Obese mother's children are risk of heart disease

Author Topic: Obese mother's children are risk of heart disease  (Read 364 times)

Offline mustafiz

  • Hero Member
  • *****
  • Posts: 524
  • Test
    • View Profile
Obese mother's children are risk of heart disease
« on: December 09, 2013, 01:33:23 PM »
স্থূল ও অতিরিক্ত ওজনের মায়েদের গর্ভে জন্ম নেয়া শিশুরা অল্প বয়সেই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঝুঁকিতে থাকে। নতুন এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।

স্কটল্যান্ডের এক গবেষণায় বলা হয়েছে, স্থূলকায় গর্ভবর্তী নারীদের সন্তানদের ক্ষেত্রে ৫৫ বছর বয়সের আগেই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঝুঁকি ৩৫ শতাংশ বেশি।

তবে গর্ভধারণ ও এর পরবর্তী সময়ে মুটিয়ে যাওয়ার প্রবণতার সঙ্গে বংশগত সম্পৃক্ততা (জেনেটিক লিঙ্ক) কতটুকু তা এ গবেষণায় জানতে পারেননি গবেষকরা।

‘ব্রিটিশ মেডিকেল জার্নালে’ গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

গবেষকরা প্রায় ২৮ হাজার ৫৪০ জন নারীর গর্ভধারণ পরবর্তী ওজন রেকর্ড করেছেন। এসব নারীর গর্ভে জন্ম নেয়া প্রায় ৩৭ হাজার ৭০৯ জন সন্তানের বয়স এখন ৩৪ থেকে ৬১ বছরের মধ্যে।
গবেষণায় দেখা গেছে, ওই মায়েদের প্রতি পাঁচজনে একজনের বিএমআই (বডি ম্যাস ইনডেক্স) ছিল ২৫ থেকে ২৯ দশমিক ৯, অর্থাৎ, অতি ওজনের। আর এদের চার শতাংশের বিএমআই ছিল ৩০ এর বেশি, অর্থাৎ স্থূলকায়।

এসব মায়েদের ৬ হাজার ৫৫১টি শিশুর অকালমৃত্যু হয়েছে এবং অধিকাংশই মারা গেছে হৃদরোগাক্রান্ত হয়ে।

প্রতিবেদনে বলা হয়, স্বাভাবিক ওজনের গর্ভবতী মায়েদের চেয়ে স্থূলকায় গর্ভবতী মায়েদের শিশুদের অকালমৃত্যুর হার ৩৫ শতাংশ বেশি।

তাছাড়া, স্থূলকায় মায়েদের শিশুদের হৃদরোগ, স্ট্রোক ও এনজিনায় (কণ্ঠনালীর প্রদাহে) আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকিও ৪২ শতাংশ বেশি।

গবেষক দলের প্রধান ও এডিনবরা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেবেকা রাইনল্ড বলেন, এধরনের সমস্যা এড়াতে গর্ভবতী মায়েদেরকে নিয়মিত হাঁটাচলা, পরিমিত আহার এবং পরিমিত স্বাস্থ্য ধরে রাখতে হবে
« Last Edit: December 10, 2013, 04:26:42 PM by mustafiz »