Mobile phone operators with ISPs to provide Wi-Fi

Author Topic: Mobile phone operators with ISPs to provide Wi-Fi  (Read 433 times)

Offline arefin

  • Hero Member
  • *****
  • Posts: 1173
  • Associate Professor, Dept. of ETE, FE
    • View Profile
Mobile phone operators with ISPs to provide Wi-Fi
« on: June 25, 2013, 10:49:27 AM »
বাংলাদেশে বর্তমানে ওয়াইম্যাক্স ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠলেও এখনও জনপ্রিয় হয়ে উঠতে পারেনি ওয়াইফাই সার্ভিস। যদিও ওয়াইফাই এবং ওয়াইম্যাক্স এর মধ্যে সাদৃশ্য থাকলেও রয়েছে নানা পার্থক্য, এর মধ্যে নেটওয়ার্ক এর ব্যাপ্তি এবং ব্যবহারের মাধ্যম প্রধান। তবে আই কানেক্ট এর মতন কিছু প্রতিষ্ঠান রয়েছে যারা ওয়াইফাই সার্ভিস প্রদান করে থাকে ব্যাপক পরিসরে। তবে ওয়াইফাইকে আরও জনপ্রিয় করতে এবং ব্যবসায়িক দিক বিবেচনা করে ইতিমধ্যে গ্রামীনফোন স্বল্প পরিসরে বনানীতে “Wi-Fi Blue Zone” নামে ওয়াইফাই সার্ভিস প্রদান করছে এবং তা আই কানেক্ট এর সহযোগে। অন্যান্য মোবাইল কোম্পানিও এই সুবিধা প্রদানের কথা বিবেচনা করছে। যার মধ্যে বাংলালিঙ্ক এবং রবি অন্যতম। আর এরই প্রেক্ষিতে বাংলাদেশ টেলিকমিশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) একটি খসড়া দিকনির্দেশনা প্রকাশ করেছে তাদের ওয়েবসাইটে।



দিকনির্দেশনা অনুসারে, কোন মোবাইল কোম্পানি এককভাবে সার্ভিস প্রদান করতে পারবে না। তাদের কোনও একটি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের (আইএসপি) সাথে মিলিত হয়ে সুবিধাটি প্রদান করতে হবে। এরই প্রেক্ষিতে গ্রামীনফোন আই কানেক্ট এর সাথে মিলিত হয়ে সুবিধাটি প্রদান করা শুরু করে। অন্যান্য মোবাইল অপারেটর ও ইতিমধ্যে আইএসপিদের সাথে কাজ করার জন্য যোগাযোগ করা শুরু করে দিয়েছে এবং আইএসপিগুলোও বিটিআরসি কাছ থেকে এ ব্যাপারে অনুমতি পেয়েছে। আইএসপিদের মোবাইল কোম্পানির সাথে কাজ করতে তাদের মার্কেটিং, ডিস্ট্রিবিউটিং এবং নেটওয়ার্ক শেয়ারের জন। বিটিআরসির ওয়েবসাইট অনুসারে রবি ও আই কানেক্টের মধ্যেও এই ব্যাপারে চুক্তি ও প্যাকেজ প্ল্যান নির্ধারণ করা হয়ে গেছে। জুন ১৬ তারিখ ফাইবার অপটিক নেটওয়ার্ক সল্যুশনস বাংলাদেশ লিমিটেড ওয়াইফাই সার্ভিস চালু করার পারমিশন পেয়ে গেছে। বাংলালিঙ্ক ও খুব শীঘ্রই তাদের ওয়াইফাই সার্ভিস চালু করতে যাচ্ছে। তারা বর্তমানে দুটো আইএসপি কোম্পানিকে বাছাই করেছে এর জন্যে।

বিটিআরসির নির্দেশ অনুসারে রবি ৬জিবি এর মাসিক প্যাকেজের জন্য সর্বোচ্চ ৬০০টাকা (ভ্যাট ছাড়া)নিতে পারবে। এ হিসেবে অন্যান্য মোবাইল কোম্পানির প্যাকেজ মূল্য এর কাছাকাছি হবে তা ধারনা করা যায়। এখন মোবাইল কোম্পানির এই নতুন সার্ভিস ইন্টারনেট ব্যবহারে নতুন মাত্রা যোগ করতে পারে কিনা তা দেখার বিষয়।
“Allahumma inni as'aluka 'Ilman naafi'an, wa rizqan tayyiban, wa 'amalan mutaqabbalan”

O Allah! I ask You for knowledge that is of benefit, a good provision and deeds that will be accepted. [Ibne Majah & Others]
.............................
Taslim Arefin
Assistant Professor
Dept. of ETE, FE
DIU