ট্যাব আর ফ্যাব নিয়ে এল নকিয়া

Author Topic: ট্যাব আর ফ্যাব নিয়ে এল নকিয়া  (Read 347 times)

Offline maruppharm

  • Hero Member
  • *****
  • Posts: 1227
  • Test
    • View Profile
ফিনল্যান্ডের মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠান প্রথমবারের মতো বড় মাপের স্মার্টফোন বা ফ্যাবলেট এবং ট্যাবলেট কম্পিউটার বাজারে আনার ঘোষণা দিয়েছে। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি অনলাইন।
নকিয়া ফ্যাবলেটে যুক্ত হচ্ছে বিশেষ ক্যামেরা-সুবিধা, যাতে ছবি তোলার পরে ফোকাস ঠিক করে নেওয়া যাবে আর ট্যাবলেটে থাকছে ফোরজি ডাটা চিপ। নকিয়া ফ্যাবলেট চলবে উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেমে আর ট্যাবলেট চলবে উইন্ডোজ আরটি সংস্করণে।
আবুধাবিতে ২২ অক্টোবর অনুষ্ঠিত ‘নকিয়া ওয়ার্ল্ড’ নামে বড় আকারের একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল নকিয়া। মাইক্রোসফটের কাছে হার্ডওয়্যার ইউনিটটি বিক্রি করে দেওয়ার আগে এটাই সবচেয়ে বড় ধরনের কোনো আয়োজন ছিল ফিনল্যান্ডের মুঠোফোন নির্মাতা প্রতিষ্ঠানটির।
সাড়ে সাতশো কোটি মার্কিন ডলার খরচে নকিয়ার মোবাইল ফোন ইউনিটটি কিনে নিতে সম্মত হয়েছে মাইক্রোসফট। ২০১৪ সালে শুরুতে এ চুক্তি চূড়ান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।
লুমিয়া ১৫২০ ও লুমিয়া ১৩২০ নামে দুটি ছয় ইঞ্চি মাপের ফ্যাবলেট বা বড় মাপের স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে নকিয়া। এ ছাড়াও লুমিয়া ২৫২০ নামে একটি উইন্ডোজ আরটি অপারেটিং সিস্টেমনির্ভর ট্যাবলেট বাজারে আনার ঘোষণা দিয়েছে নকিয়া।

লুমিয়া ২৫২০ মডেলের ট্যাবলেটটি হবে ১০ ইঞ্চি মাপের, যাতে ১০৮০ পিক্সেল এইচডি ডিসপ্লে ও গোরিলা গ্লাস ২ সুরক্ষা থাকবে। ট্যাবলেটের পেছনে জেইস লেন্সযুক্ত ছয় দশমিক সাত মেগাপিক্সেলের ক্যামেরা ও সামনে ২ মেগাপিক্সেলের ক্যামেরা থাকবে। ২.২ গিগাহার্টজের কোয়াড কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর, দুই গিগাবাইট র্যাম, ৩২ গিগাবাইট ইন্টারনাল স্টোরেজ ছাড়াও এ ট্যাবলেটে ৩২ গিগাবাইট পর্যন্ত মাইক্রোএসডি কার্ড সমর্থন করে। ফোরজি সুবিধার এ ট্যাবটি চারটি রঙে বাজারে আসবে চলতি বছরের শেষদিকে। এর দাম হবে ৪৯৯ মার্কিন ডলার।

ছয় ইঞ্চি স্ক্রিনযুক্ত লুমিয়া ১৫২০ ও ১৩২০ ফ্যাবলেট দুটির দাম হবে যথাক্রমে ৭৪৯ মার্কিন ডলার ও ৩৩৯ মার্কিন ডলার।

লুমিয়া ১৫২০ মডেলটিতে থাকবে ফুল এইচডি ডিসপ্লে, ২.২ গিগাহার্টজের কোয়াড কোর প্রসেসর, ২০ মেগাপিক্সেল পিউরভিও ক্যামেরা, দুই গিগাবাইট র্যাম।

লুমিয়া ১৩২০ মডেলটিতে  থাকবে ৭২০পিক্সেলের ডিসপ্লে। ডুয়াল-কোর ক্রেইট প্রসেসর, এক গিগাবাইট র্যাম, ৮গিগাবাইট ইন্টারনাল মেমোরি ও মাইক্রোএসডি সমর্থন সুবিধার এ ফ্যাবলেটটির পেছনে ৫ মেগাপিক্সেল ও সামনে ভিজিএ ক্যামেরা রয়েছে।

নকিয়া আশা করছে, বাজারে বড় মাপের স্মার্টফোন গ্যালাক্সি নোট ৩, এইচটিসি ওয়ান ম্যাক্স, সনি এক্সপেরিয়া জেড আলট্রা, গ্যালাক্সি মেগা ও হুয়াউয়ে অ্যাসান্ড মেট প্রভৃতি স্মার্টফোনগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে নকিয়ার নতুন দুই ফ্যাবলেট।
Md Al Faruk
Assistant Professor, Pharmacy