ওয়াই-ফাই সেবা দিবে সিসকো ও ফেসবুক

Author Topic: ওয়াই-ফাই সেবা দিবে সিসকো ও ফেসবুক  (Read 394 times)

Offline maruppharm

  • Hero Member
  • *****
  • Posts: 1227
  • Test
    • View Profile
বিনামূল্যে ওয়াই-ফাই সেবা সিদ্ধান্ত নিয়েছে নেটওয়ার্কিং কোম্পানি সিসকো সিস্টেমস ও সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক। হোটেল ও খুচরা দোকানের মতো জনসমাগম স্থলে বিনামূল্যে ওয়াই-ফাই সেবা দিবে কোম্পানি দুটি। খবর টেলিকম লিডের।

বিনামূল্যের এ ওয়াই-ফাই সেবা চালু করা হলে মানুষ জনসমাগম স্থলে বসেই নিজের স্মার্টফোন বা ট্যাবলেটে ফেসবুক ব্যবহার করতে পারবে। এদিকে এ সেবা চালু হলে সামাজিক যোগাযোগ সাইটটির গ্রাহকসংখ্যা বৃদ্ধি পাবে বলেও মনে করছেন বিশ্লেষকরা।

সম্প্রতি নিউইয়র্কে অনুষ্ঠিত দ্য ইন্টারঅপ টেকনোলজি কনফারেন্সে সিসকোর প্রধান নির্বাহী কর্মকর্তা জন চেম্বারস এ ব্যাপারে বিবৃতি দেন। তিনি বলেন, কোনো খুচরা দোকানে গ্রাহক প্রবেশ করলে দোকানের মালিক তাদের বিনামূল্যে ওয়াই-ফাই ব্যবহারের বিষয়টি নিশ্চিত করবেন। একইভাবে হাসপাতালে ও হোটেল কর্তৃপক্ষও তাদের গ্রাহকদের এ সেবার ব্যাপারে অবগত করবে। এত ঘরের বাইরেও গ্রাহকরা ইন্টারনেটের সঙ্গে যুক্ত থাকতে পারবেন।

সিসকো জানিয়েছে, এ ধরনের সেবা চালু করার আগে পরীক্ষামূলক পর্যবেক্ষণের প্রয়োজন রয়েছে। এ কারণে সিসকোর বেশকিছু গ্রাহক বিনামূল্যে ওয়াই-ফাই ব্যবস্থাটি পরীক্ষামূলক ব্যবহার করছেন।

গ্রাহকরা বিভিন্ন স্থানে শপিংয়ে বা নতুন কোনো জায়গায় ঘুরতে গেলে শীর্ষস্থানীয় সার্চ ইঞ্জিন গুগলের সাহায্য নিয়ে থাকে। কিন্তু সিসকো ও ফেসবুকের যৌথ সেবাটি চালু হলে এক্ষেত্রে গুগলের একচ্ছত্র আধিপত্য হ্রাস পাবে বলে মনে করছেন বিশ্লেষকরা।
Md Al Faruk
Assistant Professor, Pharmacy