বাংলাদেশে মোবাইল ফোনে ইন্টারনেট

Author Topic: বাংলাদেশে মোবাইল ফোনে ইন্টারনেট  (Read 429 times)

Offline snlatif

  • Faculty
  • Sr. Member
  • *
  • Posts: 267
    • View Profile
সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুক ব্যবহার বৃদ্ধির কারণে, মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারের প্রবণতা বাড়ছে। মোবাইলে প্রতি চারজন অপেরা মিনি ব্যবহারকারীর তিনজনই ফেসবুকে প্রবেশ করেন। গুগল ডটকমের আগেই এর অবস্থান। এর পরেই রয়েছে ইএসপিএন ক্রিক ইনফো ডট কম। সম্প্রতি অপেরা সফটওয়্যার বাংলাদেশের মোবাইল ওয়েব রিপোর্টে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশের অধিকাংশ মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী ইন্টারনেটে প্রবেশের জন্য অপেরা মিনি ব্রাউজার ব্যবহার করেন। ২০১২ সালে (গত বছর) এ দেশে অপেরা মিনির ব্যবহার ১২৯ শতাংশ বেড়েছে।

বাংলাদেশের মোবাইল ব্যবহারকারীরা এখন থ্রিজি সেবা গ্রহণের দ্বারপ্রান্তে রয়েছেন। ইতোমধ্যে তারা মোবাইল  সেটের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের প্রাথমিক অভিজ্ঞতা লাভ করেছেন। তাই থ্রিজি সেবা তাদের জন্য একটি বড় সুযোগ হিসেবে এসেছে।

প্রকাশিত রিপোর্টে অনুযায়ী, বাংলাদেশে অপেরা মিনি ব্যবহারকারীদের মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীদের বেশিরভাগেরই হ্যান্ডসেট ব্র্র্যান্ড নকিয়া। এতে দেখা গেছে, নকিয়ার হ্যান্ডসেট ব্যবহার করেন ৭৭ শতাংশ অপেরা মিনি ব্যবহারকারী। সামস্যাং ও সিম্ফনি ব্যবহার করে যথাক্রমে ৬ ও ৪ শতাংশ মোবাইলফোন ব্যবহারকারী।

গত বছর (২০১২ সালে) স্মার্টফোনে অপেরা মিনির ব্যবহারকারী ২২০ শতাংশ বেড়েছে। মোবাইল অপারেটিং সিস্টেমের মধ্যে জাভার পরেই অ্যান্ড্রয়েডের স্থান।

রিপোর্টে দেখা গেছে, স্মার্টফোনে অপেরা মিনি ব্যবহারকারীরা বেসিক ফোন ব্যবহারকারীদের চেয়ে বেশি ব্রাউজ  এবং বেশি ডাটা গ্রহণ করে থাকেন। হিসাব অনুযায়ী, স্মার্টফোন ব্যবহারকারীরা বেসিক ফোন ব্যবহারকারীদের চেয়ে ১৩৬ শতাংশ বেশি ওয়েব পেজ ব্রাউজ করে থাকেন।

রিপোর্ট অনুসারে বাংলাদেশে শীর্ষস্থানীয় ১০ টি ওয়েবসাইট হচ্ছে facebook.com, google.com, blogspot.com, youtube.com, waptrick.com, wikipedia.org, bdnews24.com, wordpress.com, fusionbd.com and mobile9.com .

এছাড়াও ১০ টি শীর্ষ ব্যবহৃত মোবাইল হ্যান্ডসেট হচ্ছে Nokia 2700c-2, Nokia 5130c-2, Nokia C1-01, Nokia 2690, BenQ Maui E800, Nokia X2-00, Nokia C2-01, Nokia X2-01, Nokia 6120c and Nokia C3-00.

অপেরা সফটওয়্যারের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট সুনীল কামাথ বলেন, ’বাংলাদেশের মোবাইল অপারেটরদের থ্রিজি অবকাঠামোর প্রস্তুতি, স্মার্টফোনের সহজলভ্যতা এবং ব্যবহারকারীদের ওয়েবসাইটের প্রতি আগ্রহ ও কৌতুহল মোবাইল ইন্টারনেট বিপ্লবকে ত্বরান্বিত ও শক্তিশালী করবে। ’


Courtesy: Arif Kamal