বিদায় উইন্ডোজ এক্সপি!

Author Topic: বিদায় উইন্ডোজ এক্সপি!  (Read 296 times)

Offline maruppharm

  • Hero Member
  • *****
  • Posts: 1227
  • Test
    • View Profile
বিদায় উইন্ডোজ এক্সপি!
« on: November 12, 2013, 10:32:50 PM »
নতুন সব প্রযুক্তির ভিড়ে একসময়ের তুমুল জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপি এখন অনেকটাই সেকেলে। ব্যবহারকারীদের নিরাপত্তার ক্ষেত্রেও এক্সপি বেশ বিপজ্জনক। মাইক্রোসফট সিকিউরিটি ইন্টেলিজেন্সের প্রতিবেদন অনুযায়ী, ২০১৩ সালের মাঝামাঝি পর্যন্ত উইন্ডোজ ৮-এর তুলনায় উইন্ডোজ এক্সপি-চালিত সিস্টেমে ম্যালওয়্যার আক্রান্তের হার ছিল ৬ গুণ বেশি।
বিশ্বের গড়পড়তা তুলনামূলক সূচকে বাংলাদেশে আক্রান্তের এই হার ছিল অনেক বেশি। বাংলাদেশে তীব্রতার দিক থেকে প্রথমে এগিয়ে আছে বিভিন্ন ট্রোজান হর্স, এরপর আছে ওয়ার্ম এবং ভাইরাস।
অন্যদিকে ২০১৪ সালের এপ্রিলে বন্ধ হয়ে যাচ্ছে উইন্ডোজ এক্সপি-সংক্রান্ত সব ধরনের নিরাপত্তা হালনাগাদ, হটফিক্স এবং ব্যবহার-সংক্রান্ত সব সেবা। এরপর উইন্ডোজ এক্সপি ব্যবহার করলে মাইক্রোসফট থেকে আর কোনো ধরনের কারিগরি সহযোগিতা পাওয়া যাবে না।

প্রকাশিত তথ্য অনুযায়ী, যখন উইন্ডোজ এক্সপির আগের সংস্করণের (সার্ভিস প্যাক ২) সহযোগিতা বন্ধ করে দেওয়া হয়েছিল। তারপরের দুই বছরে এক্সপির সর্বশেষ সংস্করণের (সার্ভিস প্যাক ৩) তুলনায় সেটিতে ম্যালওয়্যার আক্রান্তের হার ৬৬ শতাংশ বেশি। এক্সপি সহযোগিতা পুরোপুরি বন্ধ হলে কী ঘটবে, এ থেকেই অনেকটাই অনুমান করা যায়। হ্যাকার এবং স্প্যামাররা নতুন ধরনের নিরাপত্তা ত্রুটি বের করে প্রতিরক্ষাব্যবস্থায় হামলা চালায়, কর্তৃপক্ষ সেগুলো চিহ্নিত করে সময়ে সময়ে সিস্টেম হালনাগাদের মাধ্যমে আক্রমণ প্রতিহত করে। কিন্তু যখন এক্সপির আর কোনো ধরনের নিরাপত্তাজনিত হালনাগাদ পাওয়া যাবে না, স্বাভাবিকভাবেই নিরাপত্তাব্যবস্থা হয়ে উঠবে মারাত্মক ঝুঁকিপূর্ণ। সব মিলিয়ে প্রায় এক যুগ ধরে জনপ্রিয়তার আসনে বসা এবং সফলতার শীর্ষে থাকা উইন্ডোজ এক্সপিকে শেষ পর্যন্ত বিদায় জানাতেই হচ্ছে।
Md Al Faruk
Assistant Professor, Pharmacy