Software to catch the thief!

Author Topic: Software to catch the thief!  (Read 346 times)

Offline ariful892

  • Hero Member
  • *****
  • Posts: 676
  • Focuse on implementation and result...
    • View Profile
Software to catch the thief!
« on: November 15, 2013, 10:18:49 AM »
মোবাইল ফোন চুরি বা ছিনতাই হলে ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ ব্যক্তিগত ও প্রয়োজনীয় তথ্য চলে যেতে পারে দুর্বৃত্তের হাতে। মার্কিন প্রতিষ্ঠান লোজ্যাক সম্প্রতি অ্যাবসলিউট সফটওয়্যার নামে বিশেষ একটি সফটওয়্যার তৈরির দাবি করেছেন যা দূর থেকে মোবাইলটির অবস্থান শনাক্ত করতে পারে। এ ছাড়াও দূর থেকে মোবাইল লক করে দিতে এবং তথ্য মুছে দিতে পারে। এ সফটওয়্যারটির বিশেষ সুবিধা হচ্ছে কোনোভাবেই এটি মুঠোফোন থেকে সরানো সম্ভব নয়। অর্থাত্ মোবাইল ফোন চালু করলেই বিশেষ কম্পিউটার পদ্ধতির মাধ্যমে এর অবস্থান বের করা সম্ভব।

লোজ্যাকের গবেষকেদের দাবি, অ্যাবসলিউট এমন একটি সফটওয়্যার যা মুঠোফোনকে ফ্যাক্টরি রিসেট দিলেও সরানো সম্ভব নয়। মুঠোফোন ব্যবহারকারীর ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার জন্য এ সফটওয়্যারটিতে নানা ফিচার রয়েছে। দুর্বৃত্তের হাতে প্রয়োজনীয় তথ্যের অপব্যবহার রোধ করতে এ সফটওয়্যারটি বিশেষভাবে কাজে লাগবে। ডেইলি মেইলের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

লোজ্যাক কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের তদন্ত ও সুরক্ষা বিভাগের কর্মকর্তারা বিশেষ কম্পিউট্রেস পদ্ধতিটির সাহায্যে চুরি করা মোবাইল ফোনের অবস্থান শনাক্ত করতে পারবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাহায্য নিয়ে তা উদ্ধার করা যাবে। বিশ্বের বিভিন্ন দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে লোজ্যাক কাজ করবে বলেও ইচ্ছা প্রকাশ করেছে।

গবেষকেরা বলেন, বর্তমানে স্মার্টফোনে দূর থেকে তথ্য মুছে দেওয়ার ও স্মার্টফোনের নিয়ন্ত্রণ নেওয়ার বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে। কিন্তু স্মার্টফোনের ফ্যাক্টরি রিসেট দিলে তা মুছে যায়। তাই চুরি যাওয়া মোবাইল ফোনের হদিস পাওয়া কষ্টকর হয়ে দাঁড়ায়। লোজ্যাক দাবি করেছে, অ্যাবসলিউট সফটওয়্যার স্যামসাংয়ের গ্যালাক্সি ৪, স্যামসাং গ্যালাক্সি ট্যাব ৩-এর মতো পণ্যগুলোতে বিল্টইন ফার্মওয়্যার হিসেবে থাকবে। যাতে হারানো পণ্য শনাক্ত করতে ব্যবহারকারীদের সুবিধা হবে।

অ্যাবসলিউট সফটওয়্যারের নির্মাতা মার্ক গ্রেস জানিয়েছেন, বিশ্বব্যাপী স্মার্টফোন চুরি ব্যাপক হারে বেড়েছে। শুধু লন্ডনে প্রতিদিন ৩০০টির বেশি মোবাইল চুরি হয়। নির্মাতা প্রতিষ্ঠানটির ভাষ্য, প্রতিবছর নির্দিষ্ট পরিমাণ সাবসক্রিপশন ফি দিয়ে এ সফটওয়্যারটি ব্যবহার করা যাবে।
.............................
Md. Ariful Islam (Arif)
Administrative Officer, Daffodil International University (DIU)
E-mail: ariful@daffodilvarsity.edu.bd , ariful@daffodil.com.bd , ariful333@gmail.com