পবিত্র শবে বরাত আজ

Author Topic: পবিত্র শবে বরাত আজ  (Read 490 times)

Offline shilpi1

  • Full Member
  • ***
  • Posts: 135
    • View Profile
পবিত্র শবে বরাত আজ
« on: June 24, 2013, 11:25:12 AM »
আজ সোমবার দিবাগত রাতটি মুসলমানদের কাছে অত্যন্ত মহিমান্বিত ও পবিত্র। এ রাত ‘শবে বরাত’-এর রাত। এ রাতে মহান আল্লাহ তাআলা মানুষের জন্য রহমতের দরজা খুলে দেন। মুসলমানরা অতীতের ভুলত্রুটির জন্য ক্ষমা প্রার্থনা এবং ভবিষ্যতে পরিশুদ্ধ জীবনযাপনের তওফিক চেয়ে রাত জেগে ইবাদত ও মোনাজাত করেন। মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশ্বের মুসলমান সম্প্রদায় বিশেষ মোনাজাত ও দোয়া করবেন।
 
সূর্যাস্তের পর থেকে সূর্যোদয় পর্যন্ত আজকের রাত মহিমান্বিত ভাগ্যরজনী; পাপ মোচনের পরম সৌভাগ্যের রাত। ইসলাম ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, এ রাতেই পরবর্তী বছরের জন্য ভাগ্য নির্ধারিত হয়। নির্ধারিত হয় হায়াত মউত, রিজিক-দৌলত ও আমল। বিশেষ পুণ্য লাভের উদ্দেশ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের মুসলমানরা তাৎপর্যপূর্ণ এ রাতে ইবাদত-বন্দেগি, জিকির-আজকার, মিলাদ মাহফিল, নফল নামাজ আদায় ও কোরআন তেলাওয়াতে মশগুল থাকবেন। মহিমান্বিত এ রাতের ফজিলত সম্পর্কে বলা হয়েছে, বরকতময় এ রাতে মুমিনদের প্রতি আল্লাহর বিশেষ অনুগ্রহ বর্ষিত হয়। আল্লাহর দরবারে উপস্থাপন করা হয় মানুষের আমলনামা। নির্ধারিত হয় তাবৎ মানুষের আগামী এক বছরের রিজিক। এ রাতেই তালিকাভুক্ত করা হয় পরবর্তী বছরের মৃত্যুবরণকারী ও জন্মগ্রহণকারীর নাম।
 
‘শবে বরাত’ কথাটি ফারসি। ‘শব’ (রাত) ও ‘বরাত’ (সৌভাগ্য) এ দুটি শব্দের সমন্বয়ে গঠিত। আরবি ভাষায় শবে বরাতকে ‘লাইলাতুল বরাত’ বলা হয়। পবিত্র এ রাতে মসজিদে মসজিদে বিশেষ মোনাজাত, জিকির-আজকার, মিলাদ মাহফিল ও দোয়ার আয়োজন করা হয়। অনেকে সারা রাত ইবাদত-বন্দেগিতে মগ্ন থেকে শেষরাতে সেহেরি খেয়ে পরের দিন নফল রোজা রাখেন। শবে বরাতে কবরস্থানে গিয়ে মৃত স্বজনদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।
 
মুসলমানদের কাছে মাহে রমজানের বার্তাও বয়ে আনে শবে বরাত। এটা রমজানের প্রস্তুতিও বটে। শাবান মাসের পর আসে পবিত্র মাহে রমজান।
 
পবিত্র শবে বরাত উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তাঁর বাণীতে শবে বরাতে সবার জন্য সমৃদ্ধি ও কল্যাণ কামনা করেছেন। প্রধানমন্ত্রী তাঁর বাণীতে শবে বরাতের শিক্ষায় উদ্বুদ্ধ হয়ে সবাইকে মানবকল্যাণে ও দেশ গড়ার কাজে আত্মনিয়োগের আহ্বান জানিয়েছেন। বিরোধীদলীয় নেত্রী শবে বরাত উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে দেশ ও মুসলিম উম্মাহর উত্তরোত্তর উন্নতি ও সমৃদ্ধি কামনা করেছেন।
 
ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে উদযাপিত হলেও শবে বরাত বাঙালি মুসলমানদের কাছে একই সঙ্গে ধর্মীয় উৎসবেরও রাত। এই দিনে প্রত্যেক মুসলমানের ঘরে সাধ্য ও সামর্থ্য অনুযায়ী ভালো খাবার, নানা রকম মুখরোচক হালুয়া, রুটি ও পায়েস তৈরি হয়। ঘরে তৈরি এসব খাবার আত্মীয়স্বজনের বাড়িতে পাঠানো হয়, বিতরণ করা হয় গরিব-দুঃখীর মাঝে। মহিমান্বিত এ রাতে অনেকেই দান-খয়রাত করে থাকেন।
 
আজ দিবাগত রাতে বিভিন্ন ধর্মীয় সংগঠনের উদ্যোগে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে- ওয়াজ মাহফিল, কোরআন তেলাওয়াত, হামদ্‌, না’ত, জিকির, মিলাদ, কিয়াম ও দোয়া, ওয়াজ মাহফিল ও বিশেষ মোনাজাত।