Must to Know

Author Topic: Must to Know  (Read 1023 times)

Offline Md. Khairul Bashar

  • Full Member
  • ***
  • Posts: 203
  • Test
    • View Profile
Must to Know
« on: May 26, 2013, 12:00:43 PM »
পানিতে ডুবে যাওয়া শিশুকে অনেক সময় উদ্ধার করা গেলেও দেখা যায় তাকে বাঁচানো যায় না। এর প্রধান কারণ হচ্ছে অজ্ঞতা। অনেকে জানেই না, শিশু পানিতে ডুবে গেলে বা পানি খেলে কী করতে হবে। চিকিৎসকদের মতে, সঠিক জ্ঞান থাকলে পানিতে ডুবে গেলেও শিশুকে সহজেই বাঁচানো সম্ভব। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের আবাসিক সার্জন হরিদাস সাহা পানিতে ডুবে যাওয়া শিশুকে বাঁচানোর উপায় সম্পর্কে বলেন।

১. শিশু যেহেতু বড় মানুষের মতো সামর্থ্যবান নয় এবং বেশিক্ষণ শ্বাস না নিয়ে বাঁচতে পারে না, তাই পানিতে ডুবে যাওয়ার পর তাকে যত দ্রুত সম্ভব পানি থেকে উদ্ধার করতে হবে।
২. উদ্ধারের সঙ্গে সঙ্গে শিশুকে শুকনা স্থানে নিয়ে আসতে হবে।
৩. প্রথমেই কাত করে শুইয়ে দিতে হবে এবং পিঠে আস্তে আস্তে চাপড় দিয়ে পানি বের করার চেষ্টা করতে হবে।
৪. এরপর দেখতে হবে শিশুর শ্বাস-প্রশ্বাস স্বাভাবিকভাবে চলছে কি না এবং নাড়ির গতি ঠিক আছে কি না। না চললে তার মুখের সঙ্গে মুখ লাগিয়ে কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাস দেওয়ার ব্যবস্থা করতে হবে। এর আগে তার নাক-মুখ পরিষ্কার করে দিতে হবে।
৫. শিশু যদি বমি করতে চায়, তাহলে তাকে বমি করতে সহায়তা করা উচিত। এতে শিশুর ভেতরের পানি বেরিয়ে আসে। তবে বমি করানোর সময় তাকে কাত করে ধরতে হবে।
৬. সব ভেজা কাপড় দ্রুত খুলে ফেলে গরম কাপড় দিয়ে পুরো শরীর ঢেকে দিতে হবে।
৭. পানিতে ডুবে যাওয়ার পর শিশু মারা যাওয়ার আরও একটি বড় কারণ হচ্ছে শিশুর ভয় পাওয়া। শিশুকে উদ্ধারের পর পর যদি সম্ভব হয় তাকে অভয় দিতে হবে। তবে পানিতে শিশু ডুবে যাওয়ার ক্ষেত্রে কোনো বিষয়ে কিছু না জেনে নিজে নিজে কিছু না করাই উত্তম।
৮. পানিতে ডোবা শিশুকে উদ্ধারের পর যত দ্রুত সম্ভব তাকে কাছের হাসপাতালে নিয়ে দ্রুত জরুরি চিকিৎসা দিতে হবে। কেননা, ডুবে যাওয়ার পর থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা খুবই ঝুঁকিপূর্ণ। এই সময়ের মধ্যে শিশু নিউমোনিয়ায় আক্রান্ত হতে পারে, বুকে সংক্রমণ দেখা দিতে পারে এবং হার্টফেল করতে পারে। ওপরের এই কয়েকটি বিষয় জানা থাকলে পানিতে ডুবে যাওয়ার পরও আপনার শিশুকে আবার ফিরে পেতে পারেন।


ঢাকায় সাঁতার শেখা:
ঢাকা বিশ্ববিদ্যালয় সুইমিং পুল
এখানে সাঁতার শিখতে চাইলে শিশুর বয়স ন্যূনতম সাত বছর হতে হবে। ছেলে ও মেয়ে শিশুদের আলাদা সাঁতার শেখানো হয়। ভর্তির সময় খরচ পড়বে দুই হাজার টাকা। প্রতি মাসে দিতে হবে এক হাজার টাকা।
ফোন: ০১৭১৯৮৭৮৯৪৮

ঢাকা স্টেডিয়াম সুইমিং পুল
এখানে শিশুদের আলাদা করে সাঁতার শেখানো হয় না। তবে বড়দের সঙ্গে শিশুরা সাঁতার শিখতে পারে। সাঁতার শেখার জন্য মাসিক খরচ এক হাজার ৮০০ টাকা। ফোন: ০১৭১২৬০৪৯৫২

র্যাডিসন ওয়াটার গার্ডেন হোটেল
র্যাডিসন ওয়াটার গার্ডেন হোটেলের সুইমিং পুলে সাঁতার কাটার জন্য এখানকার হেলথ ক্লাবের সদস্য হতে হবে। এক বছরের জন্য সদস্য হওয়ার খরচ ১২-১৮ বছর বয়সী শিশুদের জন্য ৬৬ হাজার ৪১২ টাকা এবং ১২ বছরের কম বয়সী শিশুদের জন্য ৪৭ হাজার ৪৩৮ টাকা। যোগাযোগ: ৮৭৫৪৫৫৫

দ্য ওয়েস্টিন ঢাকা
এখানে কেবল পাঁচ থেকে ১২ বছর বয়সী শিশুদের সাঁতারের প্রশিক্ষণ দেওয়া হয়। খরচ ১৫ হাজার টাকা। এক ঘণ্টা করে মোট ১৬টি ক্লাস নেওয়া হয়। ক্লাস হয় প্রতি শুক্র ও শনিবার বেলা ১১টা থেকে দুপুর ১২টা এবং দুপুর ১২টা থেকে বেলা একটা পর্যন্ত।
যোগাযোগ: ৯৮৯১৯৮৮

হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁও
ঢাকার সোনারগাঁও হোটেলে সাঁতার শেখার দুটো ভিন্ন কোর্স আছে। ছয় থেকে ১২ বছরের শিশুদের জন্য মাসিক খরচ ১৭ হাজার ৫০০ টাকা। বয়স ১২ বছরের ঊর্ধ্বে হলে মাসিক খরচ ২১ হাজার ৫০০ টাকা। একই পরিবারের একাধিক সদস্য সাঁতার শিখলে থাকছে জনপ্রতি দুই হাজার টাকা ছাড়। মাসে ক্লাস হয় মোট ১৬টি। ফোন: ৮১৪০৪০১

হোটেল রূপসী বাংলা
ঢাকার হোটেল রূপসী বাংলায় সাঁতার কোর্সে অনূর্ধ্ব-১৬ বছরের জন্য খরচ পড়বে ১৩ হাজার টাকা।
ফোন: ৮৩৩০০০১

জাতীয় সুইমিং কমপ্লেক্স
মিরপুরের জাতীয় সুইমিং কমপ্লেক্সে শিশুরা গিয়ে বড়দের সঙ্গে সাঁতার কাটতে পারবে। কোর্স ফি দুই হাজার ৫০০ টাকা।

সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্স
এখানে সাঁতার শেখার ব্যবস্থাটা মূলত মেয়েদের জন্য। তবে অনূর্ধ্ব সাড়ে সাত বছরের ছেলেরাও এখানে সাঁতার শিখতে পারবে। ভর্তি ফি দুই হাজার টাকা এবং প্রতি মাসে দিতে হবে দেড় হাজার টাকা। ফোন: ৯১১৯৭০৪


Source : http://www.prothom-alo.com/detail/date/2013-05-26/news/355113
http://www.prothom-alo.com/detail/news/355116
« Last Edit: May 26, 2013, 12:08:30 PM by Md. Khairul Bashar »

Offline Omar Faruk Mazumder

  • Administrator
  • Full Member
  • *****
  • Posts: 210
  • Test
    • View Profile
Re: Must to Know
« Reply #1 on: May 26, 2013, 12:24:29 PM »
Nice Post Bro....
Omar Faruk
Sr. Admin Officer (VC Office)

"Rabbi Zidni Ilma"
May Allah help to increase us with knowledge that benefits. Ameen.

Offline R B Habib

  • Hero Member
  • *****
  • Posts: 664
  • Test
    • View Profile
Re: Must to Know
« Reply #2 on: May 26, 2013, 07:43:50 PM »
A Feature from today's Prothom-Alo. A  helpful and time bound coverage. Thanks for sharing it.
Rabeya Binte Habib
Senior Lecturer,
Department of English
Faculty of Humanities and Social Sciences
Daffodil Int. University