী একই ধরনের অ্যাপস চালু হয়। এছাড়া প্রযুক্তিটির ব্যবহার সর্বপোযোগী করতে সবচেয়ে ভাল পদ্ধতি যদি এর ফিচার অপারেটিং সিস্টেমে বিল্ট ইন দেওয়া হয়।


Source: http://www.banglanews24.com/detailsnews.php?nssl=2b590ab8c58c4ba2ccc76b3561d368f4&nttl=25052013198797
Md. Abdullah-Al-Mamun (Badshah)
Assistant Director, Daffodil International University &
​Operation Manager, Skill Jobs
01811-458850
badshah@daffodilvarsity.edu.bd
www.daffodilvarsity.edu.bd

www.fb.com/badshahmamun.ju
www.linkedin.com/in/badshahmamun
www.twitter.com/badshahmamun