Flower and fruit will be your best friend in hot weather

Author Topic: Flower and fruit will be your best friend in hot weather  (Read 507 times)

Offline Farhana Israt Jahan

  • Sr. Member
  • ****
  • Posts: 413
    • View Profile
Flower and fruit will be your best friend in hot weather
« on: July 10, 2013, 10:17:46 AM »
এই গরমে ফুল ও ফলই হোক আপনার সঙ্গী

রূপচর্চায় প্রকৃতির অবদান অনস্বীকার্য করার জন্য যে সকল উপাদান যুগ যুগ ধরে চলে এসেছে তার মধ্যে প্রকৃতি প্রদত্ত বিভিন্ন উপাদানের  প্রাকৃতিক উপাদান ছাড়াও কিছু রাসায়নিক উপাদান বা ক্যামিকেল মিশ্রিত থাকে। যা অনেক সময় ত্বকের জন্য ক্ষতির কারণ ও হয়। তাই ত্বক সম্পর্কে  বিশেষ সতর্ক হলে  আমাদের উচিত প্রকৃতিকে সঙ্গী করা। এতে ক্ষতিতো হবেই  না বরঞ্চ ত্বক তার সঠিক পুষ্ট ও সজীবতা ফিরে পাবে। গাছ, ফল, ফুল এগুলো স্রষ্টার এক বিশেষ নেয়ামত। এই নেয়ামতকে সঙ্গী করতে পারলে ত্বকের  অনেক সমস্যা থেকে রেহাই পাওয়া অনেক সহজ হয়ে ওঠে। ত্বক চর্চায় বিভিন্ন  ফুল ও ফলের ছোয়ায় আপনার ত্বক খুজে পাবে পেলবতা। আমাদের হাতের নাগালে যে সকল ফল ও ফুল পাওয়া যায় তা দিয়েই অনায়াসেই রূপচর্চা করা যায়। বিভিন্ন ত্বক অনুসারে এই চর্চাও ভিন্ন  ভিন্ন হয়ে থাকে।

ক্লিনজিং
সাবান একদমই ব্যবহার করবেন না এই ত্বকে। সাবানের বদলে দুধের সর, লেবুর রস, কমলালেবুর খোসা বাটা একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ রেখে ভাল করে মুখ ধুয়ে ফেলুন। ত্বক হবে পরিস্কার ঝকঝকে। বেসন ও দুধের সর কিংবা বাসি রুটি ধুয়ে ভিজিয়ে সারা মুখে ঘসতে থাকুন। এটি খুব ভাল স্ক্রাবের কাজ করে।
টোনিং:
গোলাপ জল খুব ভাল টোনিং এর কাজ করে। ঘরে বসে গোলাপজল বানাতে চাইলে সহজ পদ্ধতি হল- এক কাপ গোলাপ পাপড়ি, চার কাপ পানিতে ঢাকা সসপ্যানে ২০মিনিটি ফুটিয়ে ঠান্ডা করে ছেকে ফ্রিজে রাখুন। প্রয়োজন মত ব্যবহার করুন।
ময়শ্চারাইজিং
মধু ও গ্লিসারিন একসঙ্গে মিশিয়ে মুখে ঘষতে থাকুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।
মাস্ক:
পাকা পেপে, কলা, স্ট্রবেরি একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। মাস্ক ত্বক নরম রাখতে সাহায্য করে।

তৈলাক্ত ত্বকের জন্য:
ক্লিনজিং:

বেসন, দুধ, লেবু অথবা শসার রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। জেরোনিয়াম ফুলের পাপড়ি এবং মধু একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। দু-তিন মিনিট রেখে ধুয়ে ফেলুন।
টোনিং
এক কাপ তুলসী অথবা নিমপাতা চার কাপ পানিতে ২০ মিনিট ফুটিয়ে, ছেকে ঠান্ডা করে সামান্য লেবুর রস মিশিয়ে ফ্রিজে রাখুন। দরকার মতো ব্যবহার করুন।
মাস্ক
কমলালেবু ও মুলতানি মাটি, টমোটো, শসা এবং গাজরের রস মিশয়ে প্যাক বানাতে পারেন। শসার রসে তুলো ভিজিয়ে ফ্রিজে রাখুন। যখনই বেশি তৈলাক্ত মনে হবে লাগিয়ে নিন। দু-দিনদিন পর শসার রস পাল্টে নিতে হবে।
স্বাভাবিক ত্বক:
ক্লিনজিং:

বেসন, দুধ, লেবু অথবা শসার রস একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।
টোনিং:
ঠান্ডা টমোটো অথবা শসার রস মুখে লাগানোর কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।
ময়শ্চাবাইজার:
মধু ও পাকা পেপে মিশিয়ে মুখে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। একটি কাপড়ে মিল্ক পাউডার ও লেবুপাতা দিয়ে পোটলা বানিয়ে বালাতিতে রেখে ফল খুলে দিন। এই পানি দিয়ে গোসল করুন। এতে ত্বকে তার সজীবতা ফিরে পাবে।
« Last Edit: July 10, 2013, 12:05:15 PM by Badshah Mamun »
Farhana Israt Jahan
Assistant Professor
Dept. of Pharmacy