এক যে ছিল কুকুর:ঈশপের গল্প অবলম্বনে

Author Topic: এক যে ছিল কুকুর:ঈশপের গল্প অবলম্বনে  (Read 443 times)

Offline Arif

  • Full Member
  • ***
  • Posts: 203
    • View Profile
এক সময় এক দেশে এক শক্তিশালী লোক বাস করত। একটি ভালো শিকারি কুকুর ছিল লোকটির। কুকুরটির গায়ে ছিল অসীম বল। আর ওই কুকুরটি ছিল শিকারে দারুণ ওস্তাদ। সেই শক্তিশালী লোকটি যখনই শিকারে বেরোতো, তখন সে অবশ্যই সঙ্গে করে শিকারি কুকুরটাকে নিয়ে যেত। বনে গিয়ে কোনো জন্তুকে দেখিয়ে একবার ইঙ্গিত করলেই কুকুরটি তীরের মতো ছুটে গিয়ে তার ঘাড় কামড়ে ধরে নিয়ে আসত তার মনিবের কাছে। যত দিন কুকুরটির গায়ে বল ছিল ততদিন এমনি করে অনেক জন্তু শিকার করে এনে খুশি করেছে তার মনিবকে।

কুকুরটি একদিন বুড়ো হলো। বুড়ো হওয়ার সঙ্গে সঙ্গে সে বেশ দুর্বল হয়ে পড়ল। তার মনিব একদিন তাকে নিয়ে শিকারে বেরিয়েছিল। মনিবটি জঙ্গলে গিয়ে সেদিন একটা শূকর দেখতে পেল। মনিব ইঙ্গিতে কুকুরটিকে ওই শূকরটাকে ধরতে পাঠাল। কুকুরটি প্রাণপণ দৌড়ে গিয়ে শূকরটার ঘাড় কামড়ে ধরল কিন্তু গায়ে তার আগের মতো শক্তি না থাকায় বেশিক্ষণ ঘাড় কামড়ে ধরে রাখতে পারল না। ফলে শূকরটা অনায়াসে কুকুরটির কামড় থেকে নিজেকে মুক্ত করে পালিয়ে গেল।

লোকটা এতে ভীষণ রেগে গিয়ে কুকুরটাকে গালাগালি দিতে দিতে আচ্ছা করে পেটাল। কুকুরটা তখন কাঁদতে কাঁদতে বললÑ মালিক, বিনাদোষে আমাকে এমন করে মারা কি আপনার উচিত হচ্ছে? ভেবে দেখুন, যতদিন আমার গায়ে জোর ছিল, ততদিন কত জন্তু ধরে এনে দিয়েছি আপনাকে। এখন আমি বুড়ো হয়ে গেছি, শরীরে আর আগেকার মতো বল নেই, তাই এখন আর পারি না। এই না পারার জন্য আমায় এমন করে মারা কি আপনার উচিত?

উপদেশ : কোনো জীব বা জন্তুর চিরকাল কর্মক্ষমতা একই রকম থাকে না।


Muhammad Arifur Rahman
Assistant professor and Head
Department of Pharmacy